× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

টেলেক্সের বিরুদ্ধে অভিযোগ

আয়ের টাকা দেশে না এনেই পাচার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ অক্টোবর ২০২৩ ২০:৪৮ পিএম

আপডেট : ২২ অক্টোবর ২০২৩ ২১:০৪ পিএম

দুর্নীতি দমন কমিশনের (দুদক) কার্যালয়। ফাইল ফটো

দুর্নীতি দমন কমিশনের (দুদক) কার্যালয়। ফাইল ফটো

আন্তর্জাতিক গেটওয়ে প্রতিষ্ঠান টেলেক্স লিমিটেডের বিরুদ্ধে প্রায় ২৫০ কোটি টাকা পাচারের অভিযোগ পাওয়া গেছে। এই অভিযোগে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আব্দুর রহমান এবং ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মুজিবুর রহমানের নামে মামলা হয়েছে।

রবিবার (২২ অক্টোবর) দুপুরে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সমন্বিত জেলা কার্যালয়ে ঢাকা-১-এ মামলাটি করেন সংস্থার উপপরিচালক জালাল উদ্দিন আহাম্মদ।

দুদক সচিব মো. মাহবুব হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, টেলেক্স ২০১২ সালের ১২ এপ্রিল বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নিবন্ধন পায়। প্রতিষ্ঠানটির কাজ আন্তর্জাতিক ইনকামিং কল পরিষেবা রপ্তানি করা। এ থেকে যে অর্থ উপার্জন হবে, তা ব্যাংকের মাধ্যমে বিদেশি মুদ্রা হিসেবে বাংলাদেশে আনার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু অর্জিত বিপুল পরিমাণ বিদেশি মুদ্রা প্রতিষ্ঠানটি দেশে আনেনি– যার প্রমাণ পেয়েছে দুদক।

দুদক সচিব জানান, ২০১২ সালের আগস্ট থেকে পরবর্তী ১৩ মাসে টেলেক্সের আয় ৩ কোটি ৬ লাখ ৩১ হাজার ৪০৭ মার্কিন ডলার। এই অর্থের পুরোটা বিদেশি মুদ্রা হিসেবে বাংলাদেশে আনার কথা ছিল প্রতিষ্ঠানটির। কিন্তু তা না করে প্রতিষ্ঠানটি বাংলাদেশে এনেছে ১ লাখ ৬৪ হাজার ৯১৪ মার্কিন ডলার। অর্থাৎ প্রতিষ্ঠানটির ১৩ মাসের আয়ের বাকি ৩ কোটি ৪ লাখ ৬৬ হাজার ৪৯৩ মার্কিন ডলার বাংলাদেশে আসেনি।

এজাহার সূত্রে জানা যায়, টেলেক্সের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্বে থাকা অবস্থায় আব্দুর রহমান ও মোহাম্মদ মুজিবুর রহমান অর্থ পাচার প্রতিরোধ আইন লঙ্ঘন করেছেন। বাংলাদেশে আনা যাবে– এমন বিদেশি মুদ্রা দেশে না এনে তারা অর্থ পাচার প্রতিরোধ আইন-২০১২-এর ৪(২)(৩) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন। বিদ্যমান অর্থ পাচার প্রতিরোধ আইনের ২(ক)(২) ধারা লঙ্ঘন করে ৩ কোটি ৪ লাখ ৬৬ হাজার ৪৯৩ মার্কিন ডলার (২৪০ কোটি ৯৪ লাখ ৪২ হাজার ৫৯৯ টাকা) পাচার করায় বা দেশে না আনার দায়ে অর্থ পাচার প্রতিরোধ আইনের ৪(২)(৩) ধারায় মামলাটি করা হলো।

এদিকে দুদকের অনুসন্ধানে উঠে এসেছে, বিটিআরসির নিবন্ধনপ্রাপ্ত প্রত্যেক আন্তর্জাতিক গেটওয়ে প্রতিষ্ঠানকে শর্ত অনুযায়ী আন্তর্জাতিক কল আদান-প্রদানের ক্ষেত্রে সব ধরনের আর্থিক লেনদেনের (স্থানীয় ও বিদেশি মুদ্রা) জন্য বাংলাদেশ ব্যাংক অর্ডার-১৯৭২-এর নির্দেশনা অনুযায়ী তফসিলভুক্ত ব্যাংকে হিসাব খুলতে হবে। টেলেক্সের খোলা সেই ব্যাংক হিসাবেও এই তথ্যের গরমিল পাওয়া গেছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা