× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শাকিবের বিদেশি নায়িকারা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩০ অক্টোবর ২০২৩ ১০:৩৩ এএম

আপডেট : ৩০ অক্টোবর ২০২৩ ১৪:৩৭ পিএম

বেশ কজন ভিনদেশি নায়িকার বিপরীতে কাজ করেছেন শাকিব খান।

বেশ কজন ভিনদেশি নায়িকার বিপরীতে কাজ করেছেন শাকিব খান।

দীর্ঘ ক্যারিয়ারে বেশ কজন ভিনদেশি নায়িকার বিপরীতে কাজ করেছেন শাকিব খান। সেসব ছবি হিট-সুপারহিট। বলা যায়, এ নায়কের জন্য বিদেশি নায়িকারা যেন আশীর্বাদ। যখনই তিনি বিদেশি সুন্দরীদের সঙ্গে জুটি বেঁধেছেন তখনই পেয়েছেন সাফল্য। সর্বশেষ কলকাতার ইধিকা পালের সঙ্গে তার ‘প্রিয়তমা’ সিনেমার নাম উল্লেখ করা যায়। এবার তিনি জুটি বাঁধলেন বলিউডের সোনাল চৌহানের সঙ্গে। অনন্য মামুনের পরিচালনায় ‘দরদ’ নামের সিনেমায় শাকিবের নায়িকা তিনি। শাকিবের বিদেশি নায়িকাদের নিয়ে সাজানো হলো এবারের ধুমের মূল আয়োজন। লিখেছেন মহিউদ্দিন মাহি


স্বস্তিকা মুখার্জি

কলকাতার নায়িকাদের বিপরীতে শাকিবের কাজের অভিজ্ঞতা পুরোনো। ভিনদেশি নায়িকা হিসেবে শাকিব খান প্রথম জুটি বাঁধেন কলকাতার তৎকালীন সুপারহিট নায়িকা স্বস্তিকা মুখার্জির সঙ্গে। এ দুজনকে নিয়ে এফআই মানিক পরিচালিত ‘সবার ওপরে তুমি’ ছবিটি মুক্তি পায় ২০০৯ সালে। ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনায় নির্মিত কোনো ছবিতে শাকিব খানের অভিনয়ের শুরুটাও হলো এর মাধ্যমে। বলার অপেক্ষা রাখে না, এ ছবি এপারে বেশ ব্যবসা করেছিল। তবে যৌথ প্রযোজনার অন্য অনেক সিনেমার মতো এ সিনেমাটি কলকাতায় খুব একটা সমাদর পায়নি। এটি সেখানে মুক্তি পেয়েছিল ‘আমার ভাই আমার বোন’ নামে। ভারতের প্রযোজনা প্রতিষ্ঠান এঞ্জেল মিডিয়া ২০১৭ সালে এ সিনেমাটি হিন্দিতে মুক্তি দিয়েছিল ‘হ্যালো জিন্দেগি’ নামে। সেটিও সাড়া পায়নি দর্শকের।

শ্রাবন্তী চ্যাটার্জি

এরপর বেশ লম্বা সময় ধরে শাকিব খানকে আর বিদেশিনী নায়িকার সঙ্গে দেখা যায়নি। স্বস্তিকার পর তিনি ২০১৬ সালে যৌথ প্রযোজনার ‘শিকারি’ সিনেমায় শ্রাবন্তী চট্টোপাধ্যায় এর সঙ্গে কাজ করেন। শাকিবের ক্যারিয়ার এ সিনেমা নতুন মোড় এনে দিয়েছিল। মূলত বদলে যাওয়া শাকিব খান এ ছবির সাফল্যের পর যৌথ প্রযোজনার নায়ক হিসেবে জনপ্রিয় হয়ে ওঠেন। একে একে পশ্চিম বাংলার বেশকিছু সিনেমায় তিনি জুটি বাঁধেন শ্রাবন্তী, পায়েল, শুভশ্রী, পাওলি দামের মতো নায়িকাদের সঙ্গে। জাজ মাল্টিমিডিয়া ও এসকে মুভিজের ব্যানারে শাকিব-শ্রাবন্তী জুটির শিকারি সিনেমাটি পরিচালনা করেন দুই বাংলার জাকির হোসেন সীমান্ত ও জয়দীপ মুখার্জি। ৪ কোটি টাকার সিনেমাটি আয় করেছিল ৭ কোটি টাকা। এরপর ২০১৮ সালে আবার এ জুটিকে দেখা যায় ‘ভাইজান এলো রে’ সিনেমায়। যৌথ প্রযোজনার এ সিনেমাটিও ব্যবসাসফল হয়।

পাওলি দাম

২০১৭ সালের শুরুতে মুক্তি পায় বহুল আলোচিত সিনেমা ‘সত্তা’। কথাসাহিত্যিক সোহানী হোসেনের ‘মা’ গল্প অবলম্বনে নির্মিত চলচ্চিত্রটি পরিচালনা করেছেন হাসিবুর রেজা কল্লোল। এতে প্রথমবারের মতো শাকিব খান জুটি বাঁধেন কলকাতার নায়িকা পাওলি দামের সঙ্গে। এ চলচ্চিত্রে শাকিব খানের অভিনয় সব শ্রেণির দর্শকের মন কাড়ে, বক্স অফিসেও সন্তোষজনক ব্যবসা করে। ৪২তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে পাঁচটি বিভাগে পুরস্কার অর্জন করে সিনেমাটি। চলচ্চিত্রটিতে শাকিব খান বড়লোকের বখে যাওয়া নেশাগ্রস্ত তরুণের চরিত্র সবুজ ভূমিকায় অভিনয় করে চতুর্থবারের মতো শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। আর অভিনয়ে বরাবরই প্রশংসিত পাওলি দামও প্রমাণ দেন তার সামর্থ্যের।

শুভশ্রী গাঙ্গুলি

২০১৭ সালের ঈদুল ফিতরে মুক্তি পায় ‘নবাব’ সিনেমা। ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনার এ ছবিতে শাকিব নায়িকা হিসেবে পান শুভশ্রী গাঙ্গুলিকে। এটি পরিচালনা করেন জয়দীপ মুখার্জি। চলচ্চিত্রটি ১২৮টি প্রেক্ষাগৃহে মুক্তি পায় এবং এটি ২০১৭ সালে দুই বাংলায়ই সর্বোচ্চ আয়কারী চলচ্চিত্রের তালিকায় স্থান করে নেয়। এরপর শাকিব-শুভশ্রী জুটি আবার ফিরে আসেন ‘চালবাজ’ সিনেমা নিয়ে। এটিও নির্মাণ করেন জয়দীপ মুখার্জি। এটি শাকিব অভিনীত প্রথম ভারতীয় একক প্রযোজনার চলচ্চিত্র, যা প্রযোজনা করেছে ভারতের প্রযোজনা সংস্থা এসকে মুভিজ। এ জুটির সঙ্গে রজতাভ দত্ত, খরাজ মুখোপাধ্যায়, কাজী হায়াৎ ও আশিস বিদ্যার্থীর মতো অভিনেতাদের দেখা যায়।

পায়েল সরকার

২০১৮ সালের সিনেমা ভাইজান এলো রে দিয়ে প্রথমবার জুটি বাঁধেন শাকিব খান ও কলকাতার পায়েল সরকার। এ সিনেমার আরও একজন নায়িকা শ্রাবন্তী চ্যাটার্জি। শাকিব-শ্রাবন্তীর রসায়ন দর্শক আগেই দেখেছিল তাই এ ছবিতে পায়েলের সঙ্গে শাকিবের নতুন রসায়নই ছিল চমক। আর সেই চমক যে বেশ ভালোই আলো ছড়িয়েছে তা বলার অপেক্ষা রাখে না। কমেডি ঘরানার সিনেমাটিতে পায়েল ও শাকিবের গানগুলোও মন ভরিয়েছে দর্শকের। এ ছবির সাফল্যও ছিল দুই বাংলায়ই বেশ আশা জাগানিয়া।

নুসরাত জাহান ও সায়ন্তিকা ব্যানার্জি

বিদেশি নায়িকাদের বিপরীতে শাকিব খানের তুলনামূলক কম সফল সিনেমা ‘নাকাব’। এ সিনেমায় তিনি অভিনয় করেন কলকাতার দুই নায়িকা নুসরাত জাহান ও সায়ন্তিকা ব্যানার্জির বিপরীতে। সিনেমাটি ২০১৮ সালে মুক্তি পায়। এটি নির্মাণ করেন রাজীব কুমার বিশ্বাস এবং শ্রীভেঙ্কটেশ ফিল্মসের ব্যানারে প্রযোজনা করেছেন শ্রীকান্ত মোহতা ও মাহেন্দ্র সোনি। চলচ্চিত্রটিতে নানা ভূমিকায় অভিনয় করেছেন রুদ্রনীল ঘোষ, সুদীপ মুখোপাধ্যায়, অমিত হাসান, খরাজ মুখোপাধ্যায়, সাদেক বাচ্চুসহ অন্যরা।

দর্শনা বণিক

২০২১ সালের ফেব্রুয়ারিতে ঘোষণা আসে রোজার ঈদ সামনে রেখে নির্মিত হবে শাকিব খানের নতুন সিনেমা ‘অন্তরাত্মা’। এতে নায়িকা হিসেবে থাকবেন কলকাতার দর্শনা বণিক। অন্তরাত্মা সিনেমাটি পরিচালনা করেছেন ওয়াজেদ আলী সুমন। সিনেমার নির্মাণকাজ শেষ হয়েছে বলে জানা গেছে। এটি মুক্তির অপেক্ষায় আছে। সিনেমাটি গান ও গল্পের কারণে দর্শক মাতাবে বলে প্রত্যাশা পরিচালকের।

কোর্টনি কফি

‘রাজকুমার’ নামে যুক্তরাষ্ট্রে নতুন ছবি করতে যাচ্ছেন শাকিব খান। এ ছবির নায়িকা হতে যাচ্ছেন মার্কিন অভিনেত্রী কোর্টনি কফি। গেল বছরের ২৮ মার্চ যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে মার্কিন এই অভিনেত্রীকে নিয়ে মহরত করেন শাকিব খান। এ ছবি পরিচালনা করবেন হিমেল আশরাফ। জানা গেছে, কোর্টনি কফির জন্ম, বেড়ে ওঠা নিউইয়র্কের লং আইল্যান্ডে।  তার উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি। তিনি সেখানকার থিয়েটারের একজন পরিচিত আর্টিস্ট। তবে সোশ্যাল মিডিয়ায় তেমন পরিচিত নন কোর্টনি।

ইধিকা পাল

চলতি বছরের তো বটেই, আলোচনা চলছে বাংলাদেশের সর্বকালের সর্বোচ্চ আয়ের সিনেমা হিসেবে নাম লিখিয়েছে ‘প্রিয়তমা’। তর্কবিতর্ক যা-ই হোক, সিনেমাটি যে আলোড়ন তুলেছে তাতে সন্দেহ নেই। এ সিনেমা দিয়ে এপার বাংলায় তুমুল জনপ্রিয়তা পেয়েছেন কলকাতার ইধিকা পাল। বাংলা সিরিয়ালের জনপ্রিয় একজন অভিনেত্রী ইধিকা। জি বাংলার জনপ্রিয় সিরিয়াল রিমলির হাত ধরে ছোটপর্দায় প্রথম অভিনয়ে হাতেখড়ি ইধিকার। পরে জি বাংলারই আরও একটি জনপ্রিয় ধারাবাহিক পিলুতে দ্বিতীয় প্রধান নায়িকা রঞ্জা চরিত্রে অভিনয় করে নিজের সাবলীল অভিনয়গুণেই মন জয় করে নিয়েছিলেন বাংলা সিরিয়ালের দর্শকদের। এবার শাকিব খানের নায়িকা হয়ে চলচ্চিত্রে রাজকীয় অভিষেক হলো তার। আর শাকিব খান আবারও একজন বিদেশি নায়িকার সঙ্গে জুটি বেঁধে উপহার দিলেন সুপারহিট সিনেমা। শুধু তাই নয়, শাকিব দেখা পেয়েছেন তার ক্যারিয়ারের সর্বোচ্চ আয়ের সিনেমারও।

সোনাল চৌহান

ভারতের বারাণসীতে চলছে ‘দরদ’ সিনেমার শুটিং। ২৪ অক্টোবর বাংলাদেশ থেকে ভারতে গেছেন শাকিব খান। আগে থেকে সেখানে উপস্থিত ছিলেন ছবির পরিচালক, প্রযোজক ও অন্য অভিনেতা-অভিনেত্রীরা। ২৫ অক্টোবর সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয় মুম্বাইয়ে। সেখানে সোনাল জানালেন কেন দরদ ছবিটি করছেন তিনি। সোনাল বলেন, ‘প্রথমবারের মতো আমি বাংলাদেশি সিনেমায় অভিনয় করছি। সিনেমাটি প্রথম ইন্দো-বাংলা প্যান ইন্ডিয়ান সিনেমা। নিঃসন্দেহে এটা জানার পর আগ্রহী হয়েছি। আশা করছি বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় এ ছবিটি আমার জন্য দারুণ একটা অভিজ্ঞতা হবে। সিনেমার কোনো ভাষা নেই। একটি ভালো গল্পে যেকোনো ভাষার সিনেমাই হতে পারে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা