× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রেসিপি : ওজন নিয়ন্ত্রণে ডেজার্ট

যাপিত জীবন ডেস্ক

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০২২ ১৩:৫০ পিএম

আপডেট : ১০ ডিসেম্বর ২০২২ ২০:৪৮ পিএম

রেসিপি : ওজন নিয়ন্ত্রণে ডেজার্ট

স্বাস্থ্যসচেতন সবাই চান ওজন নিয়ন্ত্রণে রাখতে। কিন্তু ডেজার্ট খুব পছন্দের। তবে ওজন বাড়ার ভয়ে খাবার আইটেম থেকে ডেজার্ট বাদ দেন অনেকে। তাদের জন্য থাকছে মজাদার হেলদি ডায়েট গাজর ওটস পুডিং। সকালের নাশতায় বানিয়ে খেতে পারেন খুব সহজেই; যা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে বলে জানিয়েছেন রন্ধনশিল্পী ইশরাত জাহান শান্তা।

উপকরণ : হাফ কাপ ওটস, ১ কাপের চার ভাগের এক ভাগ পানি, ১ কাপ গাজর (গ্রেড করা), ১ কাপ আমন্ড মিল্ক বা লো ফ্যাট মিল্ক, হাফ টেবিল চামচ দারচিনি পাউডার, সামান্য এলাচ গুঁড়া,  ৫-৬টি আমন্ড বাদাম (চপ করা), ৪টি আখরোট (চপ করা), ৯-১০টি কিশমিশ, ২ টেবিল চামচ মধু অথবা নারকেলের চিনি অথবা স্টেভিয়া (মিষ্টি বেশি পছন্দ করলে একটু বাড়িয়ে দিতে হবে), টপিংয়ের জন্য বেদানা, আমন্ড বাদাম, আখরোট।

প্রণালি : প্রথমে চুলায় পাত্র নিয়ে ১ কাপের চার ভাগের এক ভাগ পানি দিন এবং গ্রেড করা গাজর দিন। এখন মিডিয়াম আঁচে স্টিম করে নিন। স্টিম করা হয়ে গেলে আমন্ড অথবা লো ফ্যাট মিল্ক দিন। সঙ্গে দিন ১ কাপের চার ভাগের এক ভাগ পানি। তারপর ওটস, দারচিনি পাউডার ও এলাচ গুঁড়া দিয়ে দিন। ঢাকনা দিয়ে ঢেকে মিডিয়াম আঁচে রান্না করুন পানি ও মিল্ক না শুকানো পর্যন্ত। রান্না শেষ হওয়ার ২-৩ মিনিট আগে চপ করা আমন্ড ও আখরোট দিন। রান্না হয়ে গেলে চুলা বন্ধ করে মধু এবং কিশমিশ দিন। যদি মধুর পরিবর্তে নারকেলের চিনি অথবা স্টেভিয়া দিতে চান তাহলে ওটস দেওয়ার সময় দিলেই হবে। এবার নামিয়ে পরিবেশন করুন। টপিংয়ের জন্য দিন আমন্ড, আখরোট ও বেদানা। খাওয়ার আগে ফ্রিজে কিছুক্ষণ রেখে দিলে হবে আরও মজাদার।

পুষ্টিগুণ

গাজরে আছে প্রচুর ভিটামিন কে, এইচ, সি, বি, এ। এ ছাড়া আছে পটাসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস ও ফাইবার; যা চোখ, হার্ট, হাড়ের জন্য অনেক ভালো। এ ছাড়া ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে। ব্রেস্ট ও প্রস্টেট ক্যানসার প্রতিরোধ করে। ওজন কমানোর সঙ্গে ইউমিনিটি বুস্ট করে।

ওটসে প্রচুর এ ফাইবার থাকে; যা আপনার ওজন কমাতে সাহায্য করবে। ওটস গ্লুটেন ফ্রি। এটি কোলেস্টেরল ও ব্লাড প্রেসার কমাতে সাহায্য করে। হার্টের জন্যও অনেক উপকারী। এ ছাড়া আছে প্রচুর ‘এ’ ভিটামিন। যেমন থায়ামিন, ফসফরাস, আয়রন, জিঙ্ক, মিনারেল ও ম্যাগনেসিয়াম। এ ছাড়া আছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট।

আমন্ড বাদামে আছে প্রচুর এ ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট, ফসফরাস, হেলদি ফ্যাট, কপার, প্রোটিন, ম্যাগনেসিয়াম, ভিটামিন ই, বি২; যা ওজন কমাতে সাহায্য করে। নিয়ন্ত্রণে রাখে কোলেস্টেরল, ব্লাড সুগার। এ ছাড়া ইজেসন ইমপ্রুভ করতে সাহায্য করে। চোখ, ব্রেন, স্কিন, চুল, হাড়ের জন্যও অনেক উপকারী।

কিশমিশে আছে পটাশিয়াম, ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট, মাইক্রোনিউট্রিয়েন্ট; যা বডিকে ডিটক্স করে, এনার্জি বুস্ট করে ও ডাইজেসনে সাহায্য করে।

আরও মজাদার ডায়েট রেসিপি পেতে https://www.facebook.com/mojardiet ভিজিট করুন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা