× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ব্রাজিলে সেরা হতে পারেন আনচেলত্তি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ জুলাই ২০২৩ ১৯:২৮ পিএম

ব্রাজিলে সেরা হতে পারেন আনচেলত্তি

কার্লো আনচেলত্তিকে নিয়ে গুঞ্জন চলছিল বেশ কিছুদিন- রিয়াল মাদ্রিদ ছেড়ে ব্রাজিলের কোচ হতে যাচ্ছেন বলেও ইউরোপের মিডিয়াগুলোয় ছিল পাকা খবর। তবে এখনও নিজের ভবিষ্যৎ নিয়ে কথা বলেননি ইতালিয়ান কোচ। ব্রাজিল ফুটবল ফেডারেশনের (সিবিএফ) সভাপতি এডনাল্ডো রদ্রিগেস নাছোড়বান্দা। তিনি সবশেষ নাকি স্বীকারোক্তি নিয়ে নিয়েছেন। ব্রাজিলের ফুটবল কনফেডারেশনের বরাতে সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, মাদ্রিদের সঙ্গে ২০২৪ সাল পর্যন্ত চুক্তি থাকায় ব্রাজিলের কোচ হওয়ার কথা মুখ ফুটে বলার সুযোগ নেই আনচেলত্তির। তাই বিষয়টি গোপনেই সারছে সিবিএফ। ইতোমধ্যেই আনচেলত্তিকে নেইমার-ভিনিদের দায়িত্ব নিতে রাজিও করিয়ে ফেলেছে তারা।

আরও পড়ুন - মিয়ামিতে মেসির অভিষেক ১৬ জুলাই

কদিন আগে ইএসপিএন জানিয়েছিল, ব্রাজিল বা আনচেলত্তি কেউ কোচ হিসেবে যোগ দেওয়ার কথা এখনই প্রকাশ্যে বলবেন না। কেননা ২০২৪ সালের জুন পর্যন্ত স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের সঙ্গে তার চুক্তি আছে। তবে সব ঠিক থাকলে মৌসুম শেষে নেইমার-ভিনিসিয়ুসদের বস হতে যাচ্ছেন রিয়ালের বস! ব্রাজিলের কোচ হতে রাজি আনচেলত্তি এবং রিয়াল মাদ্রিদের হয়ে মৌসুম শেষেই সেলেসাও ডেরায় যাবেন ৬৩ বর্ষী কোচ।

তারকাসমৃদ্ধ ব্রাজিলকে সামলাতে ইতালিয়ান আনচেলত্তির মতো একজন অভিজ্ঞ কোচকেই খুঁজছিল সিবিএফ। এর আগে তারা ম্যানচেস্টার সিটির স্প্যানিশ কোচ পেপ গার্দিওলা এবং পর্তুগিজ হোসে মরিনহোর কাছেও প্রস্তাব নিয়ে গিয়েছিল। যদিও দুই পক্ষ থেকে এসেছে নেতিবাচক উত্তর। কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালের গণ্ডি পেরোতে পারেনি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে বিদায় নিতে হয় নেইমারদের। হতাশাজনক বিদায়ের পর চাকরি ছাড়তে হয় কোচ তিতেকেও। এরপর থেকে দলকে পুনর্গঠিত করতে নতুন কোচের সন্ধানে আছে সেলেসাওরা। তিতের বিদায়ের পর বেশ কিছু নাম সামনে এলেও এবার আনচেলত্তিকে চাচ্ছে লাতিন জায়ান্টরা। দুই পক্ষের আলাপও এগিয়েছে অনেকদূর। আগামী বছরেই আনচেলত্তি হচ্ছেন নেইমার-ভিনিদের বস।

তবে তিনি কতটা সফল হতে পারবেন ব্রাজিলিয়ানদের ডেরায়? এমন জিজ্ঞাসার জবাবে আনচেলত্তির কোর্টেই যাবে বল। তার শান্ত চরিত্র, শক্তিশালী সম্পর্ক আর চ্যালেঞ্জ নেওয়ার ক্ষমতা অনেকদূর নিয়ে যাবে। ইউরোপের শীর্ষস্থানীয় বেশ কিছু ক্লাব যেমন রিয়াল মাদ্রিদ, চেলসি, বায়ার্ন মিউনিখ ও পিএসজিতে প্রায় কঠিন পরিবেশে তিনি দলকে সাফল্য এনে দিতে সহযোগিতা করেছেন। এই ক্ষমতা তিনি মাঠে থেকেই প্রমাণ করেছেন। ভক্ত ও গণমাধ্যমের ভারী যাচাই-বাছাই সত্ত্বেও অপ্রতিরোধ্য আনচেলত্তির ওপরই ভরসা রাখতে যাচ্ছে ব্রাজিল। রিয়াল মাদ্রিদে আনচেলত্তির অধীনে ভিনি নিজেকে পরিণত করে তুলেছেন। ইতালিয়ান কোচ ২২ বছর বয়সি ভিনিকে সবদিক থেকে সহযোগিতা করেছেন। নিজেকে ধারাবাহিকতায় ফিরিয়ে এনে ভিনি এখন স্প্যানিশ লিগে অন্যতম বড় তারকা। তা ছাড়া ক্লাবে রয়েছেন একঝাঁক ব্রাজিলিয়ান তারকা, যারা অকপটে আনচেলত্তিকে কোচিংয়ে পেতে ভোট দিচ্ছেন। সান্তিয়াগো বার্নাব্যুর অধ্যায় শেষ করে ব্রাজিলের দায়িত্ব নিয়ে ব্যক্তিগত সাফল্যের মুকুটে আরও একটি পালক যোগ করার অপেক্ষায় রয়েছেন ক্লাব ফুটবলের অন্যতম সফল কোচ আনচেলত্তি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা