× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কলাম

বাংলাদেশ ফেভারিট, আয়ারল্যান্ড আপসেটের অপেক্ষায়

ইয়াসেফ ইমরোজ ইফাজ

প্রকাশ : ০৪ এপ্রিল ২০২৩ ০৮:১৮ এএম

আপডেট : ০৪ এপ্রিল ২০২৩ ০৮:২১ এএম

বাংলাদেশ ফেভারিট, আয়ারল্যান্ড আপসেটের অপেক্ষায়

টেস্ট ক্রিকেট হলো প্রতিদিনের তিন সেশনের ছোট ছোট লড়াই। পাঁচ দিনের সেই লড়াইয়ে যে দল এগিয়ে থাকে মূলত এই ‘যুদ্ধে’ তারাই জেতে। ক্রিকেটের সত্যিকারের সৌন্দর্য, সৌকর্যে পরিপূর্ণ রূপ হলো টেস্ট ক্রিকেট। শেষ দিনের শেষ ওভারের শেষ বলে টেস্ট ম্যাচ জিতে এই তো সেদিন নিউজিল্যান্ড আরেকবার জানিয়ে দিল- টেস্ট ক্রিকেটই ক্রিকেটের সেরা রূপ-রস-গন্ধ, আমেজ-উত্তেজনা ও আসল আনন্দ!

আরও পড়ুন : টেস্টে তাদের রানে ফেরা জরুরি

টি-টোয়েন্টি ও ওয়ানডে ক্রিকেটের আজকের জমানায় অনেকেই টেস্ট ক্রিকেটের গুরুত্ব, মহত্ত্ব, মর্যাদা ও প্রভাবকে ভুলে যেতে বসেছেন। তিন ফরম্যাটের ক্রিকেটের মধ্যে বাংলাদেশও বছরজুড়ে সবচেয়ে কম যে ক্রিকেট খেলে তার নাম- টেস্ট ক্রিকেট। এই যে চলতি বছর এখন পর্যন্ত বাংলাদেশ দুটি ওয়ানডে এবং সমানসংখ্যক টি-টোয়েন্টি সিরিজ খেলে ফেলেছে; কিন্তু প্রথম টেস্ট খেলতে নামছে আজ, আয়ারল্যান্ডের বিরুদ্ধে। তাও আবার মাত্র এক টেস্ট ম্যাচের সিরিজ! 

তিন ফরম্যাটের মধ্যে টেস্ট ক্রিকেটেই বাংলাদেশ সব সময় সবচেয়ে বেশি অস্বস্তিতে ভোগে। ২৩ বছর ধরে এই ফরম্যাটের ক্রিকেট খেলছে বাংলাদেশ। কিন্তু কেন যেন এখনও টেস্ট ক্রিকেট ঠিক বাংলাদেশের ‘আপনার’ হলো না! মাউন্ট মুঙ্গানুইয়ে টেস্ট যদি টেস্ট ক্রিকেটে বাংলাদেশের সেরা অর্জন হয়, তাহলে সবচেয়ে দুঃখজনক অধ্যায় হিসেবে আপনি অবশ্যই ২০১৯ সালে আফগানিস্তানের বিরুদ্ধে চট্টগ্রাম টেস্টে হারকে রাখতেই পারেন। 

যাক অতীত আনন্দ বা দুঃখ আর না ঘাঁটাই। বর্তমানে ফিরি। নতুন টেস্ট অধিনায়ক এবং নতুন কোচের নেতৃত্বে বাংলাদেশ টেস্টে নামছে। মজার তথ্য হলো, এই নতুন অধিনায়ক ও কোচ দুজনই এর আগেও এই ফরম্যাটে বাংলাদেশের দায়িত্বে ছিলেন। মূলত তারা এই দায়িত্বে তাদের ‘দ্বিতীয় ইনিংস’ শুরু করতে যাচ্ছেন। অধিনায়ক সাকিব আল হাসান ও কোচ চন্ডিকা হাথুরুসিংহেকে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। 

আয়ারল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশ ওয়ানডে ও টি-টোয়েন্টিতে পুরোনো প্রতিপক্ষ হলেও এই প্রথমবারের মতো উভয় দেশ একে অন্যের বিরুদ্ধে লাল বলের লড়াইয়ে নামছে। অভিজ্ঞতা, শক্তিমত্তা, কন্ডিশন এবং পারফরম্যান্স- সবকিছু বিবেচনায় প্রায় সব বিভাগেই সিরিজের একমাত্র এই টেস্টে বাংলাদেশ অনেক এগিয়ে। ফেভারিটের ট্যাগ নিয়েই নামছে বাংলাদেশ। টেস্ট র‌্যাঙ্কিংয়ে দু’দলের অবস্থানগত তেমন বড় কোনো পার্থক্য নেই। বাংলাদেশ ৯। আয়ারল্যান্ড ১১। তবে অভিজ্ঞতার দৌড়ে বাংলাদেশ এগিয়ে অনেকখানি পথ। আয়ারল্যান্ডের এটি চতুর্থ টেস্ট। আর বাংলাদেশ খেলতে নামছে ১৩৭ নম্বর টেস্ট ম্যাচ। বাংলাদেশের স্কোয়াডে থাকা খেলোয়াড়দের টেস্ট ম্যাচ খেলার সংখ্যার যোগফল হলো ৪৭৩। মুশফিকুর রহিম একাই খেলেছেন ৮৪টি টেস্ট!

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাম্প্রতিক সময়টা দারুণ কাটছে। এখন দেখার বিষয়- টেস্ট ক্রিকেটে নিজেদের কীভাবে দ্রুততার সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে দল। সুখের বিষয় হলো দলের পেস বোলাররা চমৎকার ফর্মে রয়েছেন। ম্যাচে প্রভাব রাখতে ও জেতাতে পেসাররা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। টেস্ট ম্যাচে ভালো কিছু করে দেখাতে হলে পেস বোলিং বিভাগকে অবশ্যই দক্ষতা দেখাতে হবে। ঢাকা টেস্ট শুরুর আগে বাংলাদেশ বড় একটা ধাক্কা খেয়েছে তাসকিন আহমেদের ইনজুরিতে। দুর্ধর্ষ ফর্ম ও ফিটনেসে থাকা তাসকিনকে আমি টেস্টে ‘রাজত্ব’ করতে দেখার অপেক্ষায় ছিলাম। কিন্তু সাইড স্ট্রেনের ইনজুরি তাকে এই টেস্টে দর্শক বানিয়ে দিল! ইবাদত, খালেদ, শরিফুল ও রাজা- এই চারের মধ্যে যে তিন বা দুজন একাদশে খেলবেন তাদের দায়িত্বটা বেড়ে গেল অনেক। 

ব্যাটিংয়ে অবশ্য সুখবর নিয়েই এই টেস্টে নামছে বাংলাদেশ। তামিম ইকবাল টেস্ট ক্রিকেটে ফিরেছেন ৯ মাস পরে। তরুণ সাদমান ঘরোয়া ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করে জাতীয় দলে ডাক পেয়েছেন। জাকির হাসান ইনজুরিতে না পড়লে সাদমানের হয়তো সুযোগ মিলত না। আশায় আছি হঠাৎ পাওয়া সুযোগকে সাদমান কাজে লাগাবেন। ওপেনিংয়ে তামিমের সঙ্গে সাদমান নাকি মাহমুদুল হাসান জয়- কে সঙ্গী হবেন সেটাও দেখার বিষয়। মিডলঅর্ডারে নাজমুল হোসেন শান্তর ‘টেস্ট’ও হয়ে যাবে এই টেস্টে। পেছনের ১০ টেস্টে তার মাত্র দুটি হাফ সেঞ্চুরি। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ঢাকা টেস্টে তার ব্যাটেও ‘বড় কিছু’ দেখতে চায় দল। মমিনুল হকও রান খরায় ছিলেন। তবে সর্বশেষ ভারতের বিরুদ্ধে টেস্টে তার সেঞ্চুরি ছুঁইছুঁই একটা ইনিংস রয়েছে। কোচ হাথুরুসিংহের গুডবুকে থাকার জন্য ঢাকা টেস্টে মমিনুলের ব্যাটেও রানের প্রয়োজন। শান্ত, মমিনুল, মুশফিক, সাকিব, লিটন ও মেহেদি মিরাজ- বাংলাদেশের মিডল ও লেটঅর্ডার ব্যাটিংকে শক্তিশালী মানতেই হচ্ছে। 

দুই স্পিন অলরাউন্ডার, সঙ্গে তাইজুল এবং পেস বিভাগে দাপুটে বোলার- সব মিলিয়ে বোলিংয়েও বাংলাদেশ শক্তিমান বেশ। অন্যদিকে আয়ারল্যান্ড এসেছে পুরোদস্তুর অনভিজ্ঞ দল নিয়ে। এই দলের ৯ খেলোয়াড় একেবারে নতুন। এর মধ্যে তিনজনের আবার প্রথম শ্রেণির ক্রিকেটে এখন পর্যন্ত অভিষেকই হয়নি। শক্তি বিবেচনা করলে এই দলের পেসাররাই যা একটু বেশি নম্বর পাবেন। পেস বিভাগের নেতৃত্বে থাকছেন মার্ক অ্যাডেয়ার। তার সহযোগী হলেন গ্রাহাম হিউম, ফিওন হ্যান্ড ও থমাস মায়েস। দলের তিন স্পিনারের মধ্যে সবচেয়ে অভিজ্ঞ অ্যান্ডি ম্যাকব্রাইন। বাঁহাতি ম্যাথু হ্যাম্প্রেস ও লেগস্পিনার বেন হোয়াইট টি-টোয়েন্টি সিরিজে ভালো পারফরম্যান্স দেখিয়েছেন। 

সন্দেহ নেই চট্টগ্রামে শেষ টি-টোয়েন্টিতে বাংলাদেশের বিরুদ্ধে জয় ঢাকা টেস্টের আগে আইরিশদের বাড়তি আত্মবিশ্বাস জোগাবে। এই আয়ারল্যান্ড দল এখন পর্যন্ত কোনো টেস্ট ম্যাচে জেতেনি। কিন্তু পাকিস্তান ও ইংল্যান্ডকে তারা ম্যাচে বড় বিপদে ফেলেছিল। লর্ডসের মাটিতে শক্তিশালী ইংল্যান্ডকে তারা গুটিয়ে দিয়েছিল ৮৫ রানে। এই দল অনভিজ্ঞ হতে পারে, তবে একটা বিষয় নিশ্চিত বাংলাদেশকে চমকে দেওয়ার মতো ক্রিকেট খেলার যোগ্যতা রাখে অ্যান্ড্রু বালবার্নির এই আয়ারল্যান্ড। 

সন্দেহ নেই এই ম্যাচে বাংলাদেশ ফেভারিট হিসেবে নামছে। তবে আমি নিশ্চিত আয়ারল্যান্ড পরিকল্পনা কষছে আপসেট ঘটানোর। 

লেখক : অস্ট্রেলিয়া প্রবাসী ক্রিকেট বিশ্লেষক

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা