× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিশ্বের শীর্ষ ধনী ক্রীড়াবিদ মাইকেল জর্ডান

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১০:২৩ এএম

আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১০:৩১ এএম

বিশ্বের শীর্ষ ধনী ক্রীড়াবিদ মাইকেল জর্ডান

মাঠে পারফর্ম করলে আর্থিক উপহারের সঙ্গে তারকা খ্যাতিও মিলে। কেউ কেউ নিজেই হয়ে ওঠেন একেকটি ব্র্যান্ড। ফুটবলের মেসি-রোনালদোর বেলায় যা যথার্থ। মাঠের পারফরম্যান্স তাদের নিয়ে গেছে সাফল্যের শীর্ষে। নিজেরা হয়েছেন অঢেল সম্পদের মালিক। সেই টাকায় গড়েছেন আলিশান বাড়ি।

আরও পড়ুন : বোলিং র‌্যাঙ্কিংয়ে শীর্ষ দশে সাকিব

কিনেছেন বাহারি গাড়ি। ঘুরছেন যখন যেখানে খুশি। এর বাইরেও অসংখ্য ক্রীড়াবিদ আছেন, আমাদের এই উপমহাদেশে তাদের আলাদাভাবে তারকা খ্যাতি কিংবা আলোচনা না থাকলেও আয়ের হিসাবে ঠিকই চমকে দেবে আপনাকে।

এমনকি মেসি-রোনালদোর মতো ফুটবলারও আয়ের বিচারে তাদের ধারেকাছে নেই। সম্প্রতি ক্রীড়াবিদদের আয় নিয়ে এমনই একটি জরিপ করেছে জার্মানির তথ্য-উপাত্ত বিশ্লেষণী প্রতিষ্ঠান ‘স্ট্যাটিস্টা’।

বর্তমানে লিওনেল মেসি যুক্তরাষ্ট্রে ফুটবল মাতালেও দেশটির প্রধান খেলা মূলত বাস্কেটবল। যেই খেলার কিংবদন্তি মাইকেল জর্ডান। যুক্তরাষ্ট্রের এনবিএ তারকার মোট সম্পদের পরিমাণ ৩৩০ কোটি ডলার।

কিছুদিন আগে বাস্কেটবল ফ্র্যাঞ্চাইজি দল শার্লট হরনেটসে নিজের শেয়ার বিক্রি করে দেওয়ার পর স্ট্যাটিস্টার এই তালিকায় শীর্ষে উঠে এসেছেন জর্ডান। এ ছাড়া নিজের নামে নাইকির ‘এয়ার জর্ডান’ স্নিকার্স বিক্রি থেকেও প্রচুর উপার্জন ছাড়াও বিভিন্ন পণ্যের দূতিয়ালিও করেন ৬০ বছর বয়সি জর্ডান।

জর্ডানের পর দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থান যথাক্রমে ইতিহাসের অন্যতম সেরা তিন গলফারের। যুক্তরাষ্ট্রের টাইগার উডস ২৫০ কোটি ডলার নিয়ে তালিকার দুইয়ে। পরের অবস্থানে থাকা আরনল্ড পালমারের সম্পদের পরিমাণ ১৭০ কোটি ডলার।

এরপর আছেন গলফার জ্যাক নিকলাস। তার সম্পদের পরিমাণ ১৬৩ কোটি ডলার। গলফারদের এই সম্পদের একটা বড় অংশ আসে প্রাইজমানি থেকে। এ ছাড়া বিভিন্ন বিজ্ঞাপন ও বিভিন্ন প্রতিষ্ঠানের দূত হিসেবে কাজ করে এই বিপুল পরিমাণ অর্থ উপার্জন করেছেন তারা।

তালিকার পঞ্চম স্থানে অবস্থান পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদোর। তার সম্পদের পরিমাণ ১৫৮ কোটি ডলার। ফুটবলের বাইরেও হোটেলসহ বিভিন্ন ব্যবসা রয়েছে রোনালদোর। তার ঠিক পরের অবস্থানে বাস্কেটবল কিংবদন্তি লেব্রন জেমস, যার সম্পদ ১৫৩ কোটি ডলারের।

৭ নম্বরে আছেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। বিশ্বচ্যাম্পিয়ন মেসির সম্পদ ১৪৮ কোটি ডলার। শীর্ষ দশে বাকি তিনজন হলেন মার্কিন মুষ্টিযোদ্ধা ফ্লয়েড মেওয়েদার, টেনিস কিংবদন্তি রজার ফেদেরার ও গলফার ফিল মিকেলসন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা