× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চা-বাগান করতে গাছ কেটে আগুন, ব্যবস্থাপকের নামে মামলা

হবিগঞ্জ প্রতিবেদক

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৫২ পিএম

আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৩৭ পিএম

আগুনে পুড়ে মারা যাচ্ছে বিভিন্ন বন্যপ্রাণী। প্রবা ফটো

আগুনে পুড়ে মারা যাচ্ছে বিভিন্ন বন্যপ্রাণী। প্রবা ফটো

চা-বাগান করতে গাছ কেটে আগুন দিয়ে বন্যপ্রাণী হত্যা ও প্রাণীদের আবাসস্থল ধ্বংসের অভিযোগে হবিগঞ্জের হাতিমারা চা-বাগানের ব্যবস্থাপক গোলাম মহিউদ্দিন আহমেদের নামে মামলা হয়েছে। 

সাতছড়ি বন্যপ্রাণী রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন রবিবার (১২ ফেব্রুয়ারি) হবিগঞ্জ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বন আদালতে মামলাটি করেন।

ব্যন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তর মৌলভীবাজারের বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সকালে প্রতিদিনের বাংলাদশেকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সরেজমিন তদন্তে পুরাতন কাছ কাটা ও বনে আগুন দিয়ে বন্যপ্রাণী হত্যা এবং প্রাণীদের আবাসস্থল ধ্বংসের প্রমাণ মিলেছে। মামলায় হাতিমারা চা-বাগানের ব্যবস্থাপকসহ অজ্ঞাতপরিচয় আরও ৮ থেকে ৯ জনকে আসামি করা হয়েছে।

আরও পড়ুন : চা-বাগান করতে গাছ কেটে আগুন, মারা পড়ছে বন্যপ্রাণী 

প্রত্যক্ষদর্শী প্রকৃতি ও পরিবেশবিষয়ক সংগঠন মিতা ফাউন্ডেশনের সমন্বয়কারী রবি কাস্তে বলেন, 'ফিনলে টি কোম্পানির মালিকানাধীন হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার রশিদপুর বন বিটের আওতাধীন হাতিমারা চা-বাগান। বাগান সম্প্রসারণ করার জন্য কিছু দিন আগে গির্জাঘর এলাকায় রেমা-কালেঙ্গা বন্যপ্রাণী অভয়রাণ্যের পাশে বনাঞ্চল থেকে ১৪০টি বনজ ফলদ ও ভেষজ গাছ কেটে নিয়ে সেখানে আগুন দেয় বাগান কর্তৃপক্ষ। এতে বনের জীবজন্তু আগুনে পুড়ে মারা যায় এবং প্রাণীরা আবাসস্থল হারিয়ে লোকালয়ে আসতে থাকে।'

তবে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপার) সিলেট ও হবিগঞ্জের একটি প্রতিনিধি দল সম্প্রতি ঘটনাস্থল পরিদর্শনে গেলে বাগান ম্যানেজার মহিউদ্দিন, সহকারী ম্যানেজার ও টিলা বাবু লিটন তাদের সেখানে প্রবেশ করতে দেয়নি। 

এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে হবিগঞ্জের জেলা প্রশাসন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা