× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তামিম বনাম ফারুকি, একটি অসম লড়াই!

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৬ জুলাই ২০২৩ ১১:১০ এএম

আপডেট : ০৬ জুলাই ২০২৩ ১১:৪৯ এএম

তামিম বনাম ফারুকি, একটি অসম লড়াই!

২৮ ফেব্রুয়ারি ২০২২। আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডেতে সবশেষ মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। ৭ উইকেটে হারা সে ম্যাচে বাংলাদেশের বিপর্যয়ের সূচনাটা হয়েছিল তামিম ইকবালকে দিয়ে, তাকে বিদায় করেছিলেন ফজলহক ফারুকি। সে সিরিজের প্রতি ম্যাচেই ভেতরের দিকে আসা বলে তামিমকে ভুগিয়েছিলেন ফারুকি। 

সে সিরিজের প্রায় ১৫ মাস পর আবারও মুখোমুখি বাংলাদেশ আর আফগানিস্তান। সময় গড়ালেও ফারুকির বলে তামিমের অস্বস্তির গল্পটা বদলে যায়নি। এবার অবশ্য ভেতরের দিকে ঢোকা বলে নয়, তবে তামিমের ইনিংসে যবনিকা পড়েছে ওই ফারুকির বলেই। ফলে তার সঙ্গে তামিমের লড়াইটা সমতায় আনার বদলে আরও অসমই হলো বৈকি!

ম্যাচের আগে থেকেই তামিম ইকবাল ছিলেন আলোচনায়। আগের দিন তিনি জানিয়েছিলেন, শতভাগ ফিট নন বটে, কিন্তু ‘দলের প্রয়োজনে’ তিনি খেলবেন ম্যাচে। সেখানে যাচাই হবে তিনি আসলে ম্যাচফিট কি না। সে কথা গণমাধ্যমে আসতেই সমালোচনার মুখে পড়েন তিনি। এরপর প্রতিদিনের বাংলাদেশের সঙ্গে মুঠোফোনালাপে ক্ষোভ উগরে দেন খোদ বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও।

আরও পড়ুন : দুপুরে সংবাদ সম্মেলন, অধিনায়কত্ব ছাড়ছেন তামিম!

বিসিবি সভাপতি বলেন, ‘তামিমের এমন কথা আমার মেজাজ খারাপ করে দিয়েছে। হাতু (হাতুরেসিং) আমাকে ফোন দিয়ে আধঘণ্টা চিল্লাচিল্লি করেছে। এটা কি সে পাড়ার খেলা পেয়ে গেছে নাকি! যে আমি ফিট আছি কি না, তা খেলে দেখব। হয় আপনি ফিট, নয়তো ফিট না। ডাক্তাররাও কিছু পাচ্ছে না তো! আমি তো আসলে জানি না যে ও এই কথা বলছে। আমাকে এটা কোচ বলেছে। আমাকে কিছুক্ষণ আগে কোচ ফোন করেছিল। তামিম ফিট না হলে ফিট না, এটা নাকি খেলে দেখবে সে।’ সে সমালোচনার পরও একাদশে তামিম ছিলেন। স্থিতধী ব্যাটিং ধারণা দিচ্ছিল, সমালোচনার জবাবটা বুঝি ব্যাটেই দিতে চলেছেন তিনি, পুরো ক্যারিয়ারে যেমন দিয়েছেন। 

তামিমের সঙ্গে ফারুকির এই দ্বৈরথটা আলোচনায় ছিল সিরিজের আগে থেকেই। সেই ফারুকিকে সমঝে খেলে যখন সপ্তম ওভারে দারুণ একটা স্কয়ার কাটে সীমানাছাড়া করলেন, তখন তো সে ধারণা পোক্ত হলো আরও। 

তবে সে ধারণা যে ভুল, তার প্রমাণ মিলল ইনিংসের ওই সপ্তম ওভারেই। ফারুকি পঞ্চম বলটা করেছিলেন স্টাম্প বরাবর। সেটা ব্যাটের ফেস পুরো খুলে দিয়ে ডিপ থার্ডম্যান অঞ্চলে পাঠানোর লক্ষ্য ছিল তামিমের। তবে সে লক্ষ্য শেষমেশ পূরণ হয়নি তার। তার ব্যাটের কোণা ছুঁয়ে বলটা গিয়ে জমা পড়ে উইকেটরক্ষক রহমানউল্লাহ গুরবাজের হাতে। তামিম হন ফারুকির শিকার, আরও একবার।

তামিমের সঙ্গে ফারুকির শত্রুতাটা তুলনামূলক নতুনই। শুরু হয়েছে এই গেল বছর। বাংলাদেশ সফরে এসে সেবার ফারুকি তিন ম্যাচের তিনটিতেই শিকার করেছিলেন তামিমের উইকেট। সেসব উইকেটের ধরনও ছিল এক। অফস্টাম্পের বাইরে বল ফেলো, তা ভেতরের দিকে আনো তামিমের প্যাড আর স্টাম্প লক্ষ করে, তবেই কেল্লাফতে। 

সে সিরিজে তামিম ৩৩ বল খেলেছিলেন ফারুকির করা। তিন আউট আছে সেখানে, ডট আছে ২৭টি। বাউন্ডারি ছিল মোটে দুটো। স্ট্রাইক রেটটাও যে তথৈবচ ছিল, তা আর বলতে; মোটে ৪২.৪! গড়ও তেমনই, ৪.৭। গতকাল সেই তামিম গড়পড়তার চেয়ে একটু ‘ভালো’ খেলেছেন, ১৩ বলে করেছেন ৬ রান, বাউন্ডারি আছে একটি। তবে রুটিন আউটটা আছে বহাল তবিয়তে। যে কারণেই মূলত দুজনের লড়াইটা অসম হয়েছে আরও একটু। 

নির্দিষ্ট কোনো বোলারের বিপক্ষে তামিমের অমন হাঁসফাঁস করার গল্প অবশ্য নতুন কিছু নয়। ফারুকির পূর্বসূরি ও আফগান ক্রিকেটের বর্তমান চেয়ারম্যান মিরওয়াইস আশরাফের বলেও নিজেকে হারিয়ে খুঁজেছেন তামিম। ৫৯ বলে আউট হয়েছেন ৩ বার, স্ট্রাইক রেট ৭৮, আর গড় ১৫.৩। তামিম ‘বানি’ বনেছেন এর আগেও। জিম্বাবুইয়ান বোলার ব্রায়ান ভিটোরির বলে ২০১১ থেকে ২০১৬ পর্যন্ত সব ফরম্যাটে ১১৩ বল খেলে তামিম আউট হয়েছিলেন চারবার।

তবে এ দুজনের বিপক্ষে তামিমের রেকর্ডটা ফারুকির মতো নয় অন্তত। গড় কিংবা স্ট্রাইক রেট, কোনোটিতেই অমন রাহুর গ্রহণ লাগেনি তাদের বিপক্ষে। যেটা লেগে গেছে ফারুকির বিপক্ষে। সঙ্গে প্রতি ১১.৫ বলে আউটের দুঃস্মৃতি তো থাকছেই। আফগানিস্তানের বিপক্ষে এই সিরিজে ভালো কিছু করতে হলে অন্তত এ ধাঁধার উত্তর খুঁজে বের করতেই হবে তামিমকে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা