× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গ্লাভস তুলে রাখছেন ‘সুপারম্যান’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৩ আগস্ট ২০২৩ ১৮:০৩ পিএম

গ্লাভস তুলে রাখছেন ‘সুপারম্যান’

১৯৯৫ সালের ১৯ নভেম্বর, জিয়ানলুইজি বুফনের বয়স তখন ১৭ বছর ২৯৫ দিন। এসি মিলানের বিপক্ষে পারমার কোচ নেভিও স্কালা সিদ্ধান্ত নিলেন আনকোরা একজনকে নামিয়ে দেবেন। সরাসরি গিয়ে প্রশ্ন করলেন তরুণ সেই গোলরক্ষককে- ‘রবার্তো ব্যাজিও, রবার্তো ডোনাডুনি, জর্জ উইয়াহ, ফ্রাঙ্কো বারেসি, পাওলো মালদিনি এদের বিপক্ষে খেলতে পারবে? তুমি কি প্রস্তুত?’ বুক চিতিয়ে বুফন বলেছিলেন, ‘পারব’। গোলশূন্য ড্র হওয়া সেই ম্যাচে বুফন আগামীর বার্তা দিয়ে রেখেছিলেন, এবার সেই যাত্রা থামতে যাচ্ছে। গোলবারের নিচের এই অতন্দ্র প্রহরী কিছুদিনের মধ্যেই তুলে রাখছেন প্রিয় গ্লাভস জোড়া।

আরও পড়ুন - তামিম-বিসিবি বৈঠকে কী সিদ্ধান্ত আসছে?

ফুটবল ইতিহাসের সেরা গোলকিপার কে- এমন জিজ্ঞাসায় বিস্তর তর্ক থাকতে পারে। লেভ ইয়াসিন থেকে অলিভার কান হয়ে হালের থিবো কর্তোয়া। অনেক গোলরক্ষকই মন জয় করে গেছেন মানুষের। তবে গেল যুগের কথা যদি বলা হয় তবে নিঃসন্দেহে একটাই নাম আসবে- ‘সুপারম্যান’ খ্যাত বুফন। গ্লাভসে ছবি হয়ে থাকা চিতার মতো যিনি ক্ষিপ্র এবং দাপুটে। জ্বলজ্বল করতে থাকা শত কীর্তি নিয়ে থামছেন কিংবদন্তি, ইতালির ক্লাব পারমাকে জানিয়েছেন ‘এবার থামতে চান’। বুটজোড়া তুলে রাখতে চুক্তি বাতিল করার কথাও বলেছেন। 

স্কাই স্পোর্টস জানিয়েছে, বুফনের এজেন্ট জিয়ানলুচা ডি মারজিও খুব দ্রুতই পারমা ক্লাব কর্তৃপক্ষের সঙ্গে দেখা করবেন। কিংবদন্তির চাওয়ায় দ্রুতই চুক্তি বাতিলের কাজ সম্পন্ন করা হবে বলে জানানো হয়েছে ক্লাবের পক্ষ থেকে। সেটি হলে আনুষ্ঠানিকভাবে ফুটবল ছাড়ার ঘোষণা দিতে যাচ্ছেন বুফন। গ্লাভস তুলে রাখার পর ইতালির জাতীয় দলের জন্য প্রধান প্রতিনিধিত্বের ভূমিকায় তাকে প্রস্তাব করা হবে বলে খবর।

গত বছর ফেব্রুয়ারিতে বুফন জানিয়েছিলেন, ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত খেলে যেতে চান। পারমাতেও চুক্তির মেয়াদ পূর্ণ করতে চেয়েছিলেন। কিন্তু চুক্তির বছরখানেক বাকি থাকতেই অবসরের সিদ্ধান্ত নিয়েছেন গোলপোস্টের নিচের অতন্দ্র প্রহরী। ইতালির সংবাদকর্মী ফ্যাব্রিজিও রোমানো টুইট করে জানিয়েছেন, ‘ইতালির কিংবদন্তি বুফন পেশাদার ফুটবল ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন। আগামী কয়েক দিনের মধ্যেই এ নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসবে।’

বুফনের প্রায় তিন দশকের ক্যারিয়ারের শুরুটাও এই পারমা থেকে। ইতালিয়ান ক্লাবটির বয়সভিত্তিক দলেই শুরুটা হয়েছিল তার। ২০২১ সালে শৈশবের ক্লাবেই ফিরেছিলেন। লক্ষ্য স্থির করেছিলেন, সিরি বি থেকে পারমকে ইতালির শীর্ষ লিগে (সিরি এ) ফিরিয়ে আনবেন। কিন্তু সবশেষ দুই মৌসুমে চেষ্টা করেও পারেননি। চোটও চোখ রাঙাচ্ছিল। মাঝে তাকে সৌদি আরবের কয়েকটি ক্লাব পাখির চোখও করেছিল। কিন্তু বিদায় বলে দিতে যাচ্ছেন জিজি।

বুফনের প্রায় পুরো পরিবারটাই যেন একটা খেলার দল! তার মা তিনবারের সেরা ইতালিয়ান চাকতি নিক্ষেপকারী। বাবাও ছিলেন অ্যাথলেট। দুই বোনের দুজনই ভলিবল খেলতেন ইতালির হয়ে। মামা-চাচা পর্যন্ত ঘাঁটলে পরিবারের স্টেডিয়ামমুখী সদস্যের সংখ্যাটা কেবল বাড়ে। বুফনও যে বড় হয়ে খেলাটাই পেশা হিসেবে নেবেন তাতে সন্দেহ ছিল না। ১০ বছরের ছোট্ট বুফনকে তাই ভর্তি করিয়ে দেওয়া হলো ফুটবল একাডেমিতে। গোলকিপার নয়, বুফন খেলা শুরু করলেন মিডফিল্ডার হিসেবে।

১৯৯৫ সালে পারমার সঙ্গে চুক্তি করে শীর্ষ পর্যায়ের ক্যারিয়ার শুরু করেন। ২০০১ পর্যন্ত ওই ক্লাবেই ছিলেন। এরপর জুভেন্টাসে খেলেছেন ১৭ বছর। ২০০১ থেকে ২০১৮ পর্যন্ত ওল্ড লেডিদের জার্সি মাতিয়েছেন তিনি। ২০০৬ সালে ইতালির হয়ে জিতেছেন বিশ্বকাপ। ক্লাব ফুটবলের সর্বোচ্চ পর্যায়ে ইতালিয়ান ফুটবলারদের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডও গড়েছেন বুফন। ৯০২ ম্যাচ খেলে ছুঁয়ে ফেলেছেন জাতীয় দলের সাবেক সতীর্থ কিংবদন্তি ফুটবলার পাওলো মালদিনিকে। কিংবদন্তি হয়েই থামছেন ‘সুপারম্যান’ খ্যাত জিজি।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা