× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অষ্টম দিনে খুলনার পথে শান্ত

হেঁটে বিশ্বভ্রমণে বাংলাদেশি হাইকার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৪ ১২:১৬ পিএম

আপডেট : ০১ এপ্রিল ২০২৪ ১৫:০৭ পিএম

প্রধানমন্ত্রীর বাড়ি গোপালগঞ্জ ভ্রমণ শেষে অষ্টম দিনে খুলনার পথে রয়েছেন শান্ত।

প্রধানমন্ত্রীর বাড়ি গোপালগঞ্জ ভ্রমণ শেষে অষ্টম দিনে খুলনার পথে রয়েছেন শান্ত।

হেঁটে পুরো বিশ্বভ্রমণ! অবিশ্বাস্য মনে হতে পারে। শীত, গ্রীষ্ম ও বর্ষা উপেক্ষা করে এই চ্যালেঞ্জিং কাজ সম্পন্ন করতে যাচ্ছেন এক তরুণ। হাইকার সাইফুল ইসলাম শান্ত গত ২২ মার্চ (শুক্রবার) সকালে রাজধানীর সংসদ ভবন এলাকা থেকে তার ভ্রমণ শুরু করেন। 

শান্ত বলেন, ‘পরিবেশ রক্ষার বার্তা নিয়ে আমার হেঁটে বিশ্বভ্রমণ শুরু হয়েছে। জাতিসংঘ ঘোষিত ১৯৩টি দেশ ভ্রমণ করব আমি। প্রায় ১২ বছর সময় লাগবে এ ভ্রমণ শেষ করতে।’ তিনি আরও বলেন, ‘খুব জরুরি কোনো প্রয়োজন না হলে দেশে ফিরব না এ সময়ের মাঝে। হেঁটে ভ্রমণ হলেও থাকা ও খাওয়া বাবদ এ ভ্রমণে বিশাল অর্থের প্রয়োজন। কীভাবে আসবে সেই অর্থ? এমন প্রশ্নের উত্তরে সাইফুল ইসলাম শান্ত বলেন, নিজের সঞ্চিত সামান্য কিছু অর্থ, বাবার দেওয়া ১০ হাজার টাকা আর প্রাথমিকভাবে ১ হাজার ডলার স্পন্সর পেয়েছি। এই অর্থ নিয়ে আমার পথচলা শুরু হয়েছে। মাইলেজ অনুসারে স্পন্সর নিচ্ছি আমি।’

‘গাছ বাঁচান, বৈশ্বিক উষ্ণায়ন কমিয়ে আনুন’ স্লোগান সামনে রেখে যাত্রা শুরু করা শান্ত শনিবার দুপুরে গোপালগঞ্জ পৌঁছান। এক সপ্তাহের পথপরিক্রমায় তিনি শনিবার গোপালগঞ্জে আসেন। গতকাল রবিবার সকালে তিনি নড়াইলের উদ্দেশে রওনা দিয়ে গন্তব্যে পৌঁছান।

শান্ত বলেন, পদ্মা সেতু হেঁটে পার হওয়া যাবে না বিধায় বাসে পার হয়েছি। টোলপ্লাজায় নেমে ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলা সদরে আসি। সেখান থেকে ঢাকা-বরিশাল মহাসড়ক ধরে শুক্রবার টেকেরহাট পৌঁছাই। এরপর টেকেরহাট-গোপালগঞ্জ সড়ক হয়ে গোপালগঞ্জ সদর উপজেলার উপলপুর পৌঁছাতে সন্ধ্যা হয়ে যায়। রাত ১০টার দিকে গোপালগঞ্জ জেলা শহরের সরকারি বঙ্গবন্ধু কলেজ ছাত্র হোস্টেলে আসি। সেখানে রাতযাপন করি। শনিবার গোপালগঞ্জ জেলা সদর থেকে রওনা হয়ে বিকালে পৌঁছাই টুঙ্গিপাড়ায়। 

এখানে রাতযাপন শেষে রবিবার সকালে যশোর-বেনাপোল সীমান্ত পার হয়ে কলকাতায় পৌঁছানোর পরিকল্পনা নিয়ে টুঙ্গিপাড়া ত্যাগ করছি। এই মুহূর্তে  প্রধানমন্ত্রীর বাড়ি গোপালগঞ্জ ভ্রমণ শেষে অষ্টম দিনে খুলনার পথে রয়েছেন শান্ত।

তরুণ এই বাংলাদেশি হাইকার জানান, ভারতের ঝাড়খণ্ড, বিহার, উত্তর প্রদেশ হয়ে দিল্লি পৌঁছানোর ইচ্ছা রয়েছে। তিনি জানান, পরিকল্পনা অনুযায়ী উজবেকিস্তান যাওয়ার কথা রয়েছে। তারপর পর্যায়ক্রমে মধ্য এশিয়ার তুর্কমেনিস্তান, তাজিকিস্তান, কিরগিজস্তান, কাজাখস্তান, মঙ্গোলিয়া, রাশিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, চীন, ভিয়েতনাম, কম্বোডিয়া, লাওস, থাইল্যান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, ফিলিপাইনসহ ক্রমান্বয়ে এশিয়ার অন্য দেশ ভ্রমণ করার আশা প্রকাশ করেছেন এই যুবক। এরপর আফ্রিকা ও ইউরোপ ভ্রমণের পরিকল্পনা করবেন তিনি। এরপর উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা ও অস্ট্রেলিয়া মহাদেশ ভ্রমণের পর অ্যান্টার্কটিকা মহাদেশে গিয়ে বিশ্বভ্রমণ শেষ করবেন বলে জানান তিনি।

শান্ত ২০২২ সালে ৭৫ দিনে হেঁটে বাংলাদেশের ৬৪ জেলা (৩ হাজার কিলোমিটার) ভ্রমণ করেন। এ ছাড়া একই বছরে তিনি ৬৪ দিনে ১ হাজার ৫০০ কিলোমিটার হেঁটে বাংলাদেশ থেকে ভারত (ঢাকা, সান্দাকফু, দার্জিলিং) ভ্রমণ করেন। শান্তর এই বিশ্বভ্রমণে লজিস্টিক পার্টনার হিসেবে রয়েছে বাংলাদেশ ট্রাভেল রাইটার্স অ্যাসোসিয়েশন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা