× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি পুলিশের

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১২ জুলাই ২০২৩ ০৮:৪৮ এএম

আপডেট : ১২ জুলাই ২০২৩ ১২:৩৭ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

রাজধানীর নয়াপল্টনে আজ বুধবার (১২ জুলাই) বিএনপির সমাবেশ ও বায়তুল মোকাররম দক্ষিণ গেটে আওয়ামী লীগের সমাবেশ ঘিরে ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি নিয়েছে পুলিশ। পুরো সমাবেশ এলাকা ক্লোজ সার্কিট ক্যামেরার (সিসিটিভি) পর্যবেক্ষণের আওতায় আনা হয়েছে। পাশাপাশি ড্রোন দিয়ে সমাবেশ এলাকা পর্যবেক্ষণ করা হবে, যাতে কেউ কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটাতে না পারে।

নয়াপল্টন ও আশপাশের ৩০টির বেশি পয়েন্টে গতকাল মঙ্গলবার বিকাল থেকেই অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। নিয়োগ করা হয়েছে অ্যান্টি পার্সোনেল কার (এপিসি) ও জলকামানসহ অন্যান্য নিরাপত্তা সরঞ্জাম। এ ছাড়া ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক মতিঝিল বিভাগের কর্মকর্তাদের নিরাপত্তা বিষয়ে ব্রিফ করেছেন। ডিএমপির অনুমতিপত্রে দুপুর ২টায় সমাবেশ শুরু ও বিকাল ৫টায় শেষ করতে বলা হয়েছে। 

সংশ্লিষ্ট দায়িত্বশীল কর্মকর্তারা জানান, বিএনপি ও আওয়ামী লীগ দুটি দলকেই ২৩টি শর্ত বেঁধে দিয়ে পৃথক স্থানে সমাবেশ করার অনুমতি দেওয়া হয়েছে। পুলিশ বলছে, শান্তিপূর্ণ সমাবেশে বাধা দেওয়া হবে না। তবে সমাবেশের নামে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর চেষ্টা করলে বা যারা নাশকতা করবে তাদের ছাড় দেওয়া যাবে না। ডিএমপির উপকমিশনার (ডিসি) ফারুক হোসেন বলেন, ‘নগরবাসীর নিরাপত্তার বিষয়ে ডিএমপি সব সময় সচেষ্ট। যেকোনো সভা-সমাবেশের আগেই গোয়েন্দা তথ্যের ভিত্তিতে পুলিশ যথাযথ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে। বিএনপিকে পুলিশের পক্ষ থেকে কোনো বাধা দেওয়া হবে না। যানচলাচল স্বাভাবিক রাখা ও অফিস-আদালত চালু রাখাসহ নগরবাসীর ভোগান্তি কমাতে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে।’

আরও পড়ুন: বিদেশিদের শক্তি দেখাতে মহড়ায় দুই দল

ডিএমপির মতিঝিল বিভাগের এক কর্মকর্তা জানান, পুরো সমাবেশ এলাকা সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হয়েছে। আগে স্থাপন করা যেসব সিসিটিভি ক্যামেরা বিকল ছিল সেগুলো মেরামত করা হয়েছে। বেশ কিছু নতুন ক্যামেরা স্থাপন করা হয়েছে। ড্রোন ব্যবহার করে সমাবেশস্থল মনিটর করবে পুলিশ। এ ছাড়া মোড়ে মোড়ে মোতায়েন থাকবেন পুলিশ ও র‌্যাব সদস্যরা। সাদা পোশাকে নিয়োজিত থাকবেন গোয়েন্দা পুলিশের সদস্যরা। বিভিন্ন উঁচু ভবনের ছাদেও থাকবে পুলিশ। ওই কর্মকর্তা আরও জানান, নয়াপল্টন ভিআইপি রোডের বাইরে বিজয়নগর, কাকরাইল, পল্টন, কালভার্ট রোড, ফকিরাপুল, দৈনিক বাংলা, রাজারবাগ মোড়, শান্তিনগর মোড়, মালিবাগ মোড়, খিলগাঁও রেলগেট, মতিঝিল শাপলা চত্বর, বক চত্বর, শিল্পব্যাংক মোড়, গুলিস্তান, আন্ডারপাস, গোলাপশাহ মাজার, জিরো পয়েন্টসহ পুরো এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। র‌্যাব ও পুলিশের টহল বাড়ানো হয়েছে। 

ডিএমপির মতিঝিল বিভাগের উপকমিশনার হায়াতুল ইসলাম জানান, বিএনপি তাদের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করার আবেদন করেছে। তার অনুলিপি ডিএমপি কমিশনার কার্যালয় থেকে পেয়েছি। সেটি পর্যালোচনা করে ২৩টি শর্তসাপেক্ষে তাদের অনুমতি দেওয়া হয়। একই দিন বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে আওয়ামী লীগেরও সমাবেশ রয়েছে। তাদেরও একই ধরনের শর্ত দেওয়া হয়েছে। ডিএমপি হেডকোয়ার্টার্সের নির্দেশনা মোতাবেক পর্যাপ্ত নিরাপত্তা প্রস্তুতি নেওয়া হয়েছে।

আরও পড়ুন: আওয়ামী লীগ-বিএনপির সমাবেশ ঘিরে রাজধানীতে যানজটের শঙ্কা

২৩ শর্ত

দুই দলের জন্য দেওয়া শর্তগুলো হচ্ছে- অনুমতিপত্র স্থান ব্যবহারের অনুমতি নয়, স্থান ব্যবহারের জন্য অবশ্যই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদন নিতে হবে। স্থান ব্যবহারের অনুমতিপত্রে উল্লিখিত শর্তাবলি যথাযথভাবে পালন করতে হবে। অনুমোদিত স্থানেই সমাবেশের যাবতীয় কার্যক্রম সীমাবদ্ধ রাখতে হবে। নিরাপত্তার জন্য নিজস্ব ব্যবস্থাপনায় পর্যাপ্তসংখ্যক স্বেচ্ছাসেবক (দৃশ্যমান আইডি কার্ডসহ) নিয়োগ করতে হবে। স্থানীয় পুলিশ প্রশাসনের নির্দেশনা অনুযায়ী নিজস্ব ব্যবস্থাপনায় সমাবেশস্থলের চারদিকে উন্নত রেজল্যুশনযুক্ত সিসি ক্যামেরা স্থাপন করতে হবে। নিজস্ব ব্যবস্থাপনায় সমাবেশে আগতদের হ্যান্ড হেল্ড মেটাল ডিটেক্টরের মাধ্যমে ভদ্রোচিতভাবে চেক করতে হবে। নিজস্ব ব্যবস্থাপনায় সমাবেশস্থলে অগ্নিনির্বাপণ ব্যবস্থা রাখতে হবে। শব্দদূষণ প্রতিরোধে সীমিত আকারে মাইক/শব্দযন্ত্র ব্যবহার করতে হবে, কোনোক্রমেই অনুমোদিত স্থানের বাইরে মাইক/শব্দযন্ত্র ব্যবহার করা যাবে না। অনুমোদিত স্থানের বাইরে প্রজেক্টর স্থাপন করা যাবে না। অনুমোদিত স্থানের বাইরে, রাস্তায় বা ফুটপাথে কোথাও লোক সমবেত হওয়া যাবে না। আজান, নামাজ ও অন্যান্য ধর্মীয় সংবেদনশীল সময় মাইক/শব্দযন্ত্র ব্যবহার করা যাবে না। ধর্মীয় অনুভূতির ওপর আঘাত আসতে পারে এমন কোনো বিষয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শন, বক্তব্য প্রদান বা প্রচার করা যাবে না। সমাবেশের কার্যক্রম ব্যতীত মঞ্চকে অন্য কোনো কাজে ব্যবহার করা যাবে না। সমাবেশ শুরুর দুই ঘণ্টা পূর্বে লোকজন সমবেত হওয়ার জন্য আসতে পারবে। অনুমোদিত সময়ের মধ্যে (দুপুর ২টা থেকে বিকাল ৫টা) সমাবেশের সার্বিক কার্যক্রম শেষ করতে হবে। কোনো অবস্থাতেই মূল সড়কে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না। আইনশৃঙ্খলা পরিপন্থি ও জননিরাপত্তা বিঘ্নিত হয় এমন কার্যকলাপ করা যাবে না। রাষ্ট্রবিরোধী কোনো কার্যকলাপ ও বক্তব্য প্রদান করা যাবে না। উস্কানিমূলক কোনো বক্তব্য প্রদান বা প্রচারপত্র বিলি করা যাবে না। কোনো ধরনের লাঠিসোটা/ব্যানার, ফেস্টুন বহনের আড়ালে লাঠি, রড ব্যবহার করা যাবে না। আইনশৃঙ্খলার অবনতি ও কোনো বিরূপ পরিস্থিতির সৃষ্টি হলে আয়োজনকারী কর্তৃপক্ষ দায়ী থাকবে। উল্লিখিত শর্তাবলি যথাযথভাবে পালন না করলে তাৎক্ষণিকভাবে অনুমতি বাতিল বলে গণ্য হবে। জনস্বার্থে কর্তৃপক্ষ কোনো কারণ দর্শানো ব্যতিরেকে অনুমতি-আদেশ বাতিল করার ক্ষমতা সংরক্ষণ করে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা