× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘দোগারি হিমাল’ পর্বতাভিযানে যাচ্ছেন বাংলাদেশের চার অভিযাত্রী

গোলাম কিবরিয়া

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২২ ১৫:১৯ পিএম

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২২ ১৫:৪৩ পিএম

‘দোগারি হিমাল’ পর্বতাভিযানে যাচ্ছেন বাংলাদেশের চার অভিযাত্রী

হিমালয়ের ‘দোগারি হিমাল’ নামক পর্বতশৃঙ্গ জয়ে যৌথভাবে অভিযানে যাচ্ছে বাংলাদেশ ও নেপালের একটি পর্বতারোহী দল। অভিযানে বাংলাদেশের নেতৃত্ব দেবেন দুবার এভারেস্ট জয়ী পর্বতারোহী এম এ মুহিত ও তিন পর্বতারোহী। 

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়েছে। সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলা মাউন্টেনিয়ারিং অ্যান্ড ট্রেকিং ক্লাব। সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশ-নেপালের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ওই অভিযান অনুষ্ঠিত হচ্ছে। হিমালয়ের দোগারি হিমাল নামক চূড়াটি ২১ হাজার ৪৪৩ ফুট উঁচু। ওই পর্বতচূড়ায় এখন পর্যন্ত কেউ আরোহন করেনি।

পর্বতারোহীরা বলেন, পর্বতশৃঙ্গ জয়ে যৌথভাবে অভিযানে বাংলাদেশ থেকে চারজন ও নেপাল থেকে চারজন পর্বতারোহী অংশ নেবেন। চার সদস্যের বাংলাদেশ দলের নেতৃত্ব দেবেন এম এ মুহিত। যিনি দুবার এভারেস্ট আরোহন করেছেন। এ ছাড়া বাংলাদেশ থেকে তিন সদস্যের মধ্যে বাহলুল মজনু ও ইকরামুল হাসান একটি ৭ হাজার মিটার চূড়াসহ হিমালয়ের একাধিক পর্বত আরোহন করেছেন এবং রিয়াসাদ সানভী ভারতে পর্বতারোহন প্রশিক্ষণ গ্রহণ করে নেপালে পর্বত আরোহনে অংশ নিয়েছেন। চার সদস্যের নেপাল দলের নেতৃত্বে থাকবেন বিখ্যাত পর্বতারোহী ও গাইড মিংমা গ্যালজে শেরপা।

বাংলাদেশের পর্বতারোহী দলের তিন সদস্য ৩ অক্টোবর ২০২২ নেপালের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। চতুর্থ সদস্য, ইকরামুল হাসান ‘গ্রেট হিমালয়ান ট্রেইলে’ তার চলমান অভিযান ছেড়ে কাঠমান্ডুতে এই দলে যোগ দেবেন।

এ অভিযানটি যৌথভাবে পরিকল্পনা করেছে বাংলা মাউন্টেনিয়ারিং অ্যান্ড ট্রেকিং ক্লাব ও ইমাজিন নেপাল এবং স্পন্সর করেছে ইস্পাহানি টি লিমিটেড, স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড ও ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক লিমিটেড। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড ২৫ শতাংশ ছাড়ে অভিযাত্রীদের ঢাকা-কাঠমান্ডু-ঢাকা বিমান টিটিট দিয়েছে।

ওই পর্বত অভিযানে বাংলাদেশ থেকে নেতৃত্বদানকারী এম এ মুহিত বলেন, আমরা যে অভিযানে যাচ্ছি তার পরিকল্পনা গত বছর থেকে করছিলাম। যা আমাদের দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উপলক্ষে তাৎপর্যপূর্ণ। এই পর্বতশৃঙ্গটি ৬ হাজার ৫৩৬ মিটার উঁচু। এ চূড়াটিতে আগে কোনো অভিযান হয়নি। এই অভিযানটি পরিচালনা করতে আমাদের ২৮ দিন সময় লাগবে।

ব্র্যাকের চেয়ারম্যান ও অর্থনীতিবিদ ড. হোসেন জিল্লুর রহমান বলেন, এই পর্বত জয়ের মাধ্যমে নেপালের সঙ্গে বাংলাদেশের একটি গভীর সম্পর্ক তৈরি হবে। 

নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারি বলেন, মুহিত ও তার দলকে ধন্যবাদ জানাচ্ছি। নেপাল-বাংলাদেশ সাংস্কৃতিক ও ভাষাগত অনেক মিল রয়েছে। তিনি আরও বলেন, পর্যটন সেক্টরে আমরা একসঙ্গে এগিয়ে যাব। আমাদের দুটি দেশই পর্যটনসমৃদ্ধ। তিনি বলেন, পর্বত হলো পর্যটকদের চমৎকার গন্তব্য। নেপালে সেটা রয়েছে। যা আমাদের আন্তর্জাতিকভাবে প্রসিদ্ধ করেছে।

অভিযান নিয়ে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারি। আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও ব্র্যাক চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান। অ্যান্টার্কটিকা ও সুমেরু অভিযাত্রী ইনাম আল হক প্রমুখ।

প্রবা/জিকে/ এসআর

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা