× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মঞ্চে ফিরলেন তৌকীর আহমেদ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৫২ পিএম

আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৫৫ পিএম

মঞ্চে ফিরলেন তৌকীর আহমেদ
টিভি পর্দা ও সিনেমার অনেক জনপ্রিয় তারকাশিল্পীর অভিনয়ের হাতেখড়ি মঞ্চের মাধ্যমে। তবে সময়ের পরিক্রমায় ব্যস্ততার কারণে অনেকেই মঞ্চ থেকে দূরে ছিলেন। সে পরিস্থিতির পরিবর্তন হচ্ছে সাম্প্রতিক সময়ে। অনেক তারকাশিল্পী আবারও মঞ্চে ফিরছেন। এবার সে তালিকায় যুক্ত হলেন জনপ্রিয় অভিনেতা ও নির্মাতা তৌকীর আহমেদ। মঞ্চে নতুন নাটক নির্দেশনা দিচ্ছেন তিনি। নাটকের নাম ‘তীর্থযাত্রী’।
হুমায়ূন কবির রচিত ‘তীর্থযাত্রী তিনজন তার্কিক’ বইটি অবলম্বনে ‘তীর্থযাত্রী’ নাটকটির উদ্বোধনী প্রদর্শনী আগামী ১৮ মার্চ অনুষ্ঠিত হবে নিউইয়র্কের কুইন্স থিয়েটারের মূল মঞ্চে। 
‘তীর্থযাত্রী’ নাটকটি প্রযোজনা করছে নক্ষত্র। এটি একটি স্বাধীন শিল্পচর্চা ক্ষেত্র। নক্ষত্রের আমন্ত্রণে নিউইয়র্কের বিভিন্ন দলের নাট্যকর্মীরা অংশগ্রহণ করছেন এ নাটকে। এর সংগীত আয়োজন করছেন পিন্টু ঘোষ। ‘তীর্থযাত্রী’ পরিবেশনার দায়িত্ব পালন করছে বাংলা সংস্কৃতি কেন্দ্র।
এ বিষয়ে গত ১৪ ফেব্রুয়ারি সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্টে তৌকীর আহমেদ লেখেন, “আমার প্রথম মঞ্চনাটক ১৯৮৬ সালে থিয়েটার প্রযোজিত ‘যুদ্ধ এবং যুদ্ধ’, যা রচনা করেছিলেন সৈয়দ শামসুল হক ও নির্দেশনায় ছিলেন তারিক আনাম খান। ১৯৮৭ সালে আব্দুল্লাহ আল মামুনের ‘তোমরাই’ নাটকে কাজ করি। এরপর নাট্যকেন্দ্রে বিচ্ছু, তুঘলক, সুখ-জেরা, হয়বদন, ক্রুসিবল, প্রতিসরণ নাটকগুলোতে কাজ করেছি। এর বাইরে গাজী রাকায়েতের নির্দেশনায় বিজয় তেন্ডুলকরের ‘কন্যাদান’, মামুনুর রশীদের ‘আদিম’। শিল্পকলায় ‘শেষ নবাব’ বা বটতলার হায়দারের ইংরেজি প্রযোজনা ‘যমুনা’ নাটকে কাজ করেছি। 
২০০২ সালে নিউইয়র্ক ফিল্ম একাডেমিতে পড়ার সময় বাংলাদেশ থিয়েটার অব আমেরিকার সঙ্গে করেছিলাম ‘ইচ্ছামৃত্যু’। এসব প্রযোজনায় কখনও অভিনয়, মঞ্চ পরিকল্পনা, নির্দেশনা বা রচনার কাজ করেছি ভালোবাসার সঙ্গে। কখনও আবার পেশাগত ব্যস্ততায় ছুটে বেড়িয়েছি স্থাপত্য, টেলিভিশন বা চলচ্চিত্রের কাজে। এসব কারণে দীর্ঘ বিরতি পড়েছে মঞ্চে। ২০২০ সালে আমার দল নাট্যকেন্দ্র থেকে শুরু করেছিলাম ‘অন্ধকার’ নামে একটি নাটক। মহামারির প্রকোপে থমকে যায় কাজটি। সেটি শেষ করতে চাই শিগগিরই।”
তিনি আরও জানান, ‘‘‘অজ্ঞাতনামা’ প্রথমে মঞ্চনাটক হিসেবে লিখেছিলাম। প্রকাশনাও হয়েছিল মঞ্চনাটক হিসেবেই। কিন্তু নানা কারণে মঞ্চে করা হয়নি ‘অজ্ঞাতনামা’। চলচ্চিত্রে রূপ পায় তা। ইচ্ছে আছে ‘অজ্ঞাতনামা’-কে মঞ্চে আনার। তবে আমার এবারের প্রকল্প ‘তীর্থযাত্রী’।”
আগামী ১৮ মার্চ নিউইয়র্কের কুইন্স থিয়েটারের মূলমঞ্চে এই নাটক দেখতে নিউইয়র্কের দর্শকদের আমন্ত্রণ জানিয়েছেন তৌকীর আহমেদ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা