× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লিটন-সাকিবের রেকর্ডে সিরিজ জয়ের হাসি

এম. এম. কায়সার

প্রকাশ : ৩০ মার্চ ২০২৩ ০৮:১৫ এএম

আপডেট : ৩০ মার্চ ২০২৩ ১১:৫৭ এএম

লিটন দাস ও রনি তালুকদারের রেকর্ড গড়া জুটি জয়ের ভিত গড়ে দেয় বাংলাদেশের - বিসিবি

লিটন দাস ও রনি তালুকদারের রেকর্ড গড়া জুটি জয়ের ভিত গড়ে দেয় বাংলাদেশের - বিসিবি

স্ক্রিপটা সেই পুরোনো। দোর্দণ্ড প্রতাপের ব্যাটিং। স্কোরবোর্ডে বিশাল জমা। এরপর বোলিংয়ে দারুণ দাপট। ব্যাটিং-বোলিংয়ের সম্মিলিত এই তোড়ে প্রতিপক্ষ উড়ে গেল। মিলল ৭৭ রানের বিশাল জয়। আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়ের এই স্ক্রিপ্ট বাংলাদেশ যে নিজ হাতেই লিখেছিল! 

ঠিক যাকে বলে টোটাল ডমিন্যান্স। মাঠের ক্রিকেটে সেটাই অনূদিত করল বাংলাদেশ। টানা দুই ম্যাচেই একই কাহিনী। প্রায় একই কৌশল ও ঢঙে জয়। দুই ম্যাচেই জয়ের ভিত গড়ে দিলেন ব্যাটাররা। আরেকটু সুনির্দিষ্ট করে বললে এই কীর্তিমান হলেন দুই ওপেনার লিটন দাস ও রনি তালুকদার।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এই দুজন কাল প্রথম উইকেট জুটিতে গড়লেন নতুন রেকর্ড। ওপেনিং জুটিতে ১২৪ রান টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ। জুটিতে লিটনের সঙ্গে রনির এই রসায়ন জমেছে বেশ। শুরুতে দুই ওপেনারের দাপুটে ব্যাটিং পুরো ম্যাচের মেজাজই বদলে দিচ্ছে। বাংলাদেশের তেজি ও আগ্রাসী ভঙ্গির ব্যাটিংয়ের সামনে টিকতেই পারছে না প্রতিপক্ষের বোলিং। 

বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড পারেনি। এবার উড়ে গেল তাদের প্রতিবেশী আয়ারল্যান্ড। বৃষ্টির কারণে শুরুতে দুদফা খেলা পিছিয়ে যায়। ২০ ওভারের ম্যাচ হয়ে গেল ১৭ ওভারের। ওভার কমলেও বাংলাদেশের রান খিদে কমেনি।

প্রথম ওভার থেকেই মেরেকেটে সামনে বাড়েন লিটন ও রনি। ৫ ওভারের পাওয়ার প্লেতে যোগ হলো ৭৩ রান! ওভারপ্রতি রান জোগাড় প্রায় ১৫-এর কাছাকাছি! ১৮ বলে ৫ বাউন্ডারি ও ৩ ছক্কায় হাফসেঞ্চুরির নতুন রেকর্ডও গড়েন লিটন। তার আগে এই রেকর্ডটি ছিল আশরাফুলের, ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মাত্র ২০ বলে। সঙ্গী রনি তালুকদারও ব্যাট হাতে ঝড় তোলেন। ২৩ বলে ৪৪ রান করে রনি আউট হন। ততক্ষণে ৯.২ ওভারে ওপেনিং জুটিতে যোগ হয়েছে ১২৪ রানের সবল সঞ্চয়।

দ্রুততম হাফসেঞ্চুরির নতুন রেকর্ড গড়ার পর লিটন আরও মারমার কাটকাট ব্যাটিং করেন। যেভাবে খেলছিলেন তাতে টি-টোয়েন্টিতে তামিম ইকবালের একমাত্র সেঞ্চুরির রেকর্ডও  পেছনে ফেলার সুযোগ তৈরি হয়েছিল। কিন্তু অতদূর যেতে পারলেন না লিটন। ৪১ বলে ৮৩ রানে উইকেটের পেছনে ক্যাচ দেন। নিশ্চিত ওয়াইড হচ্ছিল বলটা। কিন্তু অনেক দূরের বলটা খেলতে গিয়ে ব্যাটের কানায় লাগিয়ে ক্যাচ তুললেন।

ব্যাটিংয়ের বাকি সময় সুর তুলল সাকিব আল হাসানের ব্যাট। বাউন্ডারি দিয়ে ইনিংস শুরু করে অধিনায়ক ব্যাট হাতে দাপুটে সময় কাটালেন। তাওহিদ হৃদয়ের সঙ্গে তার তৃতীয় উইকেট জুটিতে মাত্র ২৯ বলে ৬১ রান বাংলাদেশের স্কোরকে দুশর স্বপ্ন দেখায়। হৃদয় ১৩ বলে ২৪ রান করে ইনিংসের শেষ ওভারে ফিরলেন। সাকিব মাত্র ২৪ বলে ২ ছক্কা ও ৩ বাউন্ডারিতে অপরাজিত রইলেন ৩৮ রানে। 

তবে ম্যাচের বোলিংপর্বে সাকিব যা করলেন তাতে নিজেকেও যে ছাড়িয়ে গেলেন! ৪ ওভারে ২২ রানে ৫ উইকেট শিকারের দিনে সাকিব এখন টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারি। নিউজিল্যান্ডের টিম সাউদির সর্বোচ্চ ১৩৪ উইকেট শিকারের রেকর্ডকে পেছনে ফেললেন বাংলাদেশ অধিনায়ক।

প্রথম ওভারে উইকেট শিকারকে অভ্যাস বানিয়ে ফেলছেন তাসকিন আহমেদ। এই ম্যাচে নিজের সেই কৃতিত্বকে আরও এগিয়ে নিলেন। এবার যে একেবারে ইনিংসের প্রথম বলেই উইকেট! আয়ারল্যান্ড অধিনায়ক পল স্টার্লিং অফস্টাম্পের বাইরে পড়া তাসকিনের বল খেলতে গিয়ে ক্যাচ দিলেন। গোলকিপারের ভঙ্গিতে ডানদিকে অনেকখানি ঝাঁপিয়ে লিটন দর্শনীয় কায়দায় ক্যাচ নিলেন। তাসকিন শুরু করলেন আর মাঝে এবং শেষে এসে উইকেট শিকারের এই পর্বে ফিনিশিং দিলেন সাকিব! পরের পাঁচ উইকেটের সবগুলোই সাকিবের নামের পাশে। ৬ ওভারে ৪৩ রানে ৬ উইকেট হারানো আয়ারল্যান্ডের ব্যাটিং তখন আত্মসমর্পণ করে ফেলেছে। সাত নম্বরে ব্যাট করতে নামা কার্টিস ক্যাম্পার ৩০ বলে হাফসেঞ্চুরির ইনিংস খেললেন বলেই ব্যাটিংয়ের পুরো ১৭ ওভারের কোটা পুরো করতে পারলেন!

সিরিজ হারা এই ম্যাচ থেকে আয়ারল্যান্ডের অর্জন বলতে গেলে ওটুকুই! তিন ম্যাচ সিরিজের শেষ ম্যাচ শুক্রবার। আগেভাগে সিরিজজয়ী বাংলাদেশ সেই ম্যাচে পরীক্ষা-নিরীক্ষার সুযোগ পাচ্ছে। আর আয়ারল্যান্ড অপেক্ষায় আছে অন্তত একটা সান্ত্বনার জয়ে। সেই তাগিদেই আয়ারল্যান্ড আজ বৃহস্পতিবার সকালেই অনুশীলনে নামছে। বাংলাদেশ বিশ্রামে।

আরও পড়ুন : বিশাল জয়ে সিরিজ বাংলাদেশের

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা