× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মানকাড নিয়ে জমছে কথা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ আগস্ট ২০২৩ ০০:০৬ এএম

আপডেট : ২৬ আগস্ট ২০২৩ ০০:০৭ এএম

মানকাড নিয়ে জমছে কথা

ক্রিকেটে ‘মানকাড’ আউট নিয়ে বিতর্ক কম হয়নি। ১৯৪৭ সালে অস্ট্রেলিয়ান ব্যাটার বিল ব্রাউনকে ভারতের ভিনু মানকড় ‘অদ্ভুতভাবে’ আউট করলে শুরু হয় আলোচনা-সমালোচনা। মানকাড বৈধ থাকলেও প্রায়ই এর বিপক্ষে কথা ওঠে।

আরও পড়ুন : বিপিএলে খেলবেন বাবর আজম!

বৃহস্পতিবার সেটিই আরেকবার উগড়ে দিয়েছেন ফজলহক ফারুকি। পাকিস্তানের ব্যাটার শাদাব খানকে মানকাড করার পর জমেছে প্রশ্ন, আউটটির পক্ষে-বিপক্ষেও চলছে কথা।

শ্রীলঙ্কার হাম্বানটোটায় তিন ম্যাচের সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে জয় পেতে শেষ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ১১ রান। আফগানিস্তানের তখনও চাই দুই উইকেট। ৫০তম ওভারের প্রথম বলে ডেলিভারির আগে সিঙ্গেল নেওয়ার উদ্দেশ্যে লাইন থেকে বেরিয়ে যাওয়া শাদাবকে স্টাম্পিং করে দেন। 

ভিডিও ফুটেজে দেখা যায়, ফারুকি বোলিং করতে এলে পপিং ক্রিজ ছেড়ে বেরিয়ে যাওয়া শুরু করেন শাদাব। পপিং ক্রিজের ভেতরে হাত পুরোপুরি ঢোকার আগেই স্টাম্প ভেঙে দেন ফারুকি।

শাদাবের বেরিয়ে যাওয়া এবং ফারুকির স্টাম্প ভেঙে দেওয়ার মধ্যে পার্থক্য খুব কম সময়ের ছিল। আম্পায়ার আউট নিশ্চিতের জন্য তৃতীয় আম্পায়ারের দ্বারস্থ হন। পরে আম্পায়ার জানান শাদাব আউট হয়েছেন।

ক্রিকেটে তিক্ত-মধুর এমন সমস্যা থেকে মুক্তি দিতে ক্রিকেট আইনের প্রবক্তা সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) ‘মানকাড’ আউটকে ‘আনফেয়ার’ থেকে ‘ফেয়ার প্লে’র কাতারে নিয়ে এসেছে।

গত বছর মার্চে এমসিসি জানিয়েছিল, ‘৪১.১৬ নম্বর আইন, নন-স্ট্রাইকারের রানআউট- এটিকে ল ৪১ (আনফেয়ার প্লে) থেকে ল ৩৮ (রানআউট)-এ সরিয়ে আনা হচ্ছে।’ আইসিসিও জানিয়েছিল, মানকাড এখন থেকে বৈধ রানআউটের মর্যাদা পাবে।

নতুন নিয়মে বোলার বল করার ক্ষেত্রে পেছনের পা ল্যান্ডিং বা ক্রিজের দিকে এগিয়ে যাওয়ার বিষয়টি নেই। বোলার বল ছোড়ার আগে যদি ব্যাটার ক্রিজ ছেড়ে বেরিয়ে যান তাহলেই আউট করে দিতে পারবেন। ক্রিকেটের আইন ৩৮.৩-এর মতে, বোলার হাত থেকে বল ছাড়ার আগে নন-স্ট্রাইকিং ব্যাটারের পপিং ক্রিজ ছেড়ে যাওয়ার নিয়ম নেই।

কোনো ব্যাটসম্যান বল করার আগে ক্রিজ ছেড়ে বেরিয়ে গেলে বোলারের জন্য স্টাম্প ভেঙে দিয়ে রানআউট করার নিয়ম আছে। আর সেটিই কাজে লাগিয়েছেন ফারুকি, যা নিয়ে চলছে পক্ষে-বিপক্ষে নানা কথা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা