× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দুর্দান্ত খেলেও জয়বঞ্চিত আর্জেন্টিনা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ জুলাই ২০২৩ ১৩:২২ পিএম

আপডেট : ২৯ জুলাই ২০২৩ ১৮:৪০ পিএম

দুর্দান্ত খেলেও জয়বঞ্চিত আর্জেন্টিনা

চলতি আসরের আগে নারী ফুটবল বিশ্বকাপে আর্জেন্টিনার মেয়েরা খেলেছে তিনবার- ২০০৩, ২০০৭ ও ২০১৯ সালে। কিন্তু এখনও ফুটবল মহাযজ্ঞে জয়ের দেখা পায়নি তারা। ২০০৬ সালে ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা ঘরে তুলেছিল। এটাই ডিয়েগো ম্যারাডোনা-লিওনেল মেসির দেশের নারী ফুটবলারদের সর্বোচ্চ সাফল্য।

আরও পড়ুন : সুখবর দিলেন মারুফা

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মাটিতে নারী ফুটবলের চলতি বৈশ্বিক আসরে আকাশি নীল-সাদা শিবির গেছে সেই জয়খরা কাটানোর মিশন নিয়ে। কিন্তু ওশেনিয়া অঞ্চলের বিশ্বকাপেও জয় তাদের কাছে সোনার হরিণ হয়েই রইল। জয় হয়তো তারা পায়নি। তবে যেটা করেছে সেটা জয়ের চেয়ে কোনো অংশে কম নয়।

দুরন্ত পারফরম্যান্সে আর্জেন্টিনার মেয়েরা পেয়েছে জয়সম ড্রয়ের সান্ত্বনা। গতকাল ২-০ গোলে পিছিয়ে পড়েছিল আর্জেন্টিনা। পরে ঘুরে দাঁড়িয়ে দক্ষিণ আফ্রিকার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে দক্ষিণ আমেরিকার দলটি।

মাঠের লড়াইয়ে ৭৪ মিনিট পর্যন্ত দক্ষিণ আফ্রিকা ২-০ গোলের লিড ধরে রেখেছিল। স্বপ্ন বুনছিল জয়ের। কিন্তু লিন্ডা মতহালো ও থেম্বি কাতলানোর কাছ থেকে গোল খেয়েই উজ্জীবিত হয়ে ওঠে আর্জেন্টিনা। সোফিয়া ব্রাউন ও রোমিনা নুনেজের গোলে মাঠের লড়াইয়ে প্রত্যাবর্তনের দুর্বার গল্প লেখে লাতিন আমেরিকার মেয়েরা। কিন্তু লড়াই শেষ হয় সমতা নিয়ে। এ নিয়ে ১১ ম্যাচ খেলেও বিশ্বকাপে প্রথম জয়ের দেখা পায়নি আর্জেন্টিনা। জয় পায়নি আফ্রিকার দেশটিও। এ কারণে অপেক্ষাটা বেড়ে গেল দুদলেরই।

শেষ দিকে আর্জেন্টিনা যেভাবে খেলেছে। তাতে করে জয় না পাওয়ায় আক্ষেপের আগুনে পুড়ছেন দেশটির মেয়েরা। ইয়ামিলা রদ্রিগেজ তো বলছেন, দশ মিনিট পেলেই ম্যাচ বের করে নিতে পারতেন তারা, ‘আরও ১০ মিনিট পেলে আমরা ম্যাচ নিজেদের করে ফেলতে পারতাম।’

আর্জেন্টিনা-দক্ষিণ আফ্রিকার ম্যাচ অমীমাংসিত থেকে গেলেও জয় তুলে নিয়েছে ইংল্যান্ড। ইংলিশ মেয়েরা ১-০ গোলে হারিয়েছে ডেনমার্ককে। ম্যাচের ষষ্ঠ মিনিটে ইংল্যান্ডকে এগিয়ে দেন লরেন জেমস। পরে আর কোনো গোল না হওয়ায় জেমসের একমাত্র গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ইংলিশ কন্যারা। আর এ জয়ে বিশ্বকাপের শেষ ষোলো পর্বের খুব কাছে পৌঁছে গেছে ইংল্যান্ড।

অন্য ম্যাচে চীন বিপদে পড়েছিল ম্যাচের ২৯তম মিনিটে। হাইতির ফুটবলার শার্লি জুডিকে ভয়ানক ট্যাকল করে লাল কার্ড দেখেন মিডফিল্ডার ঝ্যাং রুই। কিন্তু সেই বিপদ কাটিয়েও জয় তুলে নিয়েছে চীনা মেয়েরা। এক ঘণ্টারও বেশি সময় ১০ জন নিয়ে খেলেও হাইতিকে ১-০ গোলে হারিয়েছে তারা। এবারের নারী বিশ্বকাপে এটাই চীনের প্রথম জয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা