× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দীর্ঘ অপেক্ষার পর বাংলাদেশের মিরপুর জয়

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ এপ্রিল ২০২৩ ১৩:২৮ পিএম

আপডেট : ০৭ এপ্রিল ২০২৩ ১৪:১১ পিএম

দীর্ঘ অপেক্ষার পর বাংলাদেশের মিরপুর জয়

মিরপুরে টেস্ট জয়ের অপেক্ষাটা দীর্ঘ ছিল বাংলাদেশের জন্য। ২০২০ সালে জিম্বাবুয়েকে ইনিংস ও ১০৬ রানের ব্যবধানে হারানোর পর বাংলাদেশের জন্য মিরপুর হয়ে উঠেছিল অপয়া। মিরপুরে টেস্ট খেলতে নামলেই হার যেন নিশ্চিত ছিল। অবশেষে তিন বছর পর মিরপুর দূর্গ জয় করেছে বাংলাদেশ। আইরিশদের বিপক্ষে মিরপুরে সাকিব আল হাসান বাহিনীর জয় ৭ উইকেটে।

ঢাকা টেস্টের প্রথম ইনিংসে হ্যারি টেক্টরের হাফ সেঞ্চুরিতে ২১৪ রানে থামে আইরিশদের ইনিংস। স্পিনার তাইজুল ইসলামের ১১তম ফাইফারে মূলত গুটিয়ে আছে আয়ারল্যান্ড। জবাবে বাংলাদেশের সংগ্রহ ছিল ৩৬৯ রান। মুশফিকুর রহিম দেখা পান ক্যারিয়ারের ১০ম সেঞ্চুরির।

সাকিব আল হাসানের সামনেও ছিল সেঞ্চুরি পাওয়ার সুযোগ। তবে ৮৩ রানে ফিরলে ভাঙে তার ওই সুযোগ। ১৫৫ রানে পিছিয়ে থেকে ২৭ রানে ৪ উইকেট নিয়ে দ্বিতীয় দিন শেষ করে আয়ারল্যান্ড।

তৃতীয় দিনের শুরুতে আইরিশদেরকে গুটিয়ে দিয়ে স্বাগতিকদের সামনে ছিল ইনিংস ব্যবধানে জয়ের স্বপ্ন। হ্যারি টেক্টরের হাফ সেঞ্চুরির সঙ্গে উইকেটরক্ষক লরকান টাকারের সেঞ্চুরিতে তৃতীয় দিনটা সফরকারীদের জন্য স্বপ্নের মতো। চতুর্থ দিনের শুরুতে অবশ্য আর ওই ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি। ১৩৭ রানের লিড নিয়ে ২৯২ রানে গুটিয়ে যায়।

আরও পড়ুন: 

জবাবে, ঝড়ো শুরুতে ম্যাচ জয়ের ইঙ্গিত ছিল বাংলাদেশের। লিটন দাস দূর্ভাগ্যবশত বোল্ড হলে সেই রেশ কিছুটা হলেও কমে যায়। তিনে নামা নাজমুল হোসেন শান্ত ৪ রানে আউট হলে দ্রুত উইকেট হারানোর শঙ্কা জেকে বসে বাংলাদেশের উপর। দলকে প্রায় জয়ের কাছাকাছি রেখে প্যাভিলিয়নে ফেরেন তামিম ইকবাল। তার ব্যাটে আসে ৩১ রান। এছাড়াও প্রথম ইনিংসে সেঞ্চুরির পর  দ্বিতীয় ইনিংসে হাফ সেঞ্চুরি করেছেন মুশফিক। শেষ পর্যন্ত ৫১ রানে অপরাজিত ছিলেন এই ব্যাটার। পাঁচে নামা মমিনুল অপরাজিত ছিলেন ২০ রানে। 

টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে সাদা পোশাকে প্রথমবার ম্যাচ খেলতে নামলে হারটা বাংলাদেশের জন্য ছিল নিশ্চিত ফলাফল। আইরিশদের বিপক্ষে প্রথমবার টেস্টে নেমে অবশ্য ওই ফলে বদল আনতে পেরেছে বাংলাদেশ। টেস্ট খেলুড়ে বাকি ১০ দলের বিপক্ষে প্রথমবার সাদা পোশাকে খেলতে নেমে প্রত্যেকবারই হেরেছে টাইগাররা। আইরিশদের বিপক্ষে ওই বৃত্ত ভেঙেছে সাকিব আল হাসান বাহিনী।

সংক্ষিপ্ত স্কোর

আয়ারল্যান্ড- ২১৪/১০ ও ২৯২/১০
বাংলাদেশ- ৩৬৯/১০ ও ১৩৮/৩
ফলাফল- বাংলাদেশ ৭ উইকেটে জয়ী


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা