× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আইপিএল মাঠে গড়াচ্ছে আজ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩১ মার্চ ২০২৩ ১৬:২৩ পিএম

আপডেট : ৩১ মার্চ ২০২৩ ১৬:৪১ পিএম

আইপিএল মাঠে গড়াচ্ছে আজ

টি-টোয়েন্টি মানেই রানের বৃষ্টি। চার-ছক্কার ঝড়। ক্রিকেটের এ সংস্করণ মানেই আলাদা এক উন্মাদনা। শিহরনের ভেলায় ভেসে বেড়ানো। টি-টোয়েন্টি মানেই ক্রীড়াপ্রেমীদের মাঝে ক্রিকেটের উত্তাপ ছড়িয়ে দেওয়া। স্নায়ুচাপ আর শ্বাসরুদ্ধ লড়াইয়ের ক্রিকেট উত্তেজনার রস-আস্বাদন। টুর্নামেন্টটি যদি হয় আইপিএল, তাহলে রোমাঞ্চের যেন শেষ থাকে না। এমন একটি টুর্নামেন্টের জন্যই তো সারা বছর চাতক পাখির মতো আশায় বসে থাকেন ক্রিকেট অনুরাগীরা। অবশেষে ক্রিকেটপাগল জনতার অপেক্ষার প্রহর শেষ হচ্ছে আজ। জাঁকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে আজ মাঠে গড়াচ্ছে আইপিএলের ১৬তম আসর।

টুর্নামেন্টের উদ্বোধনী দিনেই মাঠে নামছে গতবারের চ্যাম্পিয়ন গুজরাট টাইটানস। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে বর্তমান চ্যাম্পিয়নদের শত্রু ২০২১ আসরের সেরা চেন্নাই সুপার কিংস। তার মানে জনপ্রিয় এ টি-টোয়েন্টি আসরের প্রথম ম্যাচেই হার্দিক পাণ্ডিয়ার দলের সঙ্গে দেখা হয়ে যাচ্ছে মহেন্দ্র সিং ধোনির দলের।

আরও পড়ুন - হ্যাজলউড-ম্যাক্সওয়েলকে শুরুতে পাচ্ছে না আরসিবি

তার আগে হবে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। তাতে পারফর্ম করার কথা রয়েছে রাশমিকা মান্ধানা, ক্যাটরিনা কাইফ, টাইগার শ্রফ ও তামান্না ভাটিয়াদের। নাচে-গানে তারা মাতিয়ে রাখবেন দর্শকদের। জনপ্রিয় অভিনেত্রী তামান্না ভাটিয়া ও জননন্দিত গায়ক অরিজিৎ সিং যে পারফর্ম করবেন, সেটা নিশ্চিত করেছে আইপিএল কর্তৃপক্ষ।

এবারের আইপিএলে নতুন তিনটি নিয়ম যোগ হচ্ছে। টসের পর একাদশ দিতে পারবেন ক্যাপ্টেনরা। এখন টসের আগেই একাদশ বিনিময় করতে হয়। শুধু তাই নয়, খেলার মাঝে ক্রিকেটারও বদল করা যাবে। বদলি ক্রিকেটার মাঠে নামবেন ইমপ্যাক্ট খেলোয়াড় হিসেবে। ম্যাচের যেকোনো সময় ক্রিকেটার বদল করা যাবে, তবে একজনের বেশি নয়। তার সঙ্গে নো বল ও ওয়াইড নিয়ে আম্পায়ারদের সিদ্ধান্তের বিরুদ্ধে রিভিউও নেওয়া যাবে।

গত আসরে চমক দেখান ক্যাপ্টেন হার্দিক পাণ্ডিয়া। তার নেতৃত্বে প্রথম আসরে খেলেই শিরোপা জয়ের কৃতিত্ব অর্জন করে গুজরাট। তাদের সঙ্গে এবারের আসরে রয়েছে ধোনির চেন্নাই। এবারের আইপিএলে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন তিনজন। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও স্টার ওপেনার লিটন দাস খেলবেন কলকাতা নাইট রাইডার্সের জার্সি গায়ে। আর তারকা পেসার ও কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান লড়বেন দিল্লি ক্যাপিটালসের হয়ে।

সব মিলিয়ে দশটি দল অংশ নেবে এবারের আইপিএলে। দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে দলগুলো। গ্রুপ ‘এ’-তে খেলবে মুম্বাই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস ও লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। গ্রুপ ‘বি’-তে প্রতিদ্বন্দ্বিতা করবে গুজরাট টাইটানস, পাঞ্জাব কিংস, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, চেন্নাই সুপার কিংস ও সানরাইজার্স হায়দরাবাদ। ১০টি দল গ্রুপপর্ব ও প্লে-অফ মিলিয়ে ৭৪টি ম্যাচ খেলবে। তিন বছর বিরতি দিয়ে এবার ফের দলগুলো খেলবে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে।

গ্রুপপর্ব শেষে আসরের সেরা দুই দল খেলবে কোয়ালিফায়ার ওয়ান। এতে বিজয়ী দল সরাসরি টিকিট কাটবে ফাইনালের। কোয়ালিফায়ার ওয়ানে হেরে যাওয়া দলের ফাইনালে ওঠার সুযোগও থাকবে। গ্রুপপর্বের তৃতীয় ও চতুর্থ সেরা দল খেলবে এলিমিনেটর। সেখানে যারা জিতবে তারা দ্বিতীয় কোয়ালিফায়ার খেলবে কোয়ালিফায়ার ওয়ানে হেরে যাওয়া দলের বিপক্ষে। দ্বিতীয় কোয়ালিফায়ারের জয়ী দল ফাইনালে লড়বে প্রথম কোয়ালিফায়ারে জয়ী দলের বিপক্ষে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা