× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিশ্বকাপ সাফল্যের সমাধান এশিয়া কাপ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৬ আগস্ট ২০২৩ ২০:৪৩ পিএম

বিশ্বকাপ সাফল্যের সমাধান এশিয়া কাপ

হাইব্রিড মডেলে প্রথমবারের মতো ছয় দলের এশিয়া কাপ শুরু হচ্ছে আগামী ৩০ আগস্ট। আয়োজক পাকিস্তান হলেও পাশাপাশি শ্রীলঙ্কায়ও হবে এশিয়া কাপের ম্যাচ। বিশ্বকাপের আগে যা হয়ে উঠবে দলগুলোর শক্তিমত্তা ও দুর্বলতা যাচাইয়ে চূড়ান্ত মঞ্চ। লড়াই শুরুর আগে দেখে নেওয়া যাক বিশ্বকাপে পারফর্ম করতে কোন দিকগুলোর ওপর নজর দিতে হবে এশিয়ার দলগুলোর।

আরও পড়ুন - রবিবার দেশ ছাড়বেন সাকিবরা

সাত না আট ব্যাটার খেলাবে বাংলাদেশ

সম্প্রতি বাংলাদেশ দলের সবচেয়ে আলোচিত জায়গা সাত নম্বর পজিশন। এই জায়গাটিতে একাধিক ক্রিকেটারকে দিয়ে চেষ্টা চালানো হলেও থিতু হতে পারেননি কেউই। এই পজিশনে দেখা গেছে অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজকেও। বেশ কার্যকরও ছিলেন তিনি। এই অবস্থায় সাত নম্বরে একজন বাড়তি ব্যাটার নাকি মিরাজে আস্থা রেখে একজন অতিরিক্ত বোলার যোগ করবে বাংলাদেশ; সেটিই এখন দেখার বিষয়।

দলে সাকিব আল হাসান ও মিরাজের মতো দুজন অলরাউন্ডার থাকায় অতিরিক্ত একজন বিশেষজ্ঞ ব্যাটার বা বোলার খেলানোর সুযোগ আছে বাংলাদেশের। সাবেক অধিনায়ক তামিম ইকবাল অবশ্য বিশ্বাস করতেন অতিরিক্ত একজন বোলার খেলানোয়। তার মতে, বাড়তি বোলার বোলিং আক্রমণকে নির্ভার রাখে।

তবে বাংলাদেশ দল চাইলে একজন বাড়তি ব্যাটার নিয়ে আট নম্বরেও খেলাতে পারে মিরাজকে। গত ডিসেম্বরে ভারতের বিপক্ষে এই পজিশনে ৩৮ ও ১০০ রানের দুটি অপরাজিত ম্যাচ জেতানো ইনিংস খেলেছেন তিনি। যদিও পরবর্তীতে ইংল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে সাত নম্বরে ব্যাট করতে দেখা গেছে মিরাজকে। খেলানো হয়েছে একজন বাড়তি বোলার। অবশ্য সেই দুটি সিরিজেই হারতে হয়েছে বাংলাদেশকে। তাই প্রশ্ন থেকেই যাচ্ছে, বাংলাদেশের জন্য একজন অতিরিক্ত ব্যাটার সঠিক পথ কি না। সেই প্রশ্নের সঠিক উত্তরই এশিয়া কাপে খুঁজে বের করতে হবে বাংলাদেশকে।

ভারতের চাই বোলিং অলরাউন্ডার

ভারতের এশিয়া কাপ শুরু হবে আগামী ২ সেপ্টেম্বর চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে। যার জন্য ইতোমধ্যেই ১৭ সদস্যের ভারসাম্যপূর্ণ দল ঘোষণা করেছে ভারত। তবে সমস্যা রয়েছে ঘরের মাঠের বিশ্বকাপের ১৫ সদস্যের দল নিয়ে। যেখানে ভারত তাদের স্কোয়াডে জোর দিচ্ছেন বোলিং অলরাউন্ডারের দিকে। একই সঙ্গে বিশেষজ্ঞ চার বোলারের ওপর নির্ভর করতে চাচ্ছে রোহিত শর্মার দল।

তবে সমস্যা হলো ভারতের প্রথম পছন্দের সেরা চার বোলার জাসপ্রিত বুমরাহ, কুলদীপ যাদব, প্রসিধ কৃষ্ণা ও মোহাম্মদ সিরাজ কিংবা ব্যাকআপ মোহাম্মদ শামির কেউই বড় শট খেলতে পারেন না। এই অবস্থায় এশিয়া কাপে বাড়তি নজর থাকবে শার্দূল ঠাকুর ও অক্ষর প্যাটেলের মতো বোলিং অলরাউন্ডারদের ওপর।

আসন্ন এশিয়া কাপে সাত নম্বর পর্যন্ত ব্যাটিং ঠিক রেখে আট নম্বর পজিশনটি প্রতিপক্ষ বিবেচনা করে ছেড়ে দেওয়া হতে পারে বোলিং অলরাউন্ডার শার্দূল ও অক্ষরের ওপর। তবুও বড় ম্যাচে পরিস্থিতি বিবেচনায় ১১ নম্বরে ব্যাট করতে নামা বোলারের ওপরও নজর থাকবে ভারতের। দেখে নেওয়া হবে বোলারদের বিপক্ষে কেমন প্রতিক্রিয়া দেখায় তারা। 

পাকিস্তানের প্রস্তুতিতে ঘাটতি কতটা

আসন্ন ভারত বিশ্বকাপের জন্য যতটা প্রস্তুতি নেওয়ার দরকার ছিল ফেভারিট দল হিসেবে, সত্যিই কি ততটুকু নিতে পেরেছে পাকিস্তান। ২০১৯ বিশ্বকাপের পর সব মিলিয়ে মোট ২৮টি ওয়ানডে খেলেছে পাকিস্তান। যার মধ্যে ১৯টিতে জয় পেলেও ছয়টি ম্যাচ ছিল এমন সব দলের বিপক্ষে, যারা ভারত বিশ্বকাপের জন্য যোগ্যতাই অর্জন করতে পারেনি।

এ ছাড়া দলটি তিনটি ম্যাচ খেলেছে কোয়ালিফায়ার রাউন্ড নিশ্চিত করে বিশ্বকাপে জায়গা পাওয়া নেদারল্যান্ডসের বিপক্ষে। অথচ ১৯৭৯ থেকে ১৯৮৩ বিশ্বকাপের মাঝের ওই সময়টাতেই দলটি ম্যাচ খেলেছিল ২৫টি। সে হিসাবে খানিকটা প্রস্তুতির ঘাটতি থাকারই কথা পাকিস্তানের। সেটি পুষিয়ে নিয়ে বিশ্বকাপে পা রাখতে পাকিস্তানের জন্য সেরা মঞ্চ হতে পারে এশিয়া কাপ।

হাইব্রিড মডেলের এশিয়া কাপে মানিয়ে নিতে যাতে বেগ পেতে না হয় তার জন্য অবশ্য আগেভাগেই শ্রীলঙ্কায় আফগানিস্তানের বিপক্ষে তিনটি ওয়ানডে ম্যাচ খেলছে পাকিস্তান। ইতোমধ্যেই সিরিজ জিতে নিয়েছে দলটি। তাতে নিঃসন্দেহে মনোবল বাড়বে পাকিস্তানের। তবে পাকিস্তানের মূল চ্যালেঞ্জ হবে এশিয়া কাপে পারফর্ম করে গুছিয়ে ওঠা। তাহলেই বিশ্বকাপে ভালো কিছু করার সম্ভাবনা বাড়বে দলটির।

সম্ভাবনাকে সাফল্যে রূপ দেবে আফগানরা

আসন্ন এশিয়া কাপে যেকোনো দলকেই চ্যালেঞ্জ জানাতে পারে আফগানিস্তান। দলে বিশ্বমানের একাধিক স্পিনার থাকায় দলটির সেই সম্ভাবনাও আছে। এখন সময় সম্ভাবনাকে উন্নতিতে রূপ দেওয়া। টুর্নামেন্টের ফল নিজেদের পক্ষে নিয়ে আসা। কিন্তু প্রশ্ন হলো এর জন্য যেই মানসিক দৃঢ়তা থাকা উচিত তা কি রয়েছে দলটির। বিশ্বমঞ্চে পারফর্ম করতে এশিয়া কাপে সেটিই কাটিয়ে উঠতে হবে আফগানদের।

রহমানুল্লাহ গুরবাজ, রশিদ খান ও মুজিব-উর-রহমানের মতো তারকা ছাড়াও মোহাম্মদ নবি ও হাশমতউল্লাহর মতো অভিজ্ঞ ক্রিকেটাররা দলকে পথ দেখাতে পারেন ৫০ ওভারের ক্রিকেটে। দলটিতে থাকা ক্রিকেটারদের সামর্থ্য নিয়ে প্রশ্ন নেই কারও। এখন সময় পরাজয়ের বৃত্ত ভেঙে দলকে সাফল্য এনে দেওয়াÑ সেই কাজটিই প্রথমে করে দেখাতে হবে আফগানদের। তবেই ভারত বিশ্বকাপে সম্ভাবনা থাকবে ভালো কিছু করে দেখানোর।

চ্যালেঞ্জ নিতে পারবেন লঙ্কান ব্যাটাররা

চলতি বছর ওয়ানডেতে দুইবার ৮০ রানেরও কম রানে অলআউট হয়েছে শ্রীলঙ্কা। চারবার পেরিয়েছে ৩০০ রান। যার মধ্যে দুইবারই হয়েছে গুয়াহাটিতে। তা ছাড়া বাছাই পর্ব খেলে বিশ্বকাপ নিশ্চিত করতে হয়েছে দলটিকে। সেখানেও দুর্বল প্রতিপক্ষের বিপক্ষে ব্যাট হাতে ধুঁকতে হয়েছে দলটিকে। স্কটল্যান্ডের বিপক্ষে ২৪৫ ও ২১৩ রানে অলআউট হয়েছে; নেদারল্যান্ডসের বিপক্ষে ২৩৩ রানে। আসন্ন বিশ্বকাপে ভালো করতে তাই ব্যাটারদের পরিণত হয়ে ওঠা ছাড়া অন্য পথ খোলা নেই দলটির। সেই কাজটি করার মঞ্চই হবে এবারের এশিয়া কাপ।

একুশ শতকে এবারই প্রথম শ্রীলঙ্কাকে টুর্নামেন্টে ভালো করতে তাকিয়ে থাকতে হবে বোলারদের ওপর। কোনো কারণে বোলাররা পারফর্ম করতে না পারলে ভুগতে হবে দলটিকে। সেটি যাতে না হয় তাই এশিয়া কাপেই গুছিয়ে উঠতে হবে শ্রীলঙ্কাকে। তাই অতিরিক্ত ব্যাটার সঠিক পথ কি না, তা নিয়ে এখনও সংশয় রয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা