× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাহারি এঁচড়

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩১ মে ২০২৩ ১৫:২৫ পিএম

আপডেট : ৩১ মে ২০২৩ ১৫:২৮ পিএম

বাহারি  এঁচড়

জাতীয় ফল কাঁঠাল পছন্দ করেন না এমন লোকের সংখ্যা খুব কম। পাকা কাঁঠালের স্বাদ যেমন অতুলনীয়, তেমনি কাঁচা কাঁঠাল দিয়ে নানা ধরনের সুস্বাদু পদ তৈরি করা যায়। আজ হেঁশেলে থাকছে মজাদার বাহারি এঁচড় রান্না। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী তাজরুবা খান


এঁচড় কাবাব

যা যা লাগবে : এঁচড় (কাঁচা কাঁঠাল) সিদ্ধ করা ২০০ গ্রাম, আলু ২-৩টি (সিদ্ধ করা), পেঁয়াজ বেরেস্তা ৫০ গ্রাম, কাঁচামরিচ কুচি (ভাজা) ২৫ গ্রাম, মরিচগুঁড়া আধা চা-চামচ, চাট মসলা ১/৩ চা-চামচ, কাবাব মসলা আধা চা-চামচ, জিরাগুঁড়া ১/৩ চা-চামচ, গরম মসলাগুঁড়া ৩ গ্রাম, ডিম ২টি, ব্রেডক্রাম পরিমাণমতো, লবণ পরিমাণমতো ও সয়াবিন তেল ৮০ মিলি।
যেভাবে তৈরি করবেন : প্রথমে একটি পাত্রে সিদ্ধ করা এঁচড় এবং আলু ভালোভাবে মথে নিতে হবে। এরপর সব উপকরণ (তেল বাদে) মিশিয়ে আবার ভালো করে মেখে নিন। গোল করে কাবাবের সেপ দিতে হবে। এর পর কাবাবগুলো ফেটানো ডিমে চুবিয়ে ব্রেডক্রাম দিয়ে কোট করে নিন। অন্য একটি পাত্রে তেল গরম করে কাবাবগুলো ভেজে নিন। দুইপাশ ভালো করে ভাজা হলে উঠিয়ে পরিবেশন করুন মজার স্বাদের এঁচড় কাবাব।


এঁচড় কালিয়া
যা যা লাগবে : এঁচড় (কাঁচা কাঁঠাল) সিদ্ধ করা ২০০ গ্রাম, গরুর মাংস ৩০০ গ্রাম, পেঁয়াজ কুচি ৬০ গ্রাম, রসুন আস্ত ৭-৮ কোয়া, আদা বাটা আধা চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, মরিচগুঁড়া দেড় চা-চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, গরম মসলা ৫ গ্রাম এবং সয়াবিন তেল ৫০ মিলি।

যেভাবে তৈরি করবেন : একটি পাত্রে তেল গরম করে পেঁয়াজ কুচি ও আস্ত রসুন হালকা বাদামি করে ভেজে নিতে হবে। এরপর সামান্য পানি ও সব মসলা দিয়ে কষিয়ে নিতে হবে। কষানো মসলায় গরুর মাংস দিয়ে ৩০ মিনিট (মাংস সিদ্ধ না হওয়া পর্যন্ত) জ্বাল দিন। মাংস সিদ্ধ হলে এতে সিদ্ধ করা এঁচড় দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিতে হবে। ২ কাপ পানি দিয়ে ১০-১২ মিনিট ঢেকে রান্না করতে হবে। মসলা মাখা মাখা হলে এতে সামান্য জিরাগুঁড়া দিয়ে নামিয়ে পরিবেশন করুন এঁচড়ের কালিয়া।


এঁচড়ের ডালনা
যা যা লাগবে : এঁচড় (কাঁচা কাঁঠাল) সিদ্ধ করা ২০০ গ্রাম, বাগদা চিংড়ি ১০০ গ্রাম, পেঁয়াজ কুচি ৩০ গ্রাম, আলু ২টি (টুকরো করে ভাজা), আদা বাটা আধা চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, ধনেগুঁড়া ১/৩ চা-চামচ, গরম মসলা ৫ গ্রাম, লবণ পরিমাণমতো, দুধ আধা কাপ, সয়াবিন তেল ৩০-৪০ মিলি এবং ঘি ১ টেবিল চামচ। 

যেভাবে তৈরি করবেন : একটি পাত্রে তেল গরম করে পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে নিতে হবে। এর পর সামান্য পানি দিয়ে এতে একে একে সব মসলা দিয়ে কষিয়ে নিতে হবে। এর পর এতে সিদ্ধ করা এঁচড়, ভাজা আলু এবং চিংড়ি দিয়ে ৫ থেকে ৭ মিনিট কষাতে হবে। কষানো হয়ে গেলে এতে দুধ দিয়ে নাড়তে হবে আরও কিছুক্ষণ। মাখা মাখা হলে সামান্য ঘি দিয়ে নামিয়ে পরিবেশন করুন সুস্বাদু এঁচড়ের ডালনা।


ছোলার ডালে এঁচড় 
যা যা লাগবে : এঁচড় (কাঁচা কাঁঠাল) সিদ্ধ করা ২০০ গ্রাম, ছোলার ডাল (ভিজিয়ে রেখে সিদ্ধ করা) ১০০ গ্রাম, পেঁয়াজ কুচি ৩০ গ্রাম, আদা বাটা আধা চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, মরিচগুঁড়া ৩/৪ চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, ধনিয়াগুঁড়া ১/৩ চা-চামচ, জিরাগুঁড়া ১/৩ চা-চামচ, গরম মসলা ৫ গ্রাম, লবণ পরিমাণমতো এবং সয়াবিন তেল ৩০-৪০ মিলি।

যেভাবে তৈরি করবেন : একটি পাত্রে তেল গরম করে পেঁয়াজ কুচি হালকা বাদামি করে ভেজে নিতে হবে। এর পর সামান্য পানি ও সব মসলা দিয়ে কষিয়ে নিতে হবে। কষানো মসলায় সিদ্ধ করা এঁচড় এবং ছোলার ডাল দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিতে হবে। এর পর ২ কাপ পানি দিয়ে ১০-১২ মিনিট ঢেকে রান্না করতে হবে। কিছুটা ঘন হয়ে এলে ১/৩ চা-চামচ জিরাগুঁড়া দিয়ে নামিয়ে পরিবেশন করুন।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা