× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্লে-অফের লড়াইয়ে কে কেমন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৩ মে ২০২৩ ১৩:১০ পিএম

 প্লে-অফের লড়াইয়ে কে কেমন

গুজরাট টাইটানস, চেন্নাই সুপার কিংস ও লক্ষ্ণৌ সুপার জায়ান্টস— আগেই প্লে-অফ নিশ্চিত করেছিল এই তিন দল। গ্রুপ পর্বের শেষ ম্যাচে চতুর্থ জায়গাটির দখল নিয়েছে মুম্বাই ইন্ডিয়ানস। নানা নাটকীয়তায় শেষ চারের লাইন-আপ নিশ্চিতের মধ্য দিয়ে ফুরিয়েছে ৭০ ম্যাচের অপেক্ষা। ১২ দলের মারকাটারি আসর এবার জমাবে চার দল। জেনে নেওয়া যাক প্লে-অফে কোয়ালিফাই করতে কাদের কতটুকু কাঠখড় পোড়াতে হয়েছে—

গুজরাট টাইটানস

আইপিএলের বর্তমান চ্যাম্পিয়নদের শুরুটাও হয়েছিল চ্যাম্পিয়নের মতো। গ্রুপ পর্বে ধারাবাহিকতা ধরে রাখে শিরোপাধারীরা। সবার আগে নক আউট নিশ্চিত করা পান্ডিয়া-রশিদরা ১০ জয়ে তুলেছে ২০ পয়েন্ট, গ্রুপ পর্ব শেষ করেছে শীর্ষে থেকে। শুরুর মতো শেষটাও দুর্দান্তভাবে করেছে টাইটানস। 

আরও পড়ুন : চ্যাম্পিয়নস লিগে নিউক্যাসল, বিশ্বাসই হচ্ছে না কোচের

গতবারের চ্যাম্পিয়নদের প্রথম লেগে হারায় কলকাতা, রাজস্থান। দ্বিতীয় লেগে দিল্লি ও মুম্বাই নিয়েছিল প্রতিশোধ। হার্দিকদের হারানো এই চার দলের তিনটির জায়গা হয়নি শেষ চারে। মুম্বাই জায়গা পেয়েছে একদম শেষ সময়ে। ব্যাটিং-বোলিং কিংবা দলগত পারফর্ম আশিষ নেহরার দলটি এবারও শিরোপা ঘরের তোলার শক্ত দাবিদার। 

টাইটানসদের বোলিং লাইন-আপ অন্য তিন দলের চেয়ে অনেক বেশি শক্তিশালী। মোহাম্মদ শামি ও মোহিত শর্মার পেসের সঙ্গে স্পিনে দুই আফগান, রশিদ খান ও নূর আহমেদ। চলতি আসরের সর্বোচ্চ উইকেট শিকারি শীর্ষ দশের মধ্যে টাইটানসেরই আছেন তিনজন। সবচেয়ে বেশি ২৪ উইকেট নিয়ে তালিকার এক ও দুই নম্বরে আছেন গুজরাটের মোহাম্মদ শামি ও রশিদ খান। ব্যাটিংয়ে দুর্দান্ত পারফরর্মার শুভমান গিল, বিজয় শঙ্কররা। সঙ্গে হার্দিক পান্ডিয়া, ডেভিড মিলার রাহুল তেওয়াটিয়া ও রশিদ খানের ক্যামিও ইনিংস দলকে জিততে বড় সহায়তা করে। শীর্ষ পাঁচ রান সংগ্রাহকের তালিকায় ডুপ্লেসিসের পর রয়েছেন গুজরাটের ওপেনার শুভমন গিল।

আজ প্রথম কোয়ালিফায়ারে চেন্নাইয়ের মুখোমুখি হবে শিরোপার পথে এগিয়ে থাকা ‍গুজরাট। হার্দিকদের হারাতে ধোনির দলকে বাড়তি কিছুই ভাবতে হবে। 

চেন্নাই সুপার কিংস

পয়েন্ট তালিকার শীর্ষ দুইয়ে থেকে কোয়ালিফাই করা এবং চারে থাকতে না পারা— দুটো সম্ভাবনা বা শঙ্কাই ছিল চেন্নাই সুপার কিংসের। মহেন্দ্র সিং ধোনির দল শঙ্কা উড়িয়ে বাঁচিয়ে রেখেছে শিরোপার আশা। লক্ষ্ণৌয়ের সমান ১৭ পয়েন্ট চেন্নাইয়ের। তবে রান রেটে এগিয়ে ধোনির দল পেয়েছে শীর্ষ দুইয়ের আসন। ৮ জয় ও ৫ হারের সঙ্গে একবার পয়েন্ট ভাগাভাগিও করেছিল চেন্নাই। চারবারের শিরোপাধারীরা রয়েছে আরেকবার শিরোপা সংখ্যা বাড়িয়ে নেওয়ার নিঃশ্বাস দূরত্বে।

প্লে-অফের প্রথম ম্যাচে হেরে গেলেও নিজেদের কক্ষে ফেরাতে খুব বেশি সময় নেয়নি চেন্নাই। ১৭ পয়েন্ট নিয়ে নিশ্চিত করেছে সরাসরি কোয়ালিফায়ার। গুজরাটের সঙ্গে ২৩ মে হেরে গেলেও ফাইনাল নিশ্চিতের সুযোগ থাকবে ধোনিদের। এলিমেনটর ম্যাচে লক্ষ্ণৌ অথবা মুম্বাইয়ের কোনো একটি দল হবে তাদের শিরোপার প্রথম বাধা। ধোনি-জাদেজাদের দল ট্রফির মঞ্চ নিশ্চিতের অপেক্ষা বাড়াতে চাইবে না নিশ্চয়ই!

চেন্নাইয়ের সবচেয়ে বড় শক্তি দলীয় কম্বিনেশন। আলাদা করে বলার মতো কোনো পারফর্মার না থাকলেও দলীয় প্রচেষ্টা প্রতিপক্ষের পাহাড়সম লক্ষ্যকেও নাগালে এনে দেয়। বোলিংয়ে দাসপান্তে ও রবিন্দ্র জাদেজার সঙ্গে বাকি বোলারদের দুর্দান্ত সব ব্রেকথ্রু, ব্যাটিংয়ে ডেভন কনওয়ে ও রিতুরাজ গায়কোয়াডের দুর্দান্ত সব ইনিংস, মাঝের দিকে ব্যবধান গড়ে দেওয়া মঈন আলী কিংবা শিভম দুবেদের পারফর্ম এবং বরাবরের মতো ধোনির শেষের ক্যামিও ও ঠান্ডামাথার অধিনায়কত্বে শিরোপার দাবিদার হতে পারে চেন্নাই।

লক্ষ্ণৌ সুপার জায়ান্টস

নিজেদের কাজটা করে রেখেছিল আগেরবার চমকে দেওয়া লক্ষ্ণৌ। গতবারের মতো এবারও অবশ্য ভাগ্য তাদের সহায় হলো না। বলা চলে শেষ চারের লড়াইয়ের আগে আরেকটি হোঁচট খেল সুপার জায়ান্টসরা। শীর্ষ দুইয়ে থাকার সুযোগ রান রেটের ফাঁদে আটকে হারিয়েছে মেয়ার্স-আবেশ খানদের দল। চোটে ছিটকে যাওয়া নিয়মিত অধিনায়ক কেএল রাহুলের অনুপস্থিতিতে টানা হেরে ধুঁকছিল দলটি। জয়ের ধারায় ফিরতে যদিও সময় নেয়নি গতবার আইপিএল খেলতে আসা দলটি। গ্রুপ পর্বের সবশেষ ৩ ম্যাচ জিতে ডিকক-পুরানরা দখল নেয় শীর্ষ চার। অথচ নেট রান রেটে পিছিয়ে না থাকলে তারা চেন্নাইকে হটিয়ে নিতে পারত সরাসরি কোয়ালিফায়ার খেলার সুযোগ।

২৪ মে এলিমিনেটর ম্যাচে লক্ষ্ণৌ মোকাবিলা করবে চতুর্থ অবস্থানে থাকা মুম্বাইকে। চেন্নাইয়ের মতো লক্ষ্ণৌয়েরও শক্তির জায়গা তাদের দলীয় কম্বিনেশন। নিজেদের মধ্যে বোঝাপড়াই তাদের মূলশক্তি। নামের ভারিক্কির বালাইও নেই দলটির। আসরে এখন পর্যন্ত শীর্ষ ১০ বোলারের মাঝে লক্ষ্ণৌয়ের নেই একজনও। শীর্ষ ব্যাটারদের ২০ জনের তালিকায় ১৯তম হিসাবে আছেন স্টয়নিস। কাইল মেয়ার্স আছে ২১ নম্বরে। অথচ দলটি ১৪ ম্যাচের ৮টিতেই হারিয়ে দিয়েছে প্রতিপক্ষকে। ৫ হার দেখার আসরে শীর্ষ দুইয়ে থাকা চেন্নাইয়ের সমান তুলেছে ১৭ পয়েন্ট। দলের সবার ম্যাচ জেতানোর ক্ষমতা থাকায় বাকিদের থেকে লক্ষ্ণৌ থাকবে এগিয়ে।

মুম্বাই ইন্ডিয়ানস

খেরোখাতার কোনো কিছুই পক্ষে ছিল না রোহিত শর্মার দলের। তবে ভাগ্য সহায়। সম্ভাবনা ছিল না যে ঠিক তেমনও নয়। মূলত রান রেটে পিছিয়ে ছিল মুম্বাই। লিগ পর্বের শেষ ম্যাচে হায়দরাবাদকে হারিয়ে দিয়ে সব হিসাব চুকিয়ে দিয়েছে রোহিতের দল। যাদের কাছে জায়গা খোয়ানোর সবচেয়ে বেশি সম্ভাবনা ছিল সেই বেঙ্গালুরুর চেয়েও বেশ পিছিয়ে ছিল পাঁচবারের চ্যাম্পিয়নরা।

সর্বশেষ জায়গাটিতে বসতেও ছিল কঠিন লড়াই। গ্রুপ পর্বের সবশেষ ম্যাচের দিনে প্রথমে ক্যামেরুন গ্রিনের সেঞ্চুরিতে ৮ উইকেটের বড় জয় পায় রোহিতরা, কিন্তু ছিল শঙ্কা। তাদের প্লে-অফ ভাগ্য নির্ভর করছিল বেঙ্গালুরুর ওপর। সমীকরণ ছিল, কোহলিরা জিতলে ছিটকে যাবে মুম্বাই, আর গুজরাট জিতলে প্লে-অফের টিকিট পাবে রোহিত শর্মার দল। রোহিতদের পক্ষেই হয়েছে ফয়সালা। 

প্লে-অফের আগ পর্যন্ত ধারণা করা হচ্ছিল, প্লে-অফের দৌড়ে নেই মুম্বাই। কিন্তু শেষ সময়ের নাটকীয়তায় জায়গা হয়েছে। গ্রুপ পর্বে নিজেদের নামের যোগ্য প্রমাণ দিতে ব্যর্থ হওয়া মুম্বাইয়ের শক্তি হতে পারে প্লে-অফ খেলার অভিজ্ঞতা। আর তাদের বড় শট খেলতে পারা খেলোয়াড়গুলো গড়ে দিতে পারে নক আউটে বড় ব্যবধান। আসরে ১৪ ম্যাচে ৮ জয় পাওয়া রোহিতরা হেরেছে ৬টিতে। শুরুটাও হয়েছিল জোড়া হার দিয়ে। তবে রোহিতের ঠান্ডা মাথার বুদ্ধি, সূর্যকুমার যাদব ও তিলকের ঝড়ো ব্যাটিংয়ের পাশাপাশি ইশান কিষান ও রোহিতের দুর্দান্ত ওপেনিং জুটি অন্য তিন দলের চেয়ে মুম্বাইকে এগিয়ে রাখবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা