× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পৃথিবীর ছাদ ‘পামিরে’ ঐতিহাসিক অভিযানে দুই বাংলাদেশি পর্বতারোহী

গোলাম কিবরিয়া

প্রকাশ : ২৬ জুলাই ২০২৩ ১৩:১৪ পিএম

আপডেট : ২৬ জুলাই ২০২৩ ১৩:৪৬ পিএম

পর্বতারোহী সালেহীন আরশাদী এবং ইমরান খান

পর্বতারোহী সালেহীন আরশাদী এবং ইমরান খান

বাংলাদেশের দুই তরুণ পর্বতারোহী সালেহীন আরশাদী এবং ইমরান খান মর্যাদাপূর্ণ ‘স্নো লেপার্ড চ্যালেঞ্জ’ সম্পূর্ণ করার উদ্দেশ্যে ঐতিহাসিক অভিযানে যাত্রা শুরু করছেন।

‘স্নো লেপার্ড চ্যালেঞ্জ’ হলো পর্বতারোহণের একটি মর্যাদাপূর্ণ প্রতিযোগিতা। পামির এবং তিয়েন শান পর্বতশ্রেণির সর্বোচ্চ পাঁচটি শৃঙ্গ সফলতার সঙ্গে আরোহণ করতে পারলেই কেবল এই চ্যালেঞ্জে জয়ী হওয়া যায়। ৫ টি শৃঙ্গের সবগুলোর উচ্চতাই ৭০০০ মিটার বা ২৩০০০ ফুটের বেশি। মধ্য এশিয়ায় অবস্থিত এই দানবীয় শৃঙ্গগুলো তাদের দুর্গমতা এবং চরম আবহাওয়ার জন্য বিখ্যাত। এখন পর্যন্ত পৃথিবীর মাত্র ৬৯৩ জন এই মর্যাদাপূর্ণ চ্যালেঞ্জ শেষ করতে পেরেছেন। ৫টি শিখরগুলো হলো :

  • ইসমাইল সোমনি- ২৪৫৯০ ফুট, ৭৫০০ মিটার 
  • জেঙ্গিশ চোকুসু-   ২৪৪০৬ ফুট ৭৪৩৯ মিটার
  • ইবনে সিনা পিক বা পিক লেনিন-  ২৩৪০৬ ফুট ৭১৩৪ মিটার 
  • কর্জেনেভস্কায়া-  ২৩৩১০ ফুট ৭১০০ মিটার
  • খান তেংরি-   ২২৯৯৯ ফুট ৭০১০ মিটার 

প্রথমবারের মতো বাংলাদেশি কোনো পর্বতারোহী এই কঠিন চ্যালেঞ্জটি জয় করার প্রয়াস করছেন। সফল হলে শুধু বাংলাদেশি হিসেবেই নয়, দক্ষিণ এশিয়া থেকে তারাই প্রথম এই চ্যালেঞ্জটি শেষ করার গৌরব অর্জন করবেন। এই পাঁচটি চূড়া আরোহণের জন্য অভিযাত্রীদ্বয় তিনটি পৃথক অভিযান পরিচালনা করবেন। 

প্রথম অভিযানে তারা সমূদ্রপৃষ্ঠ থেকে ২৩৮০৬ ফুট উচ্চতার ইবনে সিনা বা পিক লেনিন আরোহণ করবেন। এটি পামির মালভূমির ট্রান্স আলতাই পর্বতশ্রেণির অন্তর্গত, যাকে প্রায়শই ‘পৃথিবী ছাদ’ হিসেবে আখ্যায়িত করা হয়। পৃথিবীর ছাদে এটিই হবে বাংলাদেশের প্রথম কোনো পর্বতাভিযান। 

প্রথম অভিযানে তারা সমূদ্রপৃষ্ঠ থেকে ২৩৮০৬ ফুট উচ্চতার ইবনে সিনা বা পিক লেনিন আরোহণ করবেন

এই পর্বতারোহী জুটি আগামীকাল ২৭ জুলাই কিরগিজস্থানের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। সব ঠিক থাকলে তারা আগামী ৫ অগাস্ট পিক লেনিনের বেসক্যাম্পে পৌঁছাবেন। অতি উচ্চতা ও আবহাওয়ার সঙ্গে প্রয়োজনীয় খাপ খাইয়ে নেওয়ার পর তারা ২২ আগস্ট নাগাদ চূড়ার শীর্ষে আরোহণ করতে পারবেন বলে আশা করা হচ্ছে। আসন্ন অভিযান সম্পর্কে বলতে গিয়ে সালেহীন আরশাদী তার উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, এই অভিযাত্রা  আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। আমরা দেখাতে চাই যে বাংলাদেশের মানুষ যত কঠিনই হোক না কেন, দৃঢ় সংকল্প ও নিষ্ঠার সঙ্গে যেকোনো চ্যালেঞ্জকে অতিক্রম করতে পারে।

আরেক অভিযাত্রী ইমরান খান যোগ করেছেন, এই চ্যালেঞ্জটি শেষ করার চেষ্টাকারী প্রথম বাংলাদেশি দল হতে পেরে আমরা রোমাঞ্চিত এবং সম্মানিত। আশা করি আমরা স্নো লেপার্ড ট্রফিটি দেশে এনে সবাইকে গর্বিত করতে পারব।

আরোহীদ্বয় স্বয়ংসম্পূর্ণ হয়ে এবং বিশুদ্ধ আলপাইন স্টাইলে এই চ্যালেঞ্জটি সম্পন্ন  করার পরিকল্পনা করছেন। অর্থাৎ, তাদের এই অভিযানে কোনো প্রকার গাইড ও পোর্টার তারা ব্যবহার করছেন না। সালেহীন আরশাদী এবং ইমরান খান বাংলাদেশের দুই প্রতিভাবান পর্বতারোহী। গত বছর, এই উদ্যমী জুটি মাত্র ১০ দিনের মধ্যে হিমালয়ের চারটি শিখর আরোহণ করেছিলেন, যা এখন পর্যন্ত একটি জাতীয় রেকর্ড। এখন তারা মর্যাদাপূর্ণ স্নো লেপার্ড চ্যালেঞ্জ সম্পূর্ণ করে প্রথম বাংলাদেশি দল হিসেবে ইতিহাস তৈরি করতে প্রস্তুত। এই পর্বতারোহণ প্রকল্পটির আয়োজন করছে অদ্রি। অদ্রি, একটি অলাভজনক সংস্থা যা বাংলাদেশে বিগত সাত বছর ধরে অ্যাডভেঞ্চার স্পোর্টসের প্রচারের জন্য কাজ করে যাচ্ছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা