× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তিন প্রান্তিকে লোকসানে ইনটেক অনলাইন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩১ মার্চ ২০২৩ ১৫:৫৮ পিএম

আপডেট : ৩১ মার্চ ২০২৩ ১৬:৩৭ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

২০২১-২২ হিসাব বছরের তিন প্রান্তিকেই লোকসান করেছে পুঁজিবাজারে তথ্য ও প্রযুক্তি খাতে তালিকাভুক্ত কোম্পানি ইনটেক অনলাইন লিমিটেড। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নির্দেশিত বিশেষ নিরীক্ষায় এ তথ্য উঠে এসেছে। নিরীক্ষক প্রতিষ্ঠান হিসেবে কাজ করেছে জি কিবরিয়া অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউন্টস।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা যায়, ২০২১-২২ হিসাব বছরের প্রথম প্রান্তিক (জুলাই-সেপ্টেম্বর, ২০২১) ইনটেক অনলাইনের শেয়ারপ্রতি লোকসান (ইপিএস) হয়েছে ১৪ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় ছিল ৮ পয়সা।

আরও পড়ুন : শামীমের ব্যাটে সম্মানজনক সংগ্রহ বাংলাদেশের

আর ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ৫৩ পয়সা। দ্বিতীয় প্রান্তিক (অক্টোবর-ডিসেম্বর, ২০২১) কোম্পানিটি শেয়ারপ্রতি লোকসান করেছে ২৮ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা ছিল ১০ পয়সা। সে হিসেবে অর্ধবার্ষিকে শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩৬ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা ছিল ১৮ পয়সা। সে সময় কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ৩১ পয়সা।

তৃতীয় প্রান্তিক (জানুয়ারি-মার্চ, ২০২২) আর্থিক প্রতিবেদনও আগের দুই প্রান্তিকের ধারাবাহিকতায় লোকসান করেছে কোম্পানিটি। তৃতীয় প্রান্তিকে শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২২ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা ছিল ১ পয়সা। অর্থাৎ ২০২১-২২ হিসাব বছরের ৯ মাসে শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫৪ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা ছিল ১৯ পয়সা। ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ১৩ পয়সা।

অর্থাৎ বিএসইসি নির্দেশিত বিশেষ নিরীক্ষায় দেখা যায়, ইনটেক অনলাইন প্রতিটি প্রান্তিকেই লোকসান করছে এবং শেয়ারপ্রতি সম্পদ মূল্য কমেছে।

২০২১-২২ হিসাব বছরে তিনটি প্রান্তিকে ইনটেক অনলাইনের আর্থিক লেনদেনে উল্লেখযোগ্য অনিয়মের অভিযোগে বিশেষ নিরীক্ষার নির্দেশ দিয়েছিল পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। বিশেষ নিরীক্ষা শেষে নিরীক্ষক প্রতিষ্ঠান জানায়, ২০২০-২১ হিসাব বছরে কোম্পানির প্রকাশ করা বেশিরভাগ সম্পদই ছিল কাল্পনিক।

এর আগে ২০২১ সালের ১৫ জুন পরিচালনা পর্ষদ ভেঙে দিয়ে ব্যারিস্টার খন্দকার রেজা-ই-রাকিব ইসলামকে চেয়ারম্যান ও আতিকুল আলম চৌধুরীকে ভাইস চেয়ার‍ম্যান নিয়োগ দেয় বিএসইসি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা