× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মুশফিকের রেকর্ডের দিন

তামিম-লিটনের মাইলফলক

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ মার্চ ২০২৩ ১৪:৪৩ পিএম

আপডেট : ২১ মার্চ ২০২৩ ১৪:৪৭ পিএম

মুশফিকের রেকর্ডের দিন

আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে তিন মাইলফলক স্পর্শ করেন তিন ক্রিকেটার। তামিম ইকবাল প্রথম বাংলাদেশি হিসেবে স্পর্শ করেন আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রান। লিটন দাস দ্রুততম সময়ে দুই হাজার রান করেছেন। ৬৫ ইনিংসের রেকর্ডে তার সঙ্গী শাহরিয়ার নাফিস। তৃতীয় বাংলাদেশি হিসেবে মুশফিকুর রহিম স্পর্শ করেন ওয়ানডেতে ৭ হাজার রান।

৬০ বলে ঝড়ো সেঞ্চুরি 

তামিম ইকবাল ও সাকিব আল হাসানের পর তৃতীয় বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে সাত হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন মুশফিকুর রহিম। আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে সাত হাজারি ক্লাবে নাম লেখান সাকিব। পরের ম্যাচেই মুশফিক তার সঙ্গী হলেন। আইরিশ পেসার কার্টিস ক্যাম্ফারকে চার মেরে সাত হাজারি ক্লাবে নাম লেখান মুশফিক। এই ক্লাবে ঢুকতে মুশফিকের সময় লেগেছে ২২৪ ম্যাচ ও ২২৯ ইনিংস। সাত হাজার রানের মাইলফলক স্পর্শ করতে মুশফিক করেছেন ৯ সেঞ্চুরি ও ৪৪ হাফ সেঞ্চুরি। সাত হাজার রান পূর্ণ করতে সাকিবের লেগেছিল ২২৮ ম্যাচ ও ২১৬ ইনিংস। 

আরও পড়ুন : দুই রেকর্ডের পরও জিতল বৃষ্টি!

গতকাল আয়ারল্যান্ডের বিপক্ষে ৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করার পাশাপাশি সেঞ্চুরির দেখা পেয়েছেন মুশফিক। ৬০ বলে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। বাংলাদেশের ওয়ানডে ইতিহাসে দ্রুততম সেঞ্চুরি এটি। ৩৩.২ ওভারের পর ব্যাটিংয়ে নেমে তিনি প্রথম বাংলাদেশি হিসেবে এই সেঞ্চুরি করেন। মুশফিকের আগে দ্রুততম সেঞ্চুরির এই রেকর্ডের মালিক ছিলেন সাকিব আল হাসান। ২০০৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৬৩ বলে সেঞ্চুরি হাঁকান এই অলরাউন্ডার। মুশফিকের ব্যাটে ভর করে গতকাল বাংলাদেশ আবারও রেকর্ড দলীয় সংগ্রহ পেয়েছে। আগের ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে ৩৩৮ রান ছাপিয়ে ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ এখন ৩৪৯ রান।

তামিমের ১৫০০০ রান 

আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ইনিংসের নবম ওভারে মার্ক অ্যাডায়ারের বলে দুই রান নিয়ে ১৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তামিম ইকবাল। প্রথম বাংলাদেশি হিসেবে এই রেকর্ড গড়েন তিনি। ব্যক্তিগত ১৪ রানের মাথায় তামিম পার করেন ১৫ হাজার রান। তামিম ছাড়া আর কোনো বাংলাদেশি ব্যাটার আন্তর্জাতিক ক্রিকেটে ১৪ হাজার রান করতে পারেননি। ১৩ হাজারের বেশি রান করেছেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। ১৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করে ব্যক্তিগত ২৩ রানে রানআউট হয়ে ফেরেন তামিম ইকবাল। ১৫ হাজার রান স্পর্শ করতে ৩৮৩ ম্যাচ ও ৪৪৪ ইনিংস খেলেছেন তিনি। 

২ হাজারি রান ক্লাবে লিটন

আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় নবম বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করেন লিটন দাস। অভিষিক্ত আইরিশ পেসার ম্যাথু হ্যামফ্রেজের বলে ছক্কা মেরে হাফ সেঞ্চুরির পাশাপাশি দুই হাজার রান পূর্ণ করেন তিনি। বাংলাদেশের ওয়ানডে ইতিহাসে দ্রুততম সময়ে দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। তার সঙ্গে যৌথভাবে সবার উপরে আছেন শাহরিয়ার নাফিস। দুজনই দুই হাজার রানে পৌঁছাতে খেলেছেন ৬৫ ইনিংস। ব্যক্তিগত ৪৯ রানের মাথায় ম্যাথু হ্যামফ্রেজের বলে হাফ সেঞ্চুরির পাশাপাশি দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করে ৭০ রানে আউট হন লিটন দাস।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা