× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মেসিদের ‘সব’ শুরুর দুই বছর

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ জুলাই ২০২৩ ০১:২৩ এএম

আপডেট : ১২ জুলাই ২০২৩ ০১:২৬ এএম

মেসিদের ‘সব’ শুরুর দুই বছর

সেদিন কান্না লুকাতে পারেননি লিওনেল মেসি। বাচ্চাদের মতো ঠুকরে কেঁদে বলেছিলেন, ‘এত কষ্ট নিতে পারছি না।’ ২০১৬ সালে কোপা আমেরিকার ফাইনালে হেরে সেদিন দুঃখে-কষ্টে ফুটবলকেই বিদায় জানিয়ে দিয়েছিলেন। মেসি অবসর ভেঙে যখন ফিরেছিলেন তখন তাকে দলের বড্ড প্রয়োজন।

আরও পড়ুন : বিশ্বকাপে নিরপেক্ষ ভেন্যু চাইবে পাকিস্তান

সেই প্রয়োজন মেটালেন, দলকে বিশ্বকাপে কোয়ালিফাই করলেন। কিন্তু যাত্রাটা সুখের হলো না। ২০০৫ সালে আর্জেন্টিনার জার্সি গায়ে চড়ানোর পর ততদিনে তিনটি কোপা আমেরিকার ফাইনাল এবং একটি বিশ্বকাপ ফাইনালের স্বপ্নভঙ্গ দেখে ফেলেছেন মেসি।

শিরোপা হাতছোঁয়া দূরত্ব থেকে ফিরে আসার কী যন্ত্রণা, তা হয়তো মেসির চেয়ে ভালো কেউ বুঝবেন না। তবে ততদিনে মেসিও শিখে গেছেন, দুঃখ কী করে ভুলতে হয়। তাই তো আরেকটি কোপা আমেরিকার ফাইনাল যখন সামনে- আর্জেন্টিনাকে ২৮ বছরের আন্তর্জাতিক শিরোপাখরা কাটানোর বড় সুযোগ যখন, তখন মেসি বলেছিলেন- ‘দেশের হয়ে কিছু জিতেই ক্যারিয়ার শেষ করতে চাই। যতগুলো সম্ভব জিততে চাই। নিন্দুকের কথায় দল থেকে সরে যেতে চাই না।’

মেসি সেদিন পেরেছিলেন। এর পরের দুই বছরে দলকেও জিতিয়েছেন, নিজেও জিতেছেন সবকিছু। ২০২১ সালে ব্রাজিলকে হারিয়ে ২৮ বছর পর বড় কোনো আন্তর্জাতিক শিরোপা জেতে আর্জেন্টিনা। এরপর থেকে আজকে পর্যন্ত দুই বছরে আরও দুটি শিরোপা। মেসিরা এ সময় পর্যন্ত অপ্রতিরোধ্য, শেষ দুই বছরে মেসি ঘুচিয়ে দিয়েছেন আর্জেন্টিনার ৩৬ বছরের বিশ্বকাপ খরা, জিতেছেন আন্তঃমহাদেশীয় ট্রফি ফিনালিসিমা। তাই তো বিশেষ দিনটিকে মেসি ইনস্ট্রাগ্রামে মনে করেছেন শুধু ‘দুই বছর’ লিখে।

ক্লাব ফুটবলে বার্সেলোনার হয়ে এখন পর্যন্ত প্রায় সবই জিতেছেন, কিন্তু দেশের জার্সি গায়ে জড়ালেই যেন অন্য এক মেসিকে দেখত সবাই। ক্লাব ফুটবলে যতটা জ্বলজ্বলে, আর্জেন্টিনার জার্সি গায়ে ঠিক ততটাই নিষ্প্রভ মেসি, নিন্দুকদের দাবি এটাই। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে শিরোপা জয়ের আশা দেখিয়েছিলেন, জার্মানির সঙ্গে ১-০ গোলে হেরে সে আশাও গুঁড়িয়ে যায়।

ক্যারিয়ারের শুরুতে ২০০৭ সালে ব্রাজিলের কাছে কোপা আমেরিকায় হার। এরপর বিশ্বকাপ, ২০১৫ ও ২০১৬ সালে কোপার ফাইনালেও স্বপ্নভঙ্গ। সব মিলিয়ে আর্জেন্টিনার জার্সিতে মেসি মানেই ছিল হতাশা। শেষ দুই বছরের খেরো খাতায় হিসাব টানলে মেসি মানে এখন ‘সবকিছু’।

মেসি তাই কিছুদিন আগে বলেছেন, ‘ফুটবলে সবকিছুই জিতেছি। কোনো কিছুই আর বাকি নেই।’ ২০২১ সালে কোপা আমেরিকা ট্রফি জেতার আগ পর্যন্ত মেসি আক্ষেপ করতেন, ভক্ত-সমর্থকদের কাছ থেকে শুনতেন- ‘জাতীয় দলের জন্য কিচ্ছু করতে পারেন না মেসি।’ শিরোপাশূন্য মেসি সেই দুঃখে একবার জাতীয় দলের জার্সিকে বিদায় বলেও দিয়েছিলেন। কিন্তু আর্জেন্টাইন মহাতারকা ৩৫ বছর বয়সে এসে হয়েছেন পরিপূর্ণ- ‘সব জেতা’। মেসি এখন সেসব অম্লমধুর দিন নিয়ে আক্ষেপ করেন না, বরং আনন্দ লাগে তার।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা