× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

টেকনিক বদলে সেরাদের কাতারে গিল

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ মে ২০২৩ ১১:৩০ এএম

আপডেট : ২৮ মে ২০২৩ ১১:৪১ এএম

টেকনিক বদলে সেরাদের কাতারে গিল

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দুর্দান্ত খেলা যে শুভমান গিলকে দলে টেনেছিল কলকাতা নাইট রাইডার্স, তিনি আমূল পাল্টে গেছেন। কেকেআরে অ্যাঙ্করের ভূমিকা পালন করে যাওয়া গিল এখন পুরোদস্তুর হার্ডহিটার। ধরে খেলার চল থেকে বেরিয়ে এসে তিনি খেলছেন দলের প্রয়োজনে ক্যামিও, হাঁকাচ্ছেন সেঞ্চুরির পর সেঞ্চুরি, ভেঙেচুরে গড়ছেন একের পর এক রেকর্ড।

আরও পড়ুন : মেসিকে নিয়েই জুনে এশিয়া সফরে আসছে আর্জেন্টিনা

অথচ দুই মৌসুম আগেও তার স্ট্রাইক রেট নিয়ে আলোচনা হতো। সেই সব আলোচনা ঘুচিয়ে শুভমান কুড়াচ্ছেন সাবেক-বর্তমানদের প্রশংসা। ব্যাটার শুভমানকে মাপা হচ্ছে এখন কিংবদন্তিদের কাতারে। মুম্বাই ইন্ডিয়ান্সকে হারিয়ে গুজরাট টাইটানসকে আরেকবার ফাইনালে উঠিয়ে শুভমান শুনিয়েছেন নিজের বদলে যাওয়ার গল্প।

আইপিএলে ২০১৮ সালে অভিষেক হয় গিলের। সেবার কেকেআরের হয়ে খেলেন ১৩টি ম্যাচ। ২০১৯ সাল, ২০২০ সাল এবং ২০২১ সালেও খেলেছেন সবগুলো ম্যাচ। ২০২০ ও ২০২১ সালে কলকাতার হয়ে ওপেন করতে নেমে চারশর বেশি রান করলেও স্ট্রাইক রেট ছিল প্রশ্নবিদ্ধ। ২০২০ সালে শুভমান ব্যাট করেছেন ১১৭.৯৬ স্ট্রাইক রেটে, ২০২১ সালে বেড়েছিল একটু বেশি ১১৮.৯। অথচ ২০১৮ সালে অভিষেক আইপিএলে ১৪৬.০৪ স্ট্রাইকে ব্যাট করতেন গিল।

২০২২ সালে এসে আবারও নিজেকে ফিরে পান ২৩-বর্ষী তারকা, ১৩৯ স্ট্রাইক রেটে করেন ৭২২ রান। আর চলতি মৌসুমে ছাপিয়ে গেছেন আগের সবকিছু। গুজরাটকে ফাইনালে তুলতে শুভমান ব্যাট করেছেন দেড়শ ছাড়ানো স্ট্রাইক রেটে। ১৫৬.৪ স্ট্রাইক রেটে ব্যাট চালানো শুভমানের সংগ্রহে ৮৫১ রান। আসরে করে ফেলেছেন তিনটি সেঞ্চুরি, তাও শেষ চার ম্যাচে। ৬০.৮ গড়ে করে চলছেন রান। এমন শুভমানকে নিয়ে আলোচনা হওয়াটা স্বাভাবিক, হয়েছেও তাই।

ভারতীয় ক্রিকেটে ‘নতুন যুবরাজ’ দেখছেন যুবরাজ সিং। হার্দিক পাণ্ডিয়া বলেছেন, আন্তর্জাতিক ক্রিকেটের পরবর্তী ‘মহাতারকা’। আকাশ চোপড়া তো ভবিষ্যৎ পর্যন্ত অপেক্ষাই করতে রাজি নন, ‘শুভমান তারকা হিসেবে তৈরি হচ্ছে না, এরই মধ্যে মহাতারকা হয়ে গেছে।’ ভারতের বর্তমান অধিনায়ক রোহিত শর্মা এসব কিছু বলেননি। তিনি শুধু চান শুভমানের ফর্ম ধারাবাহিক থাকুক। কোহলি স্রেফ আগুনে ইমোজি দিয়ে বুঝিয়েছেন ক্রিকেটে আসতে চলছেন যুবরাজ। তবে ধীরগতির শুভমান কীভাবে বদলে গেলেন?

শুক্রবার রাতে আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে গুজরাট টাইটানসের হয়ে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে খেলেছেন ৬০ বলে ১২৯ রানের ইনিংস, যা শেষ চার ইনিংসে তার তৃতীয় সেঞ্চুরি। নিজের কৌশলে ফিরে সফল হওয়ার কথা বলেছেন, ‘গত বছর আইপিএল শুরু হওয়ার আগে হার্দিক প্রথম আমার কাছে এসেছিল এবং বলেছিল যে তুমি যেভাবে চাও, সেভাবেই খেল। আমার মনে হয়, গুজরাট টাইটানসের হয়ে খেলার সুযোগ পাওয়ার আগে কখনও কখনও অন্য কারও মতো খেলার চেষ্টা করছিলাম। যে ব্যক্তি আসলে আমি না। যেভাবে খেলতে চাই, সেভাবে খেলার আত্মবিশ্বাস জুগিয়েছিল আমার। ওটা খুব ভালো অনুভূতি ছিল।’

২০১৮ সালের পর ২০২২ পর্যন্ত শুভমান আইপিএলে ছক্কা হাঁকিয়েছেন মোট ৪৭টি। চলতি মৌসুমে এখন পর্যন্ত হয়ে গেছে ৩৩টি। শুক্রবার মুম্বাইয়ের বিপক্ষে ম্যাচে ১০টি ছক্কা হাঁকান শুভমান। ব্যাটিংয়ের ধারের প্রমাণও দিচ্ছে সেটি। 

শুভমানের পারফরম্যান্সে এমন পরিবর্তন কীভাবে এলো? ২৩-বর্ষী গিল বলেছেন, গত ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে তার মনে হয় তিনি খেলার ধরন বদলাতে শুরু করেছেন। গত আইপিএলের আগে ইনজুরিতে পড়েছিলেন, তখন কাজ করেছিলেন ব্যাটিং নিয়ে। গিলের ভাষ্যমতে, ‘ব্যাটার হিসেবে বিশ্বাসটি গুরুত্বপূর্ণ। আমি একটি ভালো আন্তর্জাতিক মৌসুম খেলেছি। গতবারও ভালো কেটেছে। যখন ভালো শুরু করি, তখন আত্মবিশ্বাস বোধ করি যে ভালো স্কোর করতে পারব।’

শট বাছাই, খেলার ধরন আর দাপুটে শরীরী ভাষার শুভমান ব্যাটিংয়ে সেই আত্মবিশ্বাস রোপণ করে যাচ্ছেন। তার আত্মবিশ্বাস যে ফুল থেকে কুঁড়ি হয়ে মহীরুহ ধারণ করবে, সে আভাস কিন্তু পাওয়াই যাচ্ছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা