× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তামিমকে অভিনন্দন লর্ডসের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৭ জুলাই ২০২৩ ১১:১৫ এএম

আপডেট : ০৭ জুলাই ২০২৩ ১১:৩৫ এএম

তামিমকে অভিনন্দন লর্ডসের

ক্রিকেটের তীর্থস্থান হিসেবে খ্যাত লর্ডসে তিন ফরম্যাটের সবকটিতে ম্যাচ খেলেছেন তামিম ইকবাল। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে বলার মতো কিছু করতে না পারলেও ড্যাশিং ওপেনার টেস্টে সেঞ্চুরি হাঁকিয়ে নাম লিখিয়েছেন লর্ডসের অনার্স বোর্ডে। তাও বলে কয়ে। তামিমের বিদায়বেলায় লর্ডস ক্রিকেট গ্রাউন্ড তাকে অভিনন্দন জানিয়েছে।

তামিমকে ট্যাগ করে তারা একটি ভিডিও টুইট করেছে। সেখানে দেখা যাচ্ছে তামিম অনবদ্য সেই সেঞ্চুরির উদযাপন করছেন। ক্যাপশনে লেখা ছিল, ‘বাংলাদেশের হয়ে অসাধারণ ক্যারিয়ারের জন্য অভিনন্দন।’

২০১০ সালে লর্ডসের টেস্টটিতে ক্যারিয়ারের অন্যতম স্মরণীয় একটি ইনিংস খেলেছিলেন তামিম। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ৫৫ রান করার পর দ্বিতীয় ইনিংসে করেছিলেন সেঞ্চুরি। সেই ম্যাচ বাংলাদেশ ৮ উইকেটে হারলেও সেঞ্চুরির সুবাদে অন্য রকম এক আনন্দে ভেসেছিলেন তামিম। লর্ডসের অনার্স বোর্ডে নাম উঠেছে তার। সেঞ্চুরি করলে বা বল হাতে ৫ উইকেট পেলেই লর্ডসের অনার্স বোর্ডে নাম ওঠে কারও। যেখানে নাম তুলতে পারেননি কিংবদন্তি শচীন টেন্ডুলকারসহ আরও অনেক বড় বড় তারকা।

আরও পড়ুন : 

বাবার স্বপ্ন পূরণ করতেই ক্রিকেটে পা রাখেন তামিম। তারপর সময়ের পথ ধরে বাংলাদেশের জার্সিতে হয়ে উঠেছেন দেশের সেরাদের একজন। ৭০ টেস্টে ৩৮.৮৯ গড়ে তুলেছেন ৫১৩৪ রান। সেঞ্চুরি ১০টি, ফিফটি ৩১টি। টেস্টে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ রান ও সেঞ্চুরি তামিমের। ২৪১ ওয়ানডে খেলে ৩৬.৬২ গড়ে ৮৩১৩ রান। ১৪ সেঞ্চুরি আর ফিফটি ৫৬টি। এ সংস্করণে দেশের হয়ে রান, সেঞ্চুরি, ফিফটিসবকিছুতেই তিনিই শীর্ষে। ৭৪ ম্যাচে ১ হাজার ৭০১ রান নিয়ে তিনি আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে বিদায় বলেন গত বছরের জুলাইয়ে। এ ফরম্যাটে দেশের একমাত্র সেঞ্চুরিয়ান তামিম। এমন কীর্তির গল্প লিখে শেষ করা যাবে না! কারণ প্রায় দেড় যুগের ক্যারিয়ারে মাথা উঁচু করেই খেলে গেছেন। গতকাল তিনি সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা