× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শত দেশের শত গল্প

ব্যস্ত জীবনের ছাপ যেখানে অনুপস্থিত

রেজাউল বাহার

প্রকাশ : ০৩ নভেম্বর ২০২৩ ১৫:৪৭ পিএম

আপডেট : ০৩ নভেম্বর ২০২৩ ১৫:৪৮ পিএম

আজ থাকছে রেজাউল বাহার ও শাহারিয়াত শারমিনের ভ্রমণ নিয়ে দ্বিতীয় পর্ব

আজ থাকছে রেজাউল বাহার ও শাহারিয়াত শারমিনের ভ্রমণ নিয়ে দ্বিতীয় পর্ব

সাত মহাদেশের শততম দেশ ভ্রমণের দ্বারপ্রান্তে পৌঁছে গেছেন রেজাউল ও শারমীন দম্পতি। শত দেশের শত গল্প প্রতিদিনের বাংলাদেশ-এর পাঠকের জন্য তুলে ধরেছেন রেজাউল বাহার। আজ থাকছে ১০টি দেশ ভ্রমণ নিয়ে দ্বিতীয় পর্ব...

সময়, অর্থ, ভিসা এসব মিলিয়ে দেশের বাইরে খুব বেশি যাওয়া হতো না। পাশের দেশ মেক্সিকো, সেন্ট্রাল আমেরিকার পানামা, আরও কয়েকটি ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ আমরা ভ্রমণ করলাম।

মেক্সিকোর ক্যানকুন

মেক্সিকোর ক্যানকুন ছিল আমাদের ভ্রমণ গন্তব্য। এটি যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের খুব কাছে। বলতে গেলে ক্যানকুন আমেরিকানদের এক ভ্যাকেশন প্লেস। মাইল জুড়ে সমুদ্রসৈকত, পাশঘেঁষে বিলাসবহুল হোটেল আর রিসোর্টের সারি।

ভ্রমণে আমরা কেনাকাটা করি না। অর্থের বিনিময়ে জীবনের অভিজ্ঞতা, এটাই ভ্রমণ। তবে ফ্রিজ ম্যাগনেট সংগ্রহ করি। এ ম্যাগনেটটা মেক্সিকো থেকে আনা।

পুয়ের্তোরিকোতে রেইনফরেস্ট  ছবি : লেখক

উত্তর ও দক্ষিণ আমেরিকার মাঝেই আটলান্টিক-ঘেঁষে ক্যারিবিয়ান সাগর। এখানে ১৩টি আইল্যান্ড দেশ; যার বেশিরভাগই ওয়েস্ট ইন্ডিজ নামে ক্রিকেট খেলে। ওয়েস্ট ইন্ডিজ বলে আসলে কোনো দেশ নেই, ক্যারিবিয়ানের ওয়েস্ট ইন্ডিজ হলো এ অঞ্চলের একটি অনানুষ্ঠানিক গ্রুপ। ক্যারিবিয়ান মানেই নীল-সবুজের মেলা।

সেন্ট লুসিয়া     ছবি : লেখক 

একটানা একের পর এক ঢেউ আছড়ে পড়ছে সাগরপাড়ে। ব্যস্ত জীবনের ছাপ এখানে অনুপস্থিত। বেশিরভাগ দ্বীপপুঞ্জের অর্থনীতি মানেই ট্যুরিজম, বেশিরভাগ ট্যুরিস্টের আগমনই যুক্তরাষ্ট্র থেকে। মূলত এ মহাদেশের অবকাশযাপনের জায়গা ক্যারিবিয়ান। 

সেন্ট্রাল আমেরিকার দেশ পানামায় রেইনফরেস্টে আদিবাসীদের গ্রামে। ছবি : লেখক

সেন্ট্রাল আমেরিকার দেশ পানামায় আমরা গিয়েছি রেইনফরেস্টে আদিবাসীদের গ্রামে। আদিবাসী মানে যাদের পরনে এখনও পুরোপুরি কাপড় ওঠেনি। যেখানে এখনও চিকিৎসা হয় বনবাদাড়ের লতাপাতা দিয়ে। সেই আদিবাসীর নাম এম্বারা, রেইনফরেস্ট বনের গভীরে তাদের বাস। পানামা সিটি থেকে পানামা খাল ধরে প্রায় এক ঘণ্টার পথ। সে এক অদ্ভুত অভিজ্ঞতা।

ছবির মতো সুন্দর সুইজারল্যান্ড।  ছবি : লেখক

সুইস আল্পসের কোলে Bernese Oberland অঞ্চলের অপূর্ব উদার সৌন্দর্যের খোঁজে যারাই সুইজারল্যান্ডে আসে, ইন্টারলেকেনে তাদের একবার আসতেই হয়। আঠারো শতাব্দীর রোমান্টিক যুগের শিল্পী, কবি, সাহিত্যিকদের ছুটি কাটানোর প্রিয় জায়গা ছিল এ শহর, তারাই প্রথম এ শৈল শহরের সৌন্দর্য আবিষ্কার করেছিলেন; তাই এখানে প্রচুর আভিজাত্যপূর্ণ বাড়ি ও হোটেল দেখা যায়।

কাপামা প্রাইভেট গেম রিজার্ভ ফরেস্ট। ছবি : লেখক 

দক্ষিণ আফ্রিকায় অসাধারণ অভিজ্ঞতা পেয়েছি আমরা কাপামা প্রাইভেট গেম রিজার্ভ ফরেস্ট ভ্রমণ করে। বন্য প্রাণীর অভয়ারণ্যে সময় কাটানো কখনোই ভুলবার ছিল না।

তর্তুগা আইল্যান্ড।  ছবি : লেখক

কোস্টারিকায় বেশকিছু আইল্যান্ড রয়েছে। এর মাঝে উল্লেখযোগ্য একটি তর্তুগা আইল্যান্ড। ২০১৩ সালে আমরা এ আইল্যান্ডে ভ্রমণ করি।

বোগোতাকে কখনও কখনও ‘দক্ষিণ আমেরিকার এথেন্স’ নামে ডাকা হয়

গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজের ভাষায় বোগোতা ‘এক দূরবর্তী বিষণ্ন নগর, যেখানে ষোড়শ শতাব্দীর শুরু থেকে নিদ্রাহীন বৃষ্টি ঝরেই চলেছে।’ প্রথম দর্শনেই অপ্রেমের চূড়ান্ত। ঔপনিবেশিক বোগোতার পার্বত্য শীতলতা মার্কেজকে মুগ্ধ করে না। বোগোতাকে কখনও কখনও ‘দক্ষিণ আমেরিকার এথেন্স’ নামে ডাকা হয়। ১৮৬৭ সালে প্রতিষ্ঠিত কলম্বিয়ার জাতীয় বিশ্ববিদ্যালয় এবং আরও অনেক বিশ্ববিদ্যালয় এখানে অবস্থিত, ফলে বোগোতা কলম্বিয়ার শিক্ষার প্রধান কেন্দ্র।

আরুবা ক্যারিবীয় সাগরে অবস্থিত।  ছবি : লেখক

আরুবা ক্যারিবীয় সাগরে অবস্থিত ৩২ কিলোমিটার দীর্ঘ একটি দ্বীপ। এটি অন্যান্য ক্যারিবীয় অঞ্চলের মতো নয়। আরুবা দ্বীপটি পশ্চিম ও দক্ষিণ উপকূলের সাদা ও বালুকাময় সৈকতের জন্য বিখ্যাত।

ড্যানিশ রাজতন্ত্রের আওতায় স্বায়ত্তশাসিত একটি দেশ ফারো আইল্যান্ডস  ছবি : লেখক

উত্তর আটলান্টিক মহাসাগর থেকে আরও উত্তরে, উত্তর গোলার্ধের কাছাকাছি ভেসে আছে ডুবন্ত দানবের কুঁজ। মনে হবে পানি থেকে উঠে আসার চেষ্টা করছে। ছোট ছোট ১৮টি দ্বীপ। বছরের বেশিরভাগ সময়ই থাকে ঠান্ডা আর অন্ধকারে ঢাকা। গ্রীষ্ম বলে তেমন কিছু নেই, হাতেগোনা কয়েকটি মাস সূর্যের দেখা মেলে, দ্বীপপুঞ্জ থাকে ঠান্ডা বাতাসে জর্জরিত। এ দ্বীপপুঞ্জের নাম ফারো আইল্যান্ডস। ড্যানিশ রাজতন্ত্রের আওতায় স্বায়ত্তশাসিত একটি দেশ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা