× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দ্বিতীয় টি-টোয়েন্টি

জয়োৎসবের অপেক্ষায় বাংলাদেশ

এম. এম. কায়সার

প্রকাশ : ২৯ মার্চ ২০২৩ ০৯:১৮ এএম

আপডেট : ২৯ মার্চ ২০২৩ ১০:৫৫ এএম

ফাইল ফটো

ফাইল ফটো

উইকেটে কোনো বদল আসছে না। খুব সম্ভবত বাংলাদেশ একাদশও আগেরই থাকছে। এই দুইয়ের সঙ্গে ম্যাচের ফলেও মিল দেখতে চায় বাংলাদেশ। আজ জিতলেই যে সিরিজ ফয়সালা।

চট্টগ্রামে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে নামছে সেই পরিকল্পনা নিয়েই নামছে দল। ২-০তে সিরিজ জিতে শেষ ম্যাচের একাদশে তখন কিছুটা পরীক্ষা নিরীক্ষা চালানো যাবে। আপাতত এই সুখচিন্তা বাংলাদেশ শিবিরে। 

আরও পড়ুন : সিরিজ জয়ের ম্যাচ আজ

২২ রানে জয়ী সিরিজের প্রথম ম্যাচের সেরা ক্রিকেটার রনি তালুকদারও হালকা চোট কাটিয়ে উঠেছেন। কাঁধে ব্যথা নিয়ে প্রথম ম্যাচের পুরোটা জুড়ে ফিল্ডিং করতে পারেননি তিনি। বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট জানিয়েছে, রনি তালুকদারের ফিটনেস নিয়ে কোনো সমস্যা নেই। দ্বিতীয় ম্যাচের একাদশে খেলছেন তিনি। 

সিরিজের প্রথম ম্যাচের মতো আজ দ্বিতীয় ম্যাচেও আগ্রাসী ক্রিকেটই খেলতে চায় বাংলাদেশ দল। ১-০তে এগিয়ে থাকা বাংলাদেশ মঙ্গলবার কোনো অনুশীলন করেনি। বিশ্রামে ছিল পুরো দল।

অন্যদিকে সিরিজে ফিরে আসতে হলে আজ আয়ারল্যান্ডকে জিততেই হবে। সেই তাগিদেই দলটি কাল মঙ্গলবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জোরদার অনুশীলন করে। ওয়ানডে সিরিজে ব্যর্থতার পর টি-টোয়েন্টিতে প্রথম ম্যাচেও আয়ারল্যান্ড তেমন প্রতিদ্বন্দ্বিতা তৈরি করতে পারেনি। অধিনায়ক বদলেও ম্যাচের ভাগ্য বদলাতে পারেনি আয়ারল্যান্ড।- আজ পারবে?

সিরিজে ফেভারিট এবং ইনফর্ম বাংলাদেশের সামনে কঠিন চ্যালেঞ্জে আয়ারল্যান্ড। সাকিবের নেতৃত্ব, হাথুরুসিংহের কোচিং এবং পুরো দলের মধ্যে সাফল্যের চনমনে ক্ষিদে বদলে দিয়েছে বাংলাদেশের টি-টোয়েন্টি স্কোয়াডকে। এই দলের প্রত্যেক সদস্য ম্যাচে ভালো কিছু অবদান রাখার জন্য মরিয়া। 

বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে দুর্দান্ত সাফল্যই বাংলাদেশ দলের চালচিত্র বদলে দিয়েছে। ভীষণ আত্মবিশ্বাস দেখাচ্ছে দল প্রতিটি বিভাগে। মুক্তমনে নিঃশঙ্ক চিত্তে ব্যাট করছেন দলের সব ব্যাটার। বোলাররা ঝাঁপাচ্ছেন সাফল্য এনে দিতে। ক্যাচ এবং গ্রাউন্ড ফিল্ডিংয়েও দক্ষতার ছাপ স্পষ্ট। পুরো দলের শারীরিক ভাষা জানাচ্ছে সাফল্যের জন্য মরিয়া একটা চেষ্টা আছে। 

চলতি সিরিজে ওয়ানডে এবং টি-টোয়েন্টির কোনো ম্যাচেই আয়ারল্যান্ড তেমন বড় কোনো চ্যালেঞ্জ বা বাংলাদেশের জন্য বিপদের কারণ হতে পারে- এমন ম্যাচ পরিস্থিতি তৈরি করতে পারেনি। টস হচ্ছে, ম্যাচ চলছে, বাংলাদেশ জিতছে এবং সেটা বেশ সহজেই। এটাই আপাতত এই সিরিজের সংক্ষিপ্তসার। 

এত সহজ জয় আবার ভিন্ন এক সমস্যাও তৈরি করে। সুবিধাজনক অবস্থানে থেকে ক্রমশ ম্যাচ জিতছে দল। এমন পরিস্থিতিতে হঠাৎ কোনো ম্যাচে দল বড় সংকটে পড়লে তখন বিপদের গর্ত থেকে কীভাবে বেরিয়ে আসবে- সেই পরীক্ষা আর দেওয়া হলো কই? প্রতি ম্যাচে শুরুর ৬ ওভারে বাংলাদেশ ইনিংসের চেহারা দাঁড়াল ৩৭ রানে ৫ উইকেট নেই! সেই কঠিন পরিস্থিতিতে দলের বাকি ব্যাটাররা কীভাবে উদ্ধারকাজ করবেন- অমন পরীক্ষায় দল বসার সুযোগই যে পাচ্ছে না। 

আয়ারল্যান্ডের এই দলকে সত্যিকার অর্থে ‘টু ইজি’ মনে হচ্ছে। আজ সিরিজ জিতে সেই ধারণাটা আরও পোক্ত করার অপেক্ষায় বাংলাদেশ। 

সম্ভাব্য একাদশ : লিটন দাস (উইকেটকিপার-ব্যাটার), রনি তালুকদার, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, শামীম পাটোয়ারী, মেহেদি হাসান মিরাজ, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও মুস্তাফিজুর রহমান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা