× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মিয়ামির জার্সিতে ক্যাপ্টেন আমেরিকা

মেসির কীর্তির রাতে মিয়ামির চমক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ জুলাই ২০২৩ ২৩:১০ পিএম

আপডেট : ০৩ জুলাই ২০২৩ ০৯:৪৩ এএম

মেসির কীর্তির রাতে মিয়ামির চমক

পিএসজির সঙ্গে দুই বছরের চুক্তিতে গতকাল পড়েছে দাঁড়ি। লিওনেল মেসি এখন আর ফরাসি জায়ান্টদের খেলোয়াড় নন। ফ্রি এজেন্ট হয়ে পড়া আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী কদিন পর নাম লেখাতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মিয়ামিতে। মেসির যুক্তরাষ্ট্র যাওয়ার আগেই সাজ সাজ রব পড়েছে দেশটির ক্লাবগুলোতেও। জার্সি থেকে ফুটবল হয়ে মাঠ- সব কিছুতেই লেগেছে পরিবর্তনের ছোঁয়া।

আরও পড়ুন : ফের বিতর্কে নেইমার

ফুটবল অনুরাগীদের কৌতূহলের জন্ম দেওয়া মেসির জার্সির বিষয়টি খোলাসা করেছে ইন্টার মিয়ামি কর্তৃপক্ষ। নতুন অনুশীলন জার্সি উন্মোচন করেছে ক্লাবটি। বিশেষ এই জার্সির নকশা করা হয়েছে সুপারহিরো ক্যাপ্টেন আমেরিকার ঢালের আদলে।

বিশ্বখ্যাত ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাডিডাস ও বইয়ের ব্র্যান্ড মার্ভেলের সঙ্গে সম্প্রতি চুক্তি করেছে যুক্তরাষ্ট্রের ফুটবল কর্তৃপক্ষ। কাল্পনিক চরিত্র ক্যাপ্টেন আমেরিকাকে নিয়ে বইটি মার্ভেলই প্রকাশ করেছিল। মার্ভেলের চাওয়াতেই ক্যাপ্টেন আমেরিকার ঢালের আদলে পুরো জার্সির নকশা করেছে অ্যাডিডাস।

বর্তমানে বাহামা দ্বীপপুঞ্জে পরিবারের সঙ্গে ছুটি কাটাচ্ছেন মেসি। ইউরোপিয়ান মিডিয়ার খবর, জুলাইয়ের প্রথম সপ্তাহে যুক্তরাষ্ট্রে পাড়ি জমাবেন তিনি। ১৬ জুলাই মেসিকে নিজেদের ফুটবলার হিসেবে পরিচয় করিয়ে দিতে পারে মিয়ামি। ২১ জুলাই প্রথমবার মিয়ামির জার্সি পরে নামতে পারেন মেসি।

মেসিকে বিদায়ি সংবর্ধনা দেবে বার্সা

ফিরতে চেয়েছিলেন লিওনেল মেসি। বার্সেলোনাও তাকে চেয়েছিল। মেসির প্রত্যাবর্তনে অবশ্য বাধা হয়ে দাঁড়িয়েছিল ন্যু ক্যাম্পের ক্লাবটির আর্থিক দুরবস্থা। মেসির বার্সায় ফেরা না হলেও কাতালান ক্লাবটিতে ব্যতিক্রমী প্রত্যাবর্তন হতে পারে। সেটি মেসিকে আনুষ্ঠানিক বিদায় দেওয়ার মাধ্যমে। তবে তাকে কবে বিদায় দিতে পারে, তা ধোঁয়াশার মধ্যেই ছিল এতদিন। বার্সা সভাপতি হোয়ান লাপোর্তা এবার বিষয়টি স্পষ্ট ধারণা দিলেন।

গতকাল পিএসজিতে অম্লমধুর দুই বছরের চুক্তির মেয়াদ শেষ করেছেন মেসি। ফ্রি এজেন্ট হয়ে পড়া আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের (এমএলএস) ক্লাব ইন্টার মিয়ামিতে যাচ্ছেন। 

২০২১ সালের আগস্টে অনেকটা বাধ্য হয়েই বার্সেলোনা ছেড়েছিলেন মেসি। ক্যাম্প ন্যুতে মেসিকে শেষবার বার্সার জার্সিতে খেলতে দেখার পর বিদায় জানানো থেকে বঞ্চিত হয়েছেন ভক্তরাও। ভক্তদের সেই আক্ষেপ দেরিতে হলেও ঘোচাতে চান লাপোর্তা। স্প্যানিশ টেলিভিশন ‘টিভি ৩’-কে বার্সা সভাপতি বলেছেন, ‘বার্সা সব সময়ই মেসির ঘর থাকবে। ওকে মাঠ থেকে বিদায় দেওয়ার জন্য তাদের (মেসির প্রতিনিধিদের) সঙ্গে সাক্ষাৎ করেছি। স্পটিফাইয়ের ক্যাম্প ন্যুর শুরুর দিন বিদায়ের জন্য দারুণ হতে পারে।’

লাপোর্তার কথায় স্পষ্ট, ২০২৩-২৪ মৌসুমে মেসিকে মাঠ থেকে বিদায়ের কোনো পরিকল্পনা করছে না বার্সেলোনা। কারণ, বার্সার ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে চলছে সংস্কারকাজ। তবে মেসিকে খুব শিগগিরই বিদায়ি সংবর্ধনা দেবে বার্সেলোনা।

চ্যাম্পিয়নস লিগে বর্ষসেরা গোল মেসির

সমর্থকদের ভোটে ২০২২-২৩ মৌসুমে চ্যাম্পিয়নস লিগে সেরা গোলের পুরস্কার জিতেছেন লিওনেল মেসি। পিএসজির জার্সিতে বেনফিকার বিপক্ষে গ্রুপ পর্বের প্রথম লেগে মেসি যে গোলটি করেছিলেন সেটাকেই বর্ষসেরা হিসেবে বেছে নিয়েছেন সমর্থকরা। উয়েফার টেকনিক্যাল অবজারভার প্যানেল প্রতিযোগিতার সেরা ১০ গোল বাছাই করে দেয়, সেখান থেকেই সমর্থকদের ভোটে সেরা গোল নির্বাচন করা হয়।

সেরা দুইয়ে আছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের উইঙ্গার ভিনিসিয়ুস জুনিয়রের করা গোল। সেমিফাইনালে বার্নাব্যুতে ম্যানচেস্টার সিটির বিপক্ষে গোলটি করেছিলেন ব্রাজিলিয়ান তারকা। উয়েফা তালিকায় সেটির অবস্থান ছয় নম্বরে। 

ম্যানচেস্টার সিটির রোবট খ্যাত আর্লিং হালান্ডের সাবেক ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে করা অ্যাক্রোবেটিক গোলটি বিশেষজ্ঞদের চোখে সেরা নির্বাচিত হয়েছে। দর্শক ভোটে সেটি যদিও তৃতীয় স্থানে চলে গেছে। উয়েফার অফিসিয়াল তালিকায় গোলটি প্রথম স্থানে আছে। মেসির গোলটি আছে তালিকার তিন নম্বরে।

সেরা দশের তালিকায় আছে লিভারপুলের ডারউইন নুনেজ, বেনফিকার আলেজান্দ্রো গ্রিমাল্ডো, ম্যানচেস্টার সিটির রদ্রিগো, ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইনে, বরুশিয়া ডর্টমুন্ডের করিম আদেমি, পিএসজির কিলিয়ান এমবাপের করা গোল।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা