× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইয়ুথ সামিটে তরুণদের প্রত্যাশাকে বিবেচনায় নিতে আহ্বান

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ ডিসেম্বর ২০২৩ ২১:৪০ পিএম

আপডেট : ২২ ডিসেম্বর ২০২৩ ২১:৫০ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

ঢাকায় অনুষ্ঠিত ‘আমিও জিততে চাই ইয়ুথ সামিটে’ তরুণদের কর্মসংস্থানের সুযোগ বাড়ানোর জন্য রাষ্ট্রীয় নীতি প্রণয়নে দাবি জানিয়েছেন বিতার্কিকরা। একই সঙ্গে নীতি নির্ধারণী সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় তরুণদের মতামতকে গুরুত্ব দেওয়ারও আহ্বান জানান তারা।

শুক্রবার (২২ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে দিনব্যাপী অনুষ্ঠিত এ সামিটে অংশগ্রহণকারীরা তাদের নানা প্রত্যাশা তুলে ধরেন। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও যুব সংগঠনের শতাধিক তরুণের অংশগ্রহণে এই ইয়ুথ সামিটে নাগরিক ইস্যু নিয়ে বির্তক, কুইজ ও ভিডিও বার্তা তৈরি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

সামিটের অংশ হিসেবে আয়োজিত ‘আমিও জিততে চাই’ আঃন্তবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় রাজশাহী ইউনির্ভাসিটি ডিবেটিং অর্গানাইজেশন (আরইউডিও) দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে জাহাঙ্গীরনগর ইউনির্ভাসিটি ডিবেটিং সোসাইটি দল (জেইউডিএস)। সংসদীয় পদ্ধতির এই বিতর্ক প্রতিযোগিতার আয়োজক ছিল ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (ডিইউডিএস)। প্রতিযোগিতায় ২২টি বিশ্ববিদ্যালয়ের ২৪টি বিতার্কিক দল অংশ নেয়। এতে ‘ডিবেটর অব দ্য ট্যুর্নামেন্ট’ হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিতার্কিক মো. ওবায়দুল্লাহ। 

প্রতিযোগিতায় বিতার্কিকরা বলেন, একজন তরুণ চাকুরীর বাইরে উদ্যোক্তা হতে চাইলে দেশে নানা প্রতিকূলতার সম্মুখিন হতে হয়। ব্যাংক লোন ও সরকারি পরিষেবা এখনও সহজ নয়। কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির হার জনসংখ্যা বৃদ্ধির হারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। বাড়ছে শিক্ষিত বেকারের সংখ্যা। প্রান্তিক জনগোষ্ঠির তরুণদের কর্মসংস্থানের সুযোগও পর্যাপ্ত নয়। এছাড়াও অর্থনীতিতে তরুণদের সম্ভাবনা ঠিকভাবে কাজে লাগানো হচ্ছে না।

ভিডিও বার্তা প্রতিযোগিতায় তরুণদের কাছে অন্যান্য প্রত্যাশার সঙ্গে নিরাপত্তা ইস্যু গুরুত্ব পেয়েছে। 

প্রতিযোগিরা বলেন, রাস্তাঘাট ও গণপরিবহনে চলাচলে তরুণরা, বিশেষ করে নারীরা নানা ভোগান্তির মধ্যে পড়েন। পাশাপাশি সাইবার বুলিং ও সাইবার ক্রাইমের কারণে একটি বড় অংশের তরুণদের মধ্যে তৈরি হচ্ছে হতাশা। এ ছাড়া সরকারের স্বাস্থ্য কেন্দ্রে সেবার মানের উন্নতি, নিরাপদ পানি সরবরাহ, স্যানিটারি ব্যবস্থাপনা ও মশা নিধনের কার্যক্রম আরও জোরদার করতে তাগিদ দেন তারা।

অংশগ্রহণকারীরা আরও বলেন, বেশিরভাগ তরুণই রাজনৈতিক অঙ্গণ থেকে নিজেদের সরিয়ে রেখেছেন। তারা রাজনৈতিক আলোচনায় আগ্রহী নন, কারণ তারা মনে করেন তাদের মতামত সেভাবে গুরুত্ব পায় না। দেশের উন্নয়নে তাদের অংশগ্রহণ নিশ্চিত করতে তরুণদের প্রত্যাশাগুলোকে গুরুত্ব দেওয়ার জন্য নীতি নির্ধারক এবং রাজনৈতিক দলগুলোর প্রতি অংশগ্রহণকারী তরুণরা আহ্বান জানান।

তরুণদের কর্মসংস্থান, নিরাপত্তা ও স্বাস্থ্যসেবা বিষয়ে বিশেষজ্ঞ আলোচনায় বক্তব্য রাখেন মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ মনিরা রহমান, উদ্যোক্তা ব্যবসায়ী তাসলিমা মিজি ও জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার।

অনুষ্ঠানের শুরুতে নাগরিক সমস্যাসমূহ তুলে ধরে কাজী রোখসানা রুমার পারফরমেন্সে একটি মঞ্চ নাটক পরিবেশিত হয়, এর উপর ভিত্তি করে আয়োজিত হয় কুইজ প্রতিযোগিতা।

আয়োজকরা জানান, ‘আমিও জিততে চাই’ ক্যাম্পেইনটি রাজনৈতিক দল ও অন্যান্য অংশীদারদের কাছে নাগরিকদের প্রত্যাশা তুলে ধরার মাধ্যম হিসেবে ভূমিকা পালন করছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা