× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সুবিধাবঞ্চিত শিশুদের জন্য ‘পজিটিভ স্কুল’

আসমাউল হুসনা

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২২ ০৮:১৫ এএম

আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২২ ১১:৩৭ এএম

সুবিধাবঞ্চিত শিশুদের জন্য ‘পজিটিভ স্কুল’

সমাজের অসহায় মানুষগুলোর খোঁজখবর নেওয়া ও তাদের সহযোগিতা করা আমাদের সামাজিক দায়িত্ব। তবে আমরা ক’জনই বা এই দায়িত্ব যথাযথভাবে পালন করতে পারি। আত্মকেন্দ্রিকতার যুগে এমনও কিছু মানুষ রয়েছেন যারা সৃষ্টির সেবার ব্রত নিয়ে কাজ করছেন অসহায় মানুষদের জন্য। তেমনই মানবিক এক সংগঠনের নাম পজিটিভ ঢাকা। 

হাসপাতালে থাকা অসহায় মানুষদের জন্য বিনামূল্যে রক্তের ব্যবস্থা, করোনাকালীন ঘরে ঘরে ফ্রি অক্সিজেন সেবা পৌঁছে দিয়েছে ‘পজিটিভ ঢাকা’। কেবল রক্ত ও অক্সিজেন সেবা নয়, বাস্তবায়ন করেছে ভিক্ষুকদের জন্য স্বাবলম্বীকরণ প্রজেক্ট। সেই সঙ্গে সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের জন্য পরিচালনা করছে ‘পজিটিভ স্কুল’।

রাজধানীর বিমানবন্দর রেলওয়ে স্টেশনের সুবিধাবঞ্চিত শিশুদের প্রাথমিক ও নৈতিক শিক্ষাদানের পাশাপাশি একবেলার খাবারের ব্যবস্থার মাধ্যমে পরিচালিত হয় স্কুলের কার্যক্রম।

১৫ সেপ্টেম্বর ছিল এই সংগঠনটির দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী। দিনটি তারা উদযাপন করেছে রেলওয়ে স্টেশনে থাকা ৫০ জন সুবিধাবঞ্চিত শিশুকে নিয়ে। অনিশ্চিত জীবন নিয়ে পথে পথে বেড়ে ওঠা শিশুদের আনন্দ ও বিনোদন দেওয়ার জন্য পজিটিভ ঢাকা এই দিনটি পালন করে ভিন্ন আঙ্গিকে। ৫০ জন শিশুকে নিয়ে খেলা আয়োজনের পাশাপাশি দেওয়া হয় এক বেলার খাবার।

পজিটিভ স্কুলের কো-অর্ডিনেটর শাহিনা নদী বলেন, ‘পজিটিভ স্কুল ভালোবাসা, নৈতিকতা ও সুশিক্ষা ছড়িয়ে দেওয়ার একটি মানবিক প্ল্যাটফর্ম। সমাজের উপেক্ষাকৃত বড় একটি অংশ এই সুবিধাবঞ্চিত শিশুরা। পরিবার থেকে বিচ্ছিন্ন শিশুগুলো খুব সহজেই আসক্ত হয়ে পড়ছে মাদকে। খাদ্যের অভাব ও মাদকের জোগান দিতে প্রতিনিয়তই জড়িয়ে যাচ্ছে চুরি, ছিনতাইয়ের মতো অপরাধের সঙ্গে। তাই স্কুলে পাঠদানের পাশাপাশি আমরা চেষ্টা করছি শিশুদের পরিবারের কাছে ফিরিয়ে দিতে। সেই সঙ্গে নিশ্চিত করতে চাই তাদের জন্য নিরাপদ পরিবেশ।’

সংগঠনটি এই পর্যন্ত ২০০০ ব্যাগ রক্তের ব্যবস্থা, করোনাকালীন ১০০টি পরিবারকে ফ্রি অক্সিজেন সেবা, ভিক্ষুকদের ওজন মাপার মেশিন, ভ্রাম্যমাণ চায়ের দোকানের জন্য সরঞ্জামের ব্যবস্থা করেছে। 

সংগঠনের প্রতিষ্ঠাতা আরিফুল ইসলাম বলেন, ‘পজিটিভ ঢাকা একটি অরাজনৈতিক ও মানবিক প্ল্যাটফর্ম। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, প্রত্যেক শ্রেণি-পেশার মানুষেরই নিজ অবস্থান থেকে দেশ, সমাজ ও মানুষের জন্য ইতিবাচক অবদান রাখার যথেষ্ট সুযোগ রয়েছে। এ লক্ষ্যেই কাজ করছি আমরা।’

প্রবা/জিকে / এসআর

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা