× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এগিয়ে নিতে বেড়েছে নারী ক্রিকেটের কলেবর

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ জুন ২০২৩ ১০:০৮ এএম

আপডেট : ০৩ জুন ২০২৩ ১০:১২ এএম

এগিয়ে নিতে বেড়েছে নারী ক্রিকেটের কলেবর

বাংলাদেশের ক্রিকেটকে প্রথম বহুজাতিক ট্রফির স্বাদ দিয়েছেন মেয়েরা। ২০১৮ সালে নারী এশিয়া কাপের শিরোপা জিতেছিলেন। ট্রফি জয়ের সুবাদে এগিয়ে যাওয়ার সব রসদই ছিল বাংলাদেশ শিবিরে। তবে সময়ের সঙ্গে সঙ্গে এগিয়ে যাওয়ার পথ তৈরি করতে পারেনি। বরং থমকে ছিল একটি নির্দিষ্ট জায়গায়। এগিয়ে যাওয়ার আশা আবারও দেখান চলতি বছরের শুরুতে, নারী অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দারুণ পারফরম্যান্সের সুবাদে।

আরও পড়ুন : মরিনহোর বিরুদ্ধে রেফারিকে হেনস্থার অভিযোগ

সেখানে মেয়েরা প্রমাণ করেন সুযোগ পেলে ভালো করতে পারবেন। নজরকাড়া ছন্দে অনূর্ধ্ব-১৯ দলের অনেকেই এখন নিয়মিত মুখ জাতীয় দলের। নতুন ক্রিকেটারদের সর্বাত্মক সাহায্য করতে ম্যানেজমেন্টেও এসেছে পরিবর্তন। এমনকি আসতে পারে আরও পরিবর্তন। ছেলেদের পাশাপাশি মেয়েদের ক্রিকেটকে সমান গুরুত্ব দিচ্ছে বিসিবি। সেটাই প্রমাণ করছে এই পরিবর্তন।

নারী ক্রিকেটে বিসিবির প্রথম পরিবর্তন ছিল দলের ম্যানেজার পদে। নির্বাচক মঞ্জুরুল ইসলাম বাড়তি দায়িত্ব হিসেবে ম্যানেজারের দায়িত্বে ছিলেন। স্বেচ্ছাচারিতার অভিযোগে তাকে প্রথমে ম্যানেজারের পদ থেকে সরিয়ে দেওয়া হয়। বদলি হিসেবে এসএম গোলাম ফাইয়াজ পান দায়িত্ব। পরে মঞ্জুকে দেওয়া নির্বাচকের দায়িত্ব থেকে সরানো হয়। তার বদলি হিসেবে দুজন নতুন নির্বাচককে দায়িত্ব দেওয়া হয়েছে।

নতুন নির্বাচক হিসেবে দায়িত্ব পেয়েছেন সাজ্জাদ আহমেদ শিপন ও সজল আহমেদ চৌধুরী। প্রয়োজনে নির্বাচক প্যানেলে সদস্যসংখ্যা বাড়ানোর ইঙ্গিত দিয়ে রেখেছেন বিসিবির নারী উইংয়ের চেয়ারম্যান শফিউল ইসলাম চৌধুরী নাদেল।

নারী ক্রিকেটের উন্নতির জন্য কোচিং প্যানেলে পরিবর্তন এনেছে বিসিবি। অঞ্জু জৈনের বিদায়ের পর নতুন কোনো বিদেশি কোচ ছিল না বাংলাদেশ শিবিরে। দেশি কোচ ইমন মাহমুদের অধীনে খেলেছিলেন জাহানারা আলম-নিগার সুলতানা জ্যোতিরা। গত বছর বাংলাদেশে হওয়া এশিয়া কাপের সময় শ্রীলঙ্কার নারীদের দায়িত্বে ছিলেন হাসান তিলকারত্নে। নারী দলে তাকেই হেড কোচ করে আনে বাংলাদেশ। দুই বছরের জন্য বাংলাদেশের মেয়েদের দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন হাসান তিলকারত্নে। তখন থেকেই গুঞ্জন ছিল, কোচিং প্যানেলে আসতে পারে আরও বিদেশি। সেই গুঞ্জন সত্যি হয়েছে চলতি বছরের মে মাসে। স্পিন বোলিং কোচ হিসেবে শ্রীলঙ্কার দিনুকা হেতিয়ারাচ্চি ও প্রধান ফিজিক্যাল পারফরম্যান্স কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন ইয়ান ডুরান্ট। নারী ক্রিকেটারদের সব ধরনের সুবিধা দিতেই আনা হয়েছে তাদেরকে।

এ ছাড়া বয়সভিত্তিক দল থেকেই নারী ক্রিকেটারদের প্রস্তুত করতে চায় বিসিবি। সে কারণেই দিপু রায় চৌধুরী ও ওয়াহিদুল গণিকে নারীদের বয়সভিত্তিক ক্রিকেটে অন্তর্ভুক্ত করেছে। এ ছাড়া বিসিবির ডেভেলপমেন্ট বিভাগ থেকে আরও কয়েকজন কোচকে অন্তর্ভুক্ত করার চিন্তাভাবনাও আছে বিসিবির নারী উইংয়ের। মূলত দীর্ঘমেয়াদি সাফল্য পেতেই বয়সভিত্তিক দল থেকে কাজ শুরু করেছে বিসিবি, এমনটাই জানিয়েছিলেন নারী উইংয়ের দায়িত্বে থাকা শফিউল ইসলাম চৌধুরী নাদেল।

নারী ক্রিকেটে নতুন সাফল্যের শুরুটা গত বছর নিউজিল্যান্ডে হওয়া নারী ওয়ানডে বিশ্বকাপে। সেখানে পাকিস্তানকে হারিয়ে ওয়ানডে বিশ্বকাপে প্রথম জয় পায় বাংলাদেশ। সেই সুবাদে আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপে খেলার সুযোগ মেলে জ্যোতি-জাহানারাদের। তাতেই আগামী ২০২৫ সাল পর্যন্ত র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা দলগুলোর বিপক্ষে নিয়মিত সিরিজ খেলবে। আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপে শীর্ষ পাঁচে থাকতে পারলে সরাসরি আগামী নারী ওয়ানডে বিশ্বকাপে খেলবে বাংলাদেশ। যদিও আট সিরিজের প্রথম দুটি হেরে উইমেন্স চ্যাম্পিয়নশিপ শুরু করেছে জ্যোতির নেতৃত্বাধীন বাংলাদেশ। নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের দুই ওয়ানডে বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় বাংলাদেশ পেয়েছিল দুই পয়েন্ট। একই ফলাফল ছিল শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজেও। বৃষ্টি বাধায় উইমেন্স চ্যাম্পিয়নশিপে বারবারই পেছনে পড়েছে বাংলাদেশ। উইমেন্স চ্যাম্পিয়নশিপের তৃতীয় সিরিজে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত। আগামী জুলাইয়ে তাদের বিপক্ষে ঘরের মাঠে সিরিজ খেলবে বাংলাদেশ। সেটাও মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। প্রায় এক যুগ পর হোম অব ক্রিকেটে ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেন মেয়েরা। ওই সিরিজ দিয়েই হেতিয়ারাচ্চি, ডুরান্ট, সাজ্জাদ ও সজলরা শুরু করবেন নিজেদের কাজ।

শুধু জাতীয় দল কিংবা বয়সভিত্তিক দল নয়, তৃণমূল থেকেও নারী ক্রিকেটারদের তুলে আনার কার্যক্রম শুরু করবে বিসিবি। তৃণমূল থেকে নারী ক্রিকেটার তুলে আনতে আগামী দুই মাসের মধ্যে শুরু হবে স্কুল ক্রিকেট। সেখানে নজরকাড়া ক্রিকেটাররা সুযোগ পাবেন বিসিবির নারী ক্রিকেটের ডেভেলপমেন্ট প্রোগ্রামে। এই নিয়ে প্রতিদিনের বাংলাদেশকে বিসিবির নারী উইংয়ের চেয়ারম্যান শফিউল ইসলাম চৌধুরী নাদেল বলেন, ‘আগামী দুই মাসের মধ্যে মেয়েদের স্কুল ক্রিকেট শুরু হবে। ইতোমধ্যেই বিভাগীয় পর্যায়ে দায়িত্বপ্রাপ্তদের সঙ্গে কথা হয়েছে। এখানে ভালো করা ক্রিকেটারদের নিয়ে বিসিবি ক্যাম্প করবে। যাতে এই মেয়েগুলো খেলা থেকে ছিটকে না যায়।’

শুধু তাই নয়, স্কুল ক্রিকেটে থাকা মেয়েদের আর্থিক নিরাপত্তার দিকেও লক্ষ রাখছে বিসিবি। স্কুল ক্রিকেট থেকে বাছাই করে নেওয়া ক্রিকেটারদের বয়সভিত্তিক প্রোগ্রামের মতোই আর্থিক সুবিধা দেওয়া হবে। বিষয়টি নিয়ে নাদেল বলেন, ‘আমরা এখন শুধু কেন্দ্রীয় চুক্তিতে থাকা নারী ক্রিকেটারদের বেতন দিচ্ছি। স্কুল ক্রিকেটে ভালো করা ক্রিকেটারদের আর্থিক বিষয়টিও আমরা নজরে রাখব। বয়সভিত্তিক দলে যেরকম সুবিধা দেওয়া হয়, আপাতত সেই রকম সুবিধা থাকবে।’

নারী ক্রিকেটের কলেবর বাড়ার বিষয়টিকে দীর্ঘমেয়াদি পরিকল্পনা হিসেবেও উল্লেখ করেন নাদেল। এর জন্য বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে ধন্যবাদ জানান। বলেন, ‘সভাপতির পরামর্শে আমরা নারী উইংয়ের লোকবল বাড়াচ্ছি। শুধু তাই নয়, আমাদের প্রোগ্রাম সংখ্যাও ধীরে ধীরে বাড়ছে। তাতে আমাদের লোকবলও বেশি প্রয়োজন। সেটাও আমরা মাথায় রাখছি।’ নারী ক্রিকেটের কলেবর বাড়ার বিষয়ে তিনি আরও যোগ করে বলেন, ‘কোনো নির্দিষ্ট টুর্নামেন্টকে লক্ষ রেখে আমরা এগোচ্ছি না। আমরা চাই নারী ক্রিকেট নিয়ে দীর্ঘমেয়াদে কাজ করতে। যাতে করে পরবর্তীতে বড় সাফল্য আসে। নারী ক্রিকেটের জন্য এটা বড় পদক্ষেপ। আশা করি, আমরা সাফল্য এনে দিতে পারব।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা