× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যৌন হয়রানির শিকার কুস্তিগিরদের পাশে ক্রিকেটাররা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৩ ০৮:৫৫ এএম

আপডেট : ৩০ এপ্রিল ২০২৩ ০৮:৫৯ এএম

যৌন হয়রানির শিকার কুস্তিগিরদের পাশে ক্রিকেটাররা

‘এমন নয় যে আমাদের দেশে বড় অ্যাথলেট নেই। ক্রিকেটাররা আছেন। যারা মার্কিন যুক্তরাষ্ট্রে ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের সময় তাদের সমর্থন দেন। আমরা কি এতটুকুও প্রাপ্য নই? অথচ যখন আমরা কিছু জিতি তখন সবাই আমাদের অভিনন্দন জানান। ক্রিকেটাররাও তখন টুইট করেন। এখন কী হয়েছে? আপনারা সিস্টেমকে এত ভয় পান? নাকি সেখানেও কিছু ঘটছে?' ফেডারেশন প্রধানের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনে বেশ কিছুদিন ধরে টানা আন্দোলন করেও বিচার না পেয়ে ক্ষোভ থেকে কথাগুলো বলছিলেন ২০১৪ ও ২০১৮ কমনওয়েলথ গেমস কুস্তিতে ভারতকে স্বর্ণপদক জেতানো ভিনেশ ফোগাট।

আরও পড়ুন : নূর আসছেন আলো ছড়াতে

এর পরই পাল্টাতে থাকে দৃশ্যপট। কুস্তিগিরদের আন্দোলনে সমর্থন দিয়ে বিচার দাবি করেছেন ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব। এরপর কুস্তিগিরদের আন্দোলনে একাত্মতা প্রকাশ করে সামাজিক যোগাযোগমাধ্যমে ন্যায়বিচার দাবি করেন হরভজন সিং, বীরেন্দ্র শেবাগ, ইরফান পাঠান ও শিখা পাণ্ডে।

এর আগে বছরের শুরুর দিকে ভারতীয় কুস্তি ফেডারেশনের প্রধান ব্রিজ ভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনে আন্দোলন শুরু করেন কুস্তিগিররা। পরে নারী বিশ্ব বক্সিং চ্যাম্পিয়ন মেরি কমের নেতৃত্বে তদন্ত কমিটি গঠন করা হলেও তার কোনো প্রতিবেদন প্রকাশ করা হয়নি। যার জেরে আন্দোলনে নামেন কুস্তিগিররা। পরে কুস্তিগিরদের সেই প্রতিবাদকে ‘শৃঙ্খলাহীন’ ও খেলাধুলার জন্য ভালো নয় বলে কঠোর প্রতিক্রিয়া জানান ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি পিটি ঊষা। এরপর নয়াদিল্লির যন্তর মন্তরে শুরু হয় তীব্র আন্দোলন। যাতে সবশেষ একাত্মতা জানিয়েছেন ক্রিকেটাররা।

কপিল দেব অন্দোলনরত কুস্তিগিরদের একটি ছবি ইনস্টাগ্রামে শেয়ার করে লেখেন, ‘তারা কি কখনও ন্যায়বিচার পাবে?’ এরপর হরভজন শুক্রবার তার টুইটে লেখেন, ‘আমি একজন ক্রীড়াবিদ হিসেবে আমার দেশকে গর্ব এনে দেওয়া কুস্তিগিরদের রাস্তায় প্রতিবাদ করতে দেখে দুঃখ করছি।’ অন্যদিকে শেবাগ লিখেছেন, ‘এটি একটি সংবেদনশীল বিষয়। যার জন্য প্রয়োজন একটি নিরপেক্ষ তদন্ত।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা