× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সফট সিগন্যাল নিয়ম বাতিল করল আইসিসি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ মে ২০২৩ ২৩:৩৪ পিএম

আপডেট : ১৬ মে ২০২৩ ০৮:৪৪ এএম

সফট সিগন্যাল নিয়ম বাতিল করল আইসিসি

মাঠের লড়াইয়ে উইকেট পতনের চূড়ান্ত সিদ্ধান্তটা নেন অন-ফিল্ড আম্পায়াররা। ফিল্ডারদের কাছ থেকে আপিল আবেদন যখনই ওঠে, তখনই মাঠের আম্পায়াররা দেখেশুনে সফট সিগন্যাল দেন। জানিয়ে দেন ব্যাটারের আউট বা নটআউটের সিদ্ধান্ত। যখন নিজেদের সিদ্ধান্ত নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ভোগেন মাঠের আম্পায়াররা, তখন তারা আন-অফিসিয়াল সিদ্ধান্ত জানিয়ে দেন।

আরও পড়ুন : ফাইনালের ‘মহড়ায়’ বাংলাদেশের হার

কিন্তু চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য বিষয়টি আম্পায়াররা পাঠিয়ে দেন থার্ড আম্পায়ারের কাছে। ভিডিও রিপ্লে দেখে থার্ড আম্পায়ার ফাইনাল সিদ্ধান্ত জানান। অযথা সময় নষ্টের এই সফট সিগন্যাল নিয়ম বাতিল করতে যাচ্ছে আইসিসি। চালু করতে যাচ্ছে নতুন নিয়ম। 

কোনো সিদ্ধান্ত নিয়ে ধোঁয়াশা থাকলে এখন থেকে আর মাঠের আম্পায়ারদের কোনো সিদ্ধান্ত জানাতে হবে না। সরাসরি সিদ্ধান্ত জানাবেন থার্ড আম্পায়ার।

আগামী মাসে ওভালে হতে যাওয়া ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল দিয়ে চালু হবে এই নতুন নিয়ম। ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই আইপিএলে সফট সিগন্যাল বাতিল করেছে দুই বছর আগে। এবার তাদের পথে হাঁটতে যাচ্ছে আইসিসি।

সৌরভ গাঙ্গুলির নেতৃত্বে আইসিসির আগের ক্রিকেট কমিটি সফট সিগন্যাল বাতিলের অনুমোদন দিয়েছিল আগেই। সেটাই এবার কার্যকর হতে যাচ্ছে। নিয়মে পরিবর্তন আসছে আরও। দিনের আলো কম থাকলে ফ্লাড লাইটের আলোতে খেলা চালানো যাবে। সঙ্গে ওয়ান অফ টেস্টে রিজার্ভ ডে থাকবে এক দিন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা