× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘রাষ্ট্র রূপান্তরে’ বিএনপির ৩১ দফা চূড়ান্ত

ভোটে জিতলে জাতীয় সরকার, দুবারের বেশি প্রধানমন্ত্রী নয়

বাছির জামাল

প্রকাশ : ১২ জুলাই ২০২৩ ১০:১১ এএম

আপডেট : ১২ জুলাই ২০২৩ ১২:২৪ পিএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

জনগণের হাতেই দেশের মালিকানা ফিরিয়ে দিতে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচনের মাধ্যমে জাতীয় সংসদ গঠন করার লক্ষ্যে রাষ্ট্র রূপান্তরমূলক গণতান্ত্রিক সংস্কারের ৩১ দফা চূড়ান্ত করেছে বিএনপি এবং তাদের সঙ্গে যুগপৎ আন্দোলনকারী দলগুলো।

গতকাল মঙ্গলবার রাতে ৩১ দফা চূড়ান্ত হওয়ার একটি নথি প্রতিদিনের বাংলাদেশের হাতে আসে। গণতন্ত্র মঞ্চের প্রস্তাবিত ৩৫ দফার সঙ্গে যুগপৎ আন্দোলনের অন্য শরিকদের প্রস্তাব সমন্বয় করে তৈরি এই রূপরেখা আজ বুধবার বিএনপি তাদের সমাবেশ থেকে ও অন্য দলগুলো আলাদা মঞ্চ থেকে ঘোষণা করবে। পাশাপাশি এক দফাও ঘোষণা করবে দলগুলো।

তবে এই রূপরেখা নিয়ে বিএনপির সঙ্গে কয়েকটি দফায় ভিন্নমত রয়েছে গণতন্ত্র মঞ্চের। এ ব্যাপারে গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, কয়েকটি দফায় ছোটখাটো বিষয় ছাড়া আর সব দফায় বিএনপির সঙ্গে আমাদের ঐকমত্য আছে। এই পার্থক্যটুকুসহ আমরা আমাদের ৩১ দফা উপস্থাপন করব।

আরও পড়ুন: বিদেশিদের শক্তি দেখাতে মহড়ায় দুই দল

৩১ দফার রূপরেখায় বলা হয়েছে, “সরকার বাংলাদেশ রাষ্ট্রকাঠামোকে ভাঙ্গিয়া চুরমার করিয়া ফেলিয়াছে। এই রাষ্ট্রকে মেরামত ও পুনঃগঠন করিতে হইবে। দেশের জনগণের হাতেই দেশের মালিকানা ফিরাইয়া দেওয়ার লক্ষ্যে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচনে জয়লাভের পর বর্তমান ফ্যাসিস্ট সরকার হঠানোর আন্দোলনে অংশগ্রহণকারী রাজনৈতিক দলগুলোর সমন্বয়ে একটি ‘জনকল্যাণমূলক জাতীয় ঐকমত্যের সরকার’ প্রতিষ্ঠা করা হইবে।”

ওই ‘জাতীয় সরকার’ রাষ্ট্র রূপান্তরমূলক যেসব সংস্কার কার্যক্রম গ্রহণ করবে তার প্রথম দফাতেই রয়েছে- আওয়ামী লীগ সরকার ক্ষমতা কুক্ষিগত করে রাখার হীন উদ্দেশ্যে যেসব অগণতান্ত্রিক ও বিতর্কিত সাংবিধানিক সংশোধনী এনেছে, সেগুলো রহিত বা সংশোধন এবং অন্যান্য অত্যাবশ্যকীয় সাংবিধানিক সংস্কার করা হবে। সংবিধানে গণভোট ব্যবস্থা পুনঃপ্রবর্তন করা। দ্বিতীয় দফাতে বলা হয়েছে- সব মত ও পথের সমন্বয়ে ভবিষ্যৎমুখী নতুনধারার সামাজিক চুক্তিতে পৌঁছানোর জন্য ন্যাশনাল রিকনসিয়েলিশন কমিশন গঠন করা হবে।

তৃতীয় দফায় গণতান্ত্রিক প্রক্রিয়াকে স্থায়ী সাংবিধানিক ও প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার লক্ষ্যে একটি ‘নির্বাচনকালীন দলনিরপেক্ষ অন্তর্বর্তী সরকার’ ব্যবস্থা প্রবর্তন করার কথা বলা হয়েছে। এরপরই রয়েছে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার নির্বাহী ক্ষমতায় ভারসাম্য আনার কথা। একই সঙ্গে নির্বাহী বিভাগ, আইন বিভাগ ও বিচার বিভাগের ক্ষমতা, দায়িত্ব ও কর্তব্যের সুসমন্বয় করতে চায় দলগুলো।

পঞ্চম দফায় বলা হয়েছে, পরপর দুই মেয়াদের বেশি কেউ রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করতে পারবেন না। বলা হয়েছে দ্বিকক্ষবিশিষ্ট সংসদীয় ব্যবস্থা চালুর কথা।

আরও পড়ুন: আওয়ামী লীগ-বিএনপির সমাবেশ ঘিরে রাজধানীতে যানজটের শঙ্কা

অন্যান্য দফার মধ্যে রয়েছে- সংসদ সদস্যদের স্বাধীনভাবে মতামত প্রদানের সুযোগ নিশ্চিত করার লক্ষ্যে আস্থাভোট, অর্থবিল, সংবিধান সংশোধনী বিল এবং রাষ্ট্রীয় নিরাপত্তার প্রশ্ন জড়িত এমন সব বিষয় ব্যতীত অন্যসব বিষয়ে সংবিধানের ৭০ অনুচ্ছেদ সংস্কার করা হবে। সংকীর্ণ রাজনৈতিক দলীয়করণের ঊর্ধ্বে উঠে সব রাষ্ট্রীয়, সাংবিধানিক ও সংবিধিবদ্ধ প্রতিষ্ঠানে স্বচ্ছতা, জবাবদিহিতা ও বিশ্বাসযোগ্যতা আনয়নের লক্ষ্যে এই সকল প্রতিষ্ঠান পুনর্গঠনের আইন প্রণয়ন করা হবে। সব সাংবিধানিক প্রতিষ্ঠানের নিয়োগের জন্য সাংবিধানিক কমিশনের আইন প্রণয়ন করা হবে। সব সংবিধিবদ্ধ ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ পদসমূহে শুনানির মাধ্যমে সংসদীয় কমিটির ভেটিং সাপেক্ষে নিয়োগ প্রদান করা হবে।

রাজনৈতিক দলগুলোর মতামত এবং বিশিষ্টজনের অভিমতের ভিত্তিতে স্বাধীন, দক্ষ, নিরপেক্ষ, গ্রহণযোগ্য ও দৃঢ়চিত্ত ব্যক্তিদের সমন্বয়ে একটি কার্যকর নির্বাচন কমিশন গঠন করার লক্ষ্যে বর্তমান ‘প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন-২০২২’ সংশোধন করে সাংবিধানিক কমিশনের মাধ্যমে নিয়োগ দেওয়া হবে। ইভিএম নয়, সব কেন্দ্রে পেপার-ব্যালটের মাধ্যমে ভোটদান নিশ্চিত করা হবে। স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক ব্যবহার বাতিল করা হবে। সার্বিক নির্বাচনী ব্যবস্থায় সবার জন্য সুযোগের সমতা সৃষ্টির লক্ষ্যে অন্যান্য অত্যবশ্যকীয় সংস্কার করা হবে। 

বিচার বিভাগের কার্যকর স্বাধীনতা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশের সংবিধান ও মাসদার হোসেন মামলার রায়ের আলোকে বর্তমান বিচারব্যবস্থার সংস্কারের জন্য একটি ‘জুডিসিয়াল কমিশন’ গঠন করা হবে। জুডিসিয়াল সার্ভিসে নিযুক্ত ব্যক্তি এবং জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটদের নিয়ন্ত্রণ, বদলি, পদোন্নতি, ছুটি মঞ্জুরসহ চাকরির শৃঙ্খলাবিধান সুপ্রিম কোর্ট কর্তৃক পরিচালিত হবে এবং এই লক্ষ্যে বিচার বিভাগের জন্য সুপ্রিম কোর্টের নিয়ন্ত্রণাধীন একটি পৃথক সচিবালয় সৃষ্টি করা হবে। সুপ্রিম কোর্টের বিচারপতিদের অভিশংসন প্রশ্নে ‘সুপ্রিম জুডিসিয়াল কাউন্সিল’ ব্যবস্থা পুনঃপ্রবর্তন করা হবে। 

দলীয় বিবেচনার ঊর্ধ্বে উঠে কেবলমাত্র জ্ঞান, প্রজ্ঞা, নীতিবোধ, বিচারবোধ ও সুনামের কঠোর মানদণ্ডে যাচাই করে বিচারক নিয়োগের সুনির্দিষ্ট সাংবিধানিক নীতিমালা প্রণয়ন করা হবে। সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগের লক্ষ্যে সংবিধানের ৯৫(গ) অনুযায়ী সুনির্দিষ্ট যোগ্যতা ও মানদণ্ড সংবলিত ‘বিচারপতি নিয়োগ আইন’ প্রণয়ন করা হবে।

আরও পড়ুন: ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি পুলিশের

ক্ষমতার ব্যাপক বিকেন্দ্রীকরণের লক্ষ্যে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে বাজেট প্রণয়ন ও কর সংগ্রহের এখতিয়ারসহ অধিকতর স্বাধীন, শক্তিশালী ও ক্ষমতাবান করা হবে। স্বাধীন স্থানীয় সরকার নিশ্চিত করা হবে। দেশপ্রেমে উদ্বুদ্ধ পরিষেবা, জনপ্রশাসন ও পুলিশ প্রশাসন গড়ে তোলার লক্ষ্যে যোগ্য, অভিজ্ঞ ও প্রাজ্ঞ ব্যক্তিদের সমন্বয়ে একটি ‘প্রশাসনিক সংস্কার কমিশন’ গঠন করে প্রশাসন পুনর্গঠন করা হবে। 

গণমাধ্যমের পূর্ণ স্বাধীনতার নিশ্চয়তা বিধান ও সার্বিক সংস্কারের লক্ষ্যে সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি, মিডিয়া-সংশ্লিষ্ট পেশাজীবী এবং বিজ্ঞ, অভিজ্ঞ ও গ্রহণযোগ্য মিডিয়া ব্যক্তিদের সমন্বয়ে মিডিয়ার সার্বিক সংস্কারের লক্ষ্যে একটি ‘মিডিয়া কমিশন’ গঠন করা হবে। সাংবাদিক নির্যাতন ও হত্যার বিচার নিশ্চিত করা হবে। গুম, খুন, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং অমানবিক নিষ্ঠুর শারীরিক ও মানসিক নির্যাতনের অবসান ঘটানো হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা