× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রচ্ছদ

রঙের স্নিগ্ধতায়

নুসরাত খন্দকার

প্রকাশ : ১৩ জুন ২০২৩ ১৫:৫১ পিএম

আপডেট : ১৩ জুন ২০২৩ ১৫:৫২ পিএম

মডেল : আইরিন ইরানী; পোশাক : অঞ্জন’স; মেকআপ : রাজিয়া’স মেকওভার; ছবি : ফারহান ফয়সাল

মডেল : আইরিন ইরানী; পোশাক : অঞ্জন’স; মেকআপ : রাজিয়া’স মেকওভার; ছবি : ফারহান ফয়সাল

প্রতিটি রঙের আছে আলাদা ভাষা, অনুভূতি। উষ্ণ আবহাওয়ার এই সময়ে পোশাকের রঙ নির্বাচনে ফ্যাশনপ্রেমীদের মনে ভর করে নানান চিন্তা- কোন রঙের পোশাকে আরাম হবে, এনে দেবে স্নিগ্ধতা ও প্রশান্তি। পোশাকে প্রকাশ পায় মানুষের রুচি ও ব্যক্তিত্ব। সেই সঙ্গে রঙ হওয়া উচিত আবহাওয়া, আরাম, ব্যক্তির পছন্দ ও রুচি অনুযায়ী


প্রিয় রঙ গায়ে জড়াতে কে না পছন্দ করে! প্রত্যেকেরই থাকে আবার ভিন্ন রঙের প্রতি আকর্ষণ। পোশাক কিনতে গেলে কিংবা পরার আগে প্রাধান্য পায় প্রিয় রঙ অথবা কোন রঙ ব্যক্তির সঙ্গে মানানসই। তবে এ গরমে স্বস্তি পেতে রঙের ওপর প্রাধান্য দেওয়া উচিত। সতর্ক থাকতে হবে গরমের সঙ্গে মানানসই পোশাকের ব্যাপারেও। আরামের জন্য পোশাকের ধরন, মাপ ও সুতা যেমন জরুরি, তেমনি জরুরি পোশাকের রঙও। গরমে রোজকার ব্যবহারের জন্য সুতি, লিনেন, পাতলা শিফন, দেশি পাতলা খাদি, নিট ফেব্রিক্স বেশ উপযোগী। তবে সবচেয়ে আরামদায়ক হলো সুতি কাপড়। সিনথেটিক বা জর্জেট এড়িয়ে চলাই শ্রেয়।


প্রকৃতি চারপাশে শত রঙের পসরা সাজিয়ে আছে। তবে মৌসুমভেদে ভিন্ন ভিন্ন রঙের বৈচিত্র্য লক্ষ করা যায়। এক একটা ঋতুর মাধ্যমে প্রকৃতি যেন নির্ধারণ করে দিয়েছে প্রতিটি রঙ। তাই গরমে নিজেকে স্নিগ্ধ আর ছিমছাম রাখতে পোশাকের রঙ বেছে নেওয়ার ক্ষেত্রে হতে হবে সচেতন। রঙ নির্বাচনে সচেতন হলে নিজেকে সহজেই মার্জিত ও ব্যক্তিত্বসম্পন্ন হিসেবে উপস্থাপন করা যায়।

কাঠফাটা গরমে প্যাস্টেল বা সফট নিউট্রাল কালার ঠান্ডা অনুভূতি দেবে। তাই সাদা, গোলাপি, হালকা নীল, খয়েরি, ল্যাভেন্ডার, অ্যাকোয়া, হালকা সবুজ ইত্যাদি রঙ হতে পারে প্রথম পছন্দ। গ্রীষ্মের শেষ সময়ে কালো কিংবা কমলা রঙের পোশাক এড়িয়ে চলাই উত্তম। যেকোনো ধরনের হালকা রঙ গরমের মধ্যে স্বস্তিদায়ক। হালকা রঙের কাপড়ে তাপ শোষণ করার ক্ষমতা বেশি বলে গরম থেকে কিছুটা হলেও পরিত্রাণ পাওয়া যায়।

সঠিক রঙ ও ফেব্রিকের পোশাক এ গরমে আরাম যেমন দেবে, তেমনি ছড়াবে স্নিগ্ধতাও। তাইতো গরমের উপযোগী কাপড়েও রঙ, নকশা ও কাটের মিশেলে পোশাকে আনা হয়েছে ভিন্নতা
শাহীন আহমেদ
সত্ত্বাধিকারী, অঞ্জন’স

সাদা : সাদার তাপশোষণ ক্ষমতা কম। তাই সাদা কাপড় ব্যবহারে গরম কম অনুভূত হয়। এ ছাড়া সাদাকে বলা হয় শুদ্ধতা ও স্বচ্ছতার প্রতীক। সাদা রঙের কাপড় ব্যবহারে নিজেকে যেমন সতেজ দেখায়, তেমনি আশপাশের মানুষকেও স্বস্তি প্রদান করে। এ গরমে নিত্য ব্যবহারের জন্য অনায়াসে বেছে নিতে পারেন সাদা রঙের যেকোনো পোশাক। তা হতে পারে শাড়ি, কুর্তি কিংবা ফতুয়া। সারা দিনের ব্যস্ততায় সাদা রঙে আপনাকে লাগবে প্রাণবন্ত ও সতেজ।

ফটোশুটের ভিডিও দেখতে ক্লিক করুন

নীল : নীল রঙ পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। নীল যেমন চোখে শান্তি দেয়, তেমনি নীল রঙ ব্যবহারে শরীরেও স্বস্তি মেলে। কাপড় ঠান্ডা রাখতে নীল রঙ বেশ সহায়ক। তাই এ গরমে আপনার ওয়ারড্রোবে থাকতে পারে নীল রঙের আধিক্য। নীল রঙের মধ্যেও একাধিক শেড দেখা যায়। যার সবকটিরই সুন্দর ও স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে। এ সময়ে পোশাক নির্বাচনের ক্ষেত্রে রাখতে পারেন নীল রঙের হালকা শেডগুলো। হতে পারে সেটি উজ্জ্বল ফিরোজা বা আকাশি রঙ। আকাশি রঙ দৈনন্দিন জীবনে যোগ করবে এক অন্য মাত্রা। এক টুকরো শুভ্র মেঘের মতো আপনাকে লাগবে প্রাণবন্ত।

সবুজ : সবুজ মানেই সতেজতা। সবুজ মানেই স্নিগ্ধতা ও কোমলতা। প্রকৃতিতে যেমন সবুজের আধিক্য গরমের ছোঁয়া কমতে সাহায্য কেরে, তেমনি পোশাকে সবুজের সমারোহ থাকলে গরম থেকেও দিতে পারে আরাম। সেই সঙ্গে মনকে উৎফুল্ল রাখতে সবুজ রঙের জুড়ি মেলা ভার। তবে একদম গাঢ় সবুজ নয়। বেছে নিন সবুজ রঙের হালকা শেড।

ল্যাভেন্ডার : এ রঙ চোখে শান্তি দেয়। ল্যাভেন্ডার রঙের শাড়ি হোক বা কুর্তি, যেকোনো স্থানে সহজেই এ রঙের পোশাক ক্যারি করা যায়। আর তা যদি হয় ফ্লোরাল প্রিন্ট তবে আভিজাত্য ও স্নিগ্ধতার প্রকাশ ঘটাবে। ল্যাভেন্ডার এমন একটি রঙ যা সব ধরনের গায়ের রঙের মানুষের সঙ্গে মানিয়ে যায়। এ ছাড়া গরমে বেছে নিতে পারেন বেইজ, নীলাভ সাদা, পিচ, গোলাপি, নীলাভ সবুজ, খাকি, অফ হোয়াইট প্রভৃতি রঙের পোশাকও।

প্রিন্টের পোশাক গরমে বেশ আরামদায়ক। প্রিন্টের কাফতান হতে পারে নিত্যদিনের সঙ্গী। যা হবে ফ্যাশনেবল আবার দেখাবে স্নিগ্ধ। ঢিলেঢালা কাফতানের সঙ্গে পনিটেইল করে নিলে ট্রেন্ডি লাগবে
আরও পড়ুন : গরমে আরামের পোশাক

রঙের সঙ্গে খেয়াল রাখতে হবে পোশাকের কারুকাজের দিকেও। সুতার ঘনত্ব বেশি হলে বাতাস চলাচল কম হয় এবং ঘাম হয় বেশি। মোটিফের কাজ কিংবা ঘন এমব্রয়ডারির কাজ এড়িয়ে চলাই উত্তম। এ গরমে হালকা কাজের পোশাক যেমন চোখে শান্তি দেবে তেমনি নিত্যদিন ব্যবহারের ক্ষেত্রেও দেবে স্বস্তি। টাই-ডাই, বাটিক, ব্লক, হালকা এমব্রয়ডারি, অ্যাপ্লিক ও প্রিন্টের কাজের পোশাক গরমে আরামদায়ক। খেয়াল রাখতে হবে পোশাকের মাপের ক্ষেত্রেও। বেশি আঁটোসাঁটো পোশাক গরমে অস্বস্তির কারণ হতে পারে। তাই ঢিলেঢালা পোশাক বেছে নেওয়াই হবে বুদ্ধিমানের কাজ।
এ সময় গরম আর ধুলাবালিতে ত্বকের অবস্থা হয়ে যায় নিষ্প্রাণ। তাই প্রতিদিন বাইরে যাওয়ার সময় ভারী মেকআপ নয়। একদম সাধারণ সাজ আনতে পারে স্নিগ্ধ লুক
রাজিয়া সুলতানা 
রূপ বিশেষজ্ঞ, রাজিয়া’স মেকওভার


গরমের দিনে শুধু স্নিগ্ধ পোশাক পরলেই হবে না। সাজ অনুষঙ্গেও থাকতে হবে স্নিগ্ধতার পরশ। ত্বক ময়েশ্চারাইজ করে সানস্ক্রিন ক্রিম দিয়ে কমপ্যাক পাউডার ব্যবহার করতে পারেন। আর যদি মেকআপ করতেই হয় তবে বেছে নিতে হবে ওয়াটারপ্রুফ বেজ মেকআপ। কাজল এড়িয়ে যাওয়াই ভালো। গরমে ঘামের কারণে কাজল ছড়িয়ে যেতে পারে। এ ক্ষেত্রে ওয়াটারপ্রুফ আইলাইনার বেশ কার্যকর। চোখের ল্যাশ লাইনে চিকন করে আইলাইনার পরতে পারেন। আবার কাজল বা আইলাইনার বাদ দিয়ে ল্যাশে শুধু মাসকারাও লাগিয়ে নিতে পারেন। এর মাধ্যমে স্নিগ্ধতা আসবে আপনার চেহারায়। গালে হালকা পিচ রঙের ব্লাশন লাগাতে পারেন চাইলে।
লিপস্টিক হতে পারে ন্যুড, যেকোনো রঙের। গ্লসি লিপস্টিক এ সময়ে এড়িয়ে চলুন। ম্যাট লিপস্টিক দেখতে সুন্দর লাগবে। যাদের লম্বা চুল গরমে তাদের অবস্থা বেশ নাজুক। বিশেষত যারা চুল ছেড়ে রাখতে পছন্দ করেন তাদের জন্য তো বটেই। তাই বেঁধে রাখতে পারেন চুলগুলো। তবে বেশি শক্ত করে বাঁধা যাবে না। এতে মাথার ত্বক ঘেমে চুলের গোড়া ক্ষতিগ্রস্ত হতে পারে। হেয়ারস্টাইলে এখন সঙ্গী হতে পারে পনিটেইল, পিগটেইল, মেসি বান ও বেণি। শাড়ির সঙ্গে বেণি বা খোঁপা করে নিতে পারেন। আর খোঁপায় যদি ফুল গুঁজে দেওয়া যায় তবে স্নিগ্ধ ও সুন্দর দেখাবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা