× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তৃপ্তি নিয়ে ফিরলেন আশরাফুল

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০২ জুন ২০২৩ ১১:০৭ এএম

আপডেট : ০২ জুন ২০২৩ ১১:২৮ এএম

তৃপ্তি নিয়ে ফিরলেন আশরাফুল

নতুন মিশনের আরেকটি ধাপ শেষ করে দেশে ফিরলেন মোহাম্মদ আশরাফুল। মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি থেকে তার সঙ্গী হলো বড় এক অর্জন। জাতীয় দলের সাবেক এই অধিনায়ক শেষ করেছেন তার আইসিসির কোচিং লেভেল থ্রি কোর্স। 

আরও পড়ুন : ব্রডের ফাইফার, বাজবল জাদুতে ক্রলি-ডাকেটের ফিফটি

কোচিংয়ের এই লেভেল কোর্স শেষে গতকাল সকালে ঢাকায় পা রেখেছেন আশরাফুল। ফিরেই প্রতিদিনের বাংলাদেশকে জানালেন, সবকিছু ঠিকঠাক মতো শেষ করে তৃপ্তি নিয়েই ফিরেছেন তিনি। আইসিসির এই কোর্সে প্রশিক্ষক হিসেবে ছিলেন আশরাফুলেরই এক সময়ের সতীর্থ কিংবদন্তি আমিনুল ইসলাম বুলবুল। যিনি আইসিসি ডেভেলপমেন্ট ইউনিটের অধীনে কিছুদিন আগেই শেষ করেছেন মাস্টার এডুকেটর কোচ লেভেল টু। যেটি ক্রিকেট কোচিংয়ের সর্বোচ্চ ধাপ!

আশরাফুল তার এই নতুন অভিজ্ঞতা নিয়ে বলছিলেন- ‘আলহামদুলিল্লাহ, লেভেল থ্রি কোর্স সফলতার সঙ্গে শেষ করে দেশে ফিরলাম। বেশ ভালো লাগছে পুরো কোর্স ঠিকঠাক মতো করে এসেছি। এই কোর্স আমার আগামীর পথচলায় অনেক কাজে দেবে।’ এমন অর্জনের জন্য আফগানিস্তান ক্রিকেট বোর্ডকেও (এসিবি) ধন্যবাদ দিয়েছেন আশরাফুল। কারণ, তাদের সঙ্গে থেকেই এটি করেছেন তিনি। আবুধাবির আবু জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে কোর্সটা তার জন্য বেশ উপভোগ্যই ছিল। আবুধাবিতে ২৬ থেকে ৩১ মে আইসিসির লেভেল থ্রি কোর্স অনুষ্ঠিত হয়েছে।

টেস্ট ক্রিকেটের অভিজ্ঞতা থাকায় লেভেল ওয়ান কোর্স করার প্রয়োজন পড়েনি তার। লেভেল থ্রি কোর্সের আগে ২০১২ সালে ইংল্যান্ডে ক্লাব ক্রিকেট খেলতে গিয়ে ইসিবির অধীনে লেভেল টু কোর্স করেছিলেন আশরাফুল। ইসিবির অধীনে ক্লাব ক্রিকেট খেলতে হলে এটি করা বাধ্যতামূলক।

এমনিতে কোচিংয়ের লেভেল থ্রি নিজ দেশই করায়। এখানে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) করাচ্ছে না। আশরাফুল আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে এই কোর্স করেছেন। আর এই সুযোগটা তাকে করে দিয়েছেন আইসিসিতে কাজ করা তার অগ্রজ ক্রিকেটার আমিনুল ইসলাম বুলবুল। তবে কোর্স করতে যাওয়ার আগে বিসিবির সম্মতি আর সহযোগিতাও পেয়েছেন এই তারকা ক্রিকেটার। বুলবুল এবং বিসিবির প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করলেন আশরাফুল।

ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন আশরাফুল। তবে ক্রিকেটকে পুরোপুরি গুডবাই বলেননি ৩৮ বছর বয়সি তারকা। জাতীয় লিগের এই মৌসুম খেলে যাওয়ার পরিকল্পনা আছে তার। সঙ্গে ইংল্যান্ডেও কিছুদিনের মধ্যে ক্লাব ক্রিকেটে খেলতে যাবেন ৬১ টেস্ট, ১৭৭ ওয়ানডে খেলা এই ব্যাটার।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা