× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিদেশিদের শক্তি দেখাতে মহড়ায় দুই দল

বাছির জামাল ও দীপক দেব

প্রকাশ : ১২ জুলাই ২০২৩ ০৮:২৬ এএম

আপডেট : ১২ জুলাই ২০২৩ ১২:৩০ পিএম

বিদেশি কূটনীতিকের বাংলাদেশে অবস্থানের মধ্যেই আওয়ামী লীগ ও বিএনপি আজ মাঠে শক্তি প্রদর্শনের মহড়ায় নামছে।

বিদেশি কূটনীতিকের বাংলাদেশে অবস্থানের মধ্যেই আওয়ামী লীগ ও বিএনপি আজ মাঠে শক্তি প্রদর্শনের মহড়ায় নামছে।

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে রাজনৈতিক উত্তাপ ক্রমেই বাড়ছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সংসদের বাইরে প্রধান বিরোধী দল বিএনপি অবস্থান নিয়েছে দুই মেরুতে। বিএনপি বর্তমান সরকারের অধীনে নির্বাচনে যাবে না। আর ক্ষমতাসীন আওয়ামী লীগ তা মানতে নারাজ। দেশের প্রধান দুই রাজনৈতিক দলের এমন বিপরীত অবস্থানের মধ্যে বিদেশি কূটনীতিকদের দৌড়ঝাঁপ বেড়েছে। গত কয়েকদিন ধরে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচনী একটি প্রতিনিধি দল ঢাকায় রয়েছে। তারা সরকার, নির্বাচন কমিশন, মানবাধিকার কমিশন, পুলিশের শীর্ষ কর্মকর্তা, অ্যাটর্নি জেনারেলসহ বিভিন্ন পর্যায়ে বৈঠক করেছে। এসব বৈঠকে বাংলাদেশের আগামী নির্বাচন শান্তিপূর্ণ হবে কি না, সহিংসতার কোনো আশঙ্কা আছে কি না ও নিরাপত্তা ইস্যু প্রাধান্য পেয়েছে। ইইউ প্রতিনিধিদলের সফরের মধ্যেই গতকাল মঙ্গলবার ঢাকায় পৌঁছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নাগরিক নিরাপত্তা, মানবাধিকার ও গণতন্ত্রবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া। তার সফরসঙ্গী হিসেবে রয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ও যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি জোসে ডব্লিউ ফার্নান্দেজ।

বিদেশি এসব কূটনীতিকের বাংলাদেশে অবস্থানের মধ্যেই আওয়ামী লীগ ও বিএনপি আজ মাঠে শক্তি প্রদর্শনের মহড়ায় নামছে। বিএনপি রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনের সড়কে সমাবেশ ডেকেছে। বড় জমায়েত করে বিএনপি বিদেশি কূটনীতিকদের তাদের প্রতি জনসমর্থন তুলে ধরতে চাইছে। ওই সমাবেশ থেকেই সরকার পতনের এক দফা আন্দোলনের ঘোষণা দেবে দলটি। বিএনপির জোটসঙ্গী ও মিত্ররা পৃথক মঞ্চ থেকে একই দাবির পক্ষে কর্মসূচি ঘোষণা দেবে। বিএনপি ও তার মিত্ররা এ কর্মসূচিকে ‘যুগপৎ ধারায় বৃহত্তর গণআন্দোলনের এক দফার যৌথ ঘোষণা’ বলে অভিহিত করছে।

ক্ষমতাসীন আওয়ামী লীগও বিদেশি কূটনীতিকদের সামনে বিএনপিকে এককভাবে শক্তি প্রদর্শনের সুযোগ দিতে চায় না। এজন্য আওয়ামী লীগও রাজধানীতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে পাল্টা ‘শান্তি সমাবেশ’ ডেকেছে। বিএনপির মতো শাসকদলও বড় ধরনের জমায়েত করে বিদেশি কূটনীতিকদের বার্তা দিতে চায়। দলটির শীর্ষ নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের জনসমর্থন বহাল রয়েছে; বড় জমায়েত করে বিদেশি কূটনীতিকদের এটা জানান দিতে চায় দলটি। এর মধ্য দিয়ে কূটনীতিকদের বার্তা দেওয়া যে, বিএনপির কথার ওপর ভিত্তি করে সরকারের ওপর কোনো কিছু চাপিয়ে দেওয়া যাবে না। সংবিধানের বাইরে কোনো কিছু চাপানো হলে জনগণ তা মানবে না। প্রধান দুই দলের কর্মসূচিকে ঘিরে রাজধানীতে জনমনে টানটান উত্তেজনা বিরাজ করছে। যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও।

আরও পড়ুন: আওয়ামী লীগ-বিএনপির সমাবেশ ঘিরে রাজধানীতে যানজটের শঙ্কা

বিএনপির এক দফার চূড়ান্ত ঘোষণা

সরকারবিরোধী আন্দোলনে বিএনপি আজ ঢাকার সমাবেশে সরকার পতনের এক দফা আন্দোলনের ঘোষণা দেবে। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তার দলের পক্ষে এই এক দফার ঘোষণা উপস্থাপন করবেন।একই সঙ্গে যুগপৎ আন্দোলনের শরিক জোট ও দলগুলোও পৃথক মঞ্চ থেকে একই ঘোষণা দেবে।

জানতে চাইলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘বুধবারের সমাবেশ থেকে যুগপৎ আন্দোলনে থাকা সকল দল যার যার অবস্থান থেকে এক দফা আন্দোলনের ঘোষণা দেবে।’

বিএনপির বিভিন্ন পর্যায়ে কথা বলে জানা গেছে, ঢাকার আজকের সমাবেশে বড় জমায়েত ঘটাতে প্রস্তুতি নিয়েছে বিএনপি ও অঙ্গদলের নেতারা। এ লক্ষ্যে গত কয়েকদিন ধরে দলটির নেতারা দিনরাত প্রস্তুতি সভা করছেন। লন্ডন থেকে ভার্চুয়ালি মত বিনিমিয় করছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও। শরিক জোট ও দলগুলোর সঙ্গে ধারাবাহিক বৈঠক করেছেন দলের মহাসচিবসহ লিয়াজোঁ কমিটির নেতারা। সমাবেশকে ঘিরে নিরাপত্তা দেখভালের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতা চেয়ে বিএনপির পক্ষ থেকে এরই মধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনারকে চিঠি দেওয়া হয়েছে। ডিএমপি কমিশনারের সঙ্গে বৈঠক করে সমাবেশ সুষ্ঠুভাবে শেষ করতে পুলিশের সহযোগিতাও চাওয়া হয়েছে।

বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী বলেন, সুষ্ঠুভাবে সমাবেশ করার জন্য পুলিশের কাছে সহযোগিতা চেয়েছি। পুলিশের পক্ষ থেকেও আমাদের সহযোগিতা চাওয়া হয়েছে। সমাবেশ অনুষ্ঠানের মৌখিক অনুমতিও দেওয়া হয়েছে।

শহীদ উদ্দিন চৌধুরী আরও জানান, ঢাকার সমাবেশে লাখ লাখ লোকসমাগমের প্রস্তুতি নেওয়া হয়েছে। বিজয়নগর, নাইটিঙ্গেল মোড়, কাকরাইল মোড়, শান্তিনগর মোড়, নয়াপল্টন সড়ক, ফকিরাপুল মোড় ও নটর ডেম কলেজ পর্যন্ত মাইক থাকবে। এর বাইরেও লোকসমাগমের প্রস্তুতি রয়েছে। এই সমাবেশ হবে শান্তিপূর্ণ।

বিএনপি ও তার মিত্ররা সরকারের পদত্যাগ ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারসহ ১০ দফা বাস্তবায়নের দাবিতে গত বছরের ডিসেম্বর থেকে যুগপৎ আন্দোলন শুরু করে। পরবর্তীতে আন্দোলনকে আরও বেগবান করতে শরিক দলগুলোর সঙ্গে বৈঠক করে তাদের সব দাবি সমন্বয় করে এক দফায় নিয়ে আসা হয়। বিএনপি ও যুগপৎ আন্দোলনের শরিকরা পৃথক মঞ্চ থেকে আজ বুধবার এই এক দফার যৌথ ঘোষণা দেবে। ঘোষণাটি হলো- ‘বাংলাদেশের জনগণের ভোটাধিকার হরণকারী বর্তমান ফ্যাসিবাদী, কর্তৃত্ববাদী সরকারের পদত্যাগ ও বিদ্যমান অবৈধ সংসদের বিলুপ্তি, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন ও নির্বাচন কমিশন পুনর্গঠন করে তার অধীনে অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের ব্যবস্থা; বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী খালেদা জিয়াসহ সকল রাজবন্দীর মুক্তি, মিথ্যা-গায়েবি মামলা প্রত্যাহার, ফরমায়েসি সাজা বাতিল এবং সংবিধান ও রাষ্ট্রব্যবস্থার গণতান্ত্রিক সংস্কারের মাধ্যমে জনগণের অর্থনৈতিক মুক্তি, ভোটাধিকার ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার এক দফা দাবিতে রাজপথে সক্রিয় বিরোধী রাজনৈতিক দল ও জোটগুলো যুগপৎ ধারায় ঐক্যবদ্ধ বৃহত্তর গণআন্দোলন গড়ে তোলা ও সফল করার ঘোষণা প্রদান করছে।’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ‘চলমান আন্দোলন যে পর্যায়ে এসেছে, এখন জাতির সামনে একটি বার্তা দেওয়ার সময় এসেছে। বুধবার আমরা সেই বার্তাটাই দেব।’

আরও পড়ুন: ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি পুলিশের

বিএনপির জোটসঙ্গীদেরও এক দফা

শরিক দলগুলোও পৃথক মঞ্চ থেকে বৃহত্তর গণআন্দোলনের এক দফার যৌথ ঘোষণা দেবে। একই সঙ্গে তারা রাষ্ট্র সংস্কারের ৩১ দফাও ঘোষণা দেবে। গণতন্ত্র মঞ্চ বিকাল ৪টায় জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে, ১২ দলীয় জোট বেলা সাড়ে ৩টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে, লিবারেল ডেমোক্রেটিক পার্টি বিকাল ৫টায় পান্থপথের কার্যালয়ে, লেবার পার্টি বেলা ৩টায় ৮৫/১ নয়াপল্টন কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এক দফাসহ ৩১ দফা ঘোষণা করবে।

এ ছাড়া জাতীয়তাবাদী সমমনা জোট বেলা ৩টায় বিজয়নগর আলরাজী কমপ্লেক্সের সামনের সড়কে, গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টি বিকাল ৪টায় রাজধানীর নটর ডেম কলেজের বিপরীত পাশের রাস্তায়, গণতান্ত্রিক বামঐক্য ও গণঅধিকার পরিষদ দুই গ্রুপ পৃথকভাবে, সমমনা গণতান্ত্রিক পেশাজীবী জোট ও সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ বেলা ৩টায় জাতীয় প্রেস ক্লাবের সামনের সড়কে সমাবেশ থেকে এক দফার যৌথ ঘোষণা দেবে।

আসছে সিরিজ কর্মসূচি

আজকের সমাবেশ থেকে এক দফার ভিত্তিতে যুগপৎ আন্দোলনের একগুচ্ছ কর্মসূচি ঘোষণা করবে বিএনপি। একই সঙ্গে পৃথকভাবে একই কর্মসূচি ঘোষণা করবে যুগপৎ আন্দোলনের শরিক দলগুলো। বিএনপি শরিক দলগুলোর সঙ্গে আলাদা আলাদা বৈঠক করে গতকাল রাতে স্থায়ী কমিটির সভায় যুগপৎ আন্দোলনের কর্মসূচি চূড়ান্ত করেছে। বিএনপি ও তার মিত্ররা গতরাত পর্যন্ত কর্মসূচি প্রকাশ করেনি। তবে কয়েকটি সূত্রে জানা গেছে, আগামী শুক্র বা শনিবার ঢাকাজুড়ে মানববন্ধন, মানবপ্রাচীর বা বিক্ষোভ কর্মসূচির মাধ্যমে তারা এক দফার আন্দোলন শুরু করতে পারে। এ ছাড়া পদযাত্রা, অবস্থান ধর্মঘটসহ আরও কর্মসূচি ঘোষণা দিতে পারে। আন্দোলনের চূড়ান্ত পর্যায়ে ঢাকা ঘেরাও কর্মসূচিও আসতে পারে।

পাল্টা বড় জমায়েত নিয়ে মাঠে থাকছে আওয়ামী লীগও

বিদেশিদের সামনে বিরোধী দল বিএনপিকে এককভাবে শক্তি প্রদর্শনের সুযোগ দিতে চায় না ক্ষমতাসীন আওয়ামী লীগ। এজন্য বিএনপির এক দফা কর্মসূচি ঘোষণার লক্ষ্যে আয়োজিত সমাবেশকে সামনে রেখে আজ বুধবার রাজধানীতে ‘শান্তি সমাবেশে’র মাধ্যমে বড় ধরনের শোডাউন দেখানোর সকল প্রস্তুতি নেওয়া হয়েছে শাসকদলের পক্ষ থেকে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় এবং ঢাকা মহানগরের একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, বুধবার ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে বায়তুল মোকাররমের দক্ষিণ গেটের সামনে এই শান্তি সমাবেশকে ঘিরে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। বড় জনসমাগম ঘটানোর প্রস্তুতি হিসেবে এরই মধ্যে থানা ওয়ার্ড ও ঢাকা মহানগর সহযোগীদের দিকনির্দেশনা দিতে ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তরের পক্ষ থেকে বর্ধিত সভা করা হয়েছে। প্রতিটি ওয়ার্ড ও থানা নেতাদের বেলা ৩টার মধ্যে নিজ নিজ ইউনিট থেকে মিছিল নিয়ে সমাবেশে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বায়তুল মোকাররমের দক্ষিণ গেট থেকে জিরোপয়েন্ট অংশে অবস্থান নেবেন উত্তর থেকে আসা নেতাকর্মীরা। আর দক্ষিণ গেট থেকে গুলিস্তানের দিকে অবস্থান নেবেন দক্ষিণের নেতাকর্মীরা। সমাবেশে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ ছাড়া সমাবেশে আওয়ামী লীগের শীর্ষ নেতারা বিএনপির এক দফা কর্মসূচির পাল্টা ঘোষণাসহ নেতাকর্মীদের আগামী নির্বাচন পর্যন্ত এভাবেই মাঠে থেকে জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান জানাবেন।

আরও পড়ুন: ভোটে জিতলে জাতীয় সরকার, দুবারের বেশি প্রধানমন্ত্রী নয়

দলটির নেতারা জানান, অন্য যেকোনো সময়ের চেয়ে বুধবারের শান্তি সমাবেশ বৃহৎ হবে। বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ গেটে আয়োজিত এই সমাবেশ শুধু গুলিস্তান বা জিরোপয়েন্টের মধ্যে সীমাবদ্ধ থাকবে না। নেতাকর্মীদের জমায়েত একদিকে গুলিস্তান হয়ে নবাবপুর, ঠাটারীবাজার, স্টেডিয়াম এলাকা হয়ে দৈনিক বাংলা, মতিঝিল পর্যন্ত বিস্তৃত হবে। অপরদিকে জিরোপয়েন্ট, পল্টন মোড়, সচিবালয়ের সামনের সড়ক দিয়ে হাইকোর্ট মাজার এলাকা পর্যন্ত বিস্তৃত হবে। এই দিন শান্তি সমাবেশ শুধু জনসভা নয়, জনসমুদ্রে রূপ নেবেÑ এমন দাবি করে নগরের দায়িত্বশীল নেতারা বলেন, হাইকোর্ট, পল্টন, শান্তি সামবেশের আশপাশেই নয়; পল্টন মোড়, জীবন বীমা টাওয়ারের সামনে শিল্প ব্যাংকের মোড়, দৈনিক বাংলার মোড় পর্যন্ত থাকবে মাইক।

শান্তি সমাবেশ নিয়ে নিজেদের প্রস্তুতির কথা তুলে ধরে মঙ্গলবার আওয়ামী লীগ ঢাকা মহানগর উত্তরের সভাপতি শেখ বজলুর রহমান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, অন্য যেকোনো সময়ের চেয়ে এবার শান্তি সমাবেশে নেতাকর্মীদের জমায়েত বেশি হবে। কারণ উল্লেখ করে তিনি বলেন, বিএনপি সমাবেশের মাধ্যমে বিদেশিদের যেভাবে দেখাতে চাচ্ছে, আমরাও একইভাবে চাচ্ছি।

শান্তি সমাবেশের বিষয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির একই দিন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, শান্তি সমাবেশে উত্তর-দক্ষিণ মিলিয়ে লক্ষাধিক লোকের সমাগম ঘটানোর সকল প্রস্তুতি নেওয়া হয়েছে। এই সমাবেশে শুধু নগরের নেতাকর্মীরাই নয়, সহযোগী সংগঠনের নেতাকর্মীরাও অংশ নেবেন। রাজনৈতিক কর্মসূচিকে কেন্দ্র করে কেউ যদি জনগণের জানমালের ক্ষতি করার চেষ্টা করে, তাহলে আমাদের নেতাকর্মীরা জনগণকে সঙ্গে নিয়ে রাজপথেই তাদের মোকাবিলা করতে প্রস্তুত থাকবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা