× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আশার ভেলায় চড়ে স্পেনের স্বপ্নপূরণ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ আগস্ট ২০২৩ ২১:২৯ পিএম

আপডেট : ১৫ আগস্ট ২০২৩ ২২:০৫ পিএম

বিশ্বকাপের তৃতীয়বারের আসরেই সফল স্পেন— টুইটার

বিশ্বকাপের তৃতীয়বারের আসরেই সফল স্পেন— টুইটার

তৃতীয়বারের মতো নারী বিশ্বকাপে খেলছে স্পেন। এক, দুই করে বোনমাতি-সালমারা এখন ফাইনালে। স্বপ্নপূরণই তো বটে! নক আউট পর্বে ধাপে ধাপে এগোতে লা রোজারা বিদায়ঘণ্টা বাজিয়েছেন প্রথমে সুইজারল্যান্ডের, এরপর নেদারল্যান্ডস এবার সুইডেন— সামনে কি অস্ট্রেলিয়া বা ইংল্যান্ড? প্রশ্নটা আপাতত ২০ আগস্ট পর্যন্ত তোলা থাকুক।

অথচ বিশ্বকাপ শুরুর আগে কত না কাণ্ডই ঘটেছে। সেসব এক পাশে সরিয়ে রেখে যদি সপ্তাহখানেক আগের কথাও ধরা হয়, তাহলেই মিলবে স্প্যানিয়ার্ডদের দৃঢ়চেতা মনোভাব, জিততে চাওয়ার এবং দেখিয়ে দেওয়ার তাড়নার বহিঃপ্রকাশ। সাবেক চ্যাম্পিয়ন জাপানের কাছে যখন ৪-০ গোলে হেরেছিল স্পেন, তখন তাদের তুলোধুনো করা হয়েছিল। তবে সমালোচনাকে শক্তিতে পরিণত করেছেন ওলগা কারমনারা। তাতেই এসেছে এমন সাফল্য।

সালমার পা জড়িয়ে থাকা বোনমাতি যেন পুরো ম্যাচের কথা বলে দিয়েছেন— টুইটার

স্পেনের কোচ জর্জ ভিদা অবশ্য পুরো কৃতিত্ব দেখছেন স্প্যানিশ ফেডারেশন সভাপতির, অতীত সম্পর্কে জানতে চাইলে শুরুতেই আনতে চাইব প্রেসিডেন্ট লুইস রুবিয়ালেসের কথা। টুর্নামেন্টের শুরু থেকে এখন পর্যন্ত নিরবচ্ছিন্ন সহায়তা করছেন তিনি। জর্জ বলেছেন, ‘তার সহায়তা ছাড়া আমরা এত দূর আসতে পারতাম না। আমি নিশ্চিত এসবের কিচ্ছু হতোও না।’    

মাঠের বাইরে থেকে যেমন স্প্যানিশ ফুটবলের সভাপতি পিঠে হাত রেখেছেন, তেমনি মাঠের খেলায় দাপুটে ছিলেন লা রোজারা। ফাইনাল তো দূরে, আগে কখনও যে দল সেমিফাইনাল খেলেনি তাদের ফাইনালে তুলেছে সালমা-বোনমাতিরা।

আরও পড়ুন: 

স্পেনে ঘায়েল হওয়া সবশেষ দলটি সুইডেন, শিরোপার মঞ্চে ওঠার প্রতিপক্ষ হিসেবে অভিজ্ঞ। অকল্যান্ডের ইডেন পার্কে বল দখল, আধিপত্য আর আক্রমণের পসরা সাজানো ম্যাচে আজ সুইডেন অবশ্য পারেনি। সুইডিশ মেয়েদের হৃদয় ভেঙে প্রথমবারের মতো নারী বিশ্বকাপের ফাইনালে উঠেছে লা রোজারা। অভিজ্ঞ দলকে ২-১ গোলে হারিয়েছে স্প্যানিশরা। তৃতীয় বিশ্বকাপেই শিরোপার মঞ্চ নিশ্চিত করে নিয়েছেন আইতানা বোনমাতি, হেরমোসো ও আলবা মারিয়া রোদোন্দোরা। সুইডেনকে হারাতে সেমিতে গোল করেছেন সালমা সিলেস্তে ও ওলগা কারমনা। রেবেককা ব্লঁভিস্ত গোল করে খেলা জমিয়ে দিলেও হার রুখতে পারেননি।

মঙ্গলবার (১৫ আগস্ট) অস্ট্রেলিয়া স্টেডিয়ামে ফাইনালের টিকিট কাটতে দুদলই লড়াই চালিয়েছিল সমানে সমান। রক্ষণ সামলে পাল্টা আক্রমণেও উঠেছিল, কিন্তু গোলের দেখা পেতে অপেক্ষা করতে হয়েছিল ৮১ মিনিট পর্যন্ত। অবশ্য সেমির খেলাটিও হয়েছে শেষ ১০ মিনিটে। আগামীকাল ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচের জয়ী দলের বিপক্ষে ২০ আগস্ট ফাইনালে নামবে লা রোজারা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা