× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গো যায়ান এক্সপেডিশন লাদাখ

হিমালয়ে পর্বতাভিযানে যাচ্ছেন বাংলাদেশের দুই অভিযাত্রী

ভ্রমণ ডেস্ক

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২২ ১৬:০৬ পিএম

ছবি: পর্বতারোহী ইমরান খান ও সালেহীন আরশাদী

ছবি: পর্বতারোহী ইমরান খান ও সালেহীন আরশাদী

পর্বতারোহী সালেহীন আরশাদী ও ইমরান খান হিমালয়ের পশ্চিম অংশে একাধিক পর্বতশৃঙ্গ আরোহনের জন্য আগামীকাল ৪ সেপ্টেম্বর ভারতের লাদাখের উদ্দেশে রওনা হচ্ছেন। ‘গো যায়ান এক্সপেডিশন লাদাখ’ শিরোনামের এই অভিযানে মাত্র ১৫ দিনের মধ্যে কাং ইয়াৎসে-২ (৬২৫০ মিটার), জো জংগো  (৬২৫০ মিটার), জো জংগো-ইস্ট (৬২০০ মিটার), রিগিওনি মালাই রি-১ (৬০৮০ মিটার) ও রিগিওনি মালাই রি-২ (৬০০০ মিটার) নামের ছয় হাজার মিটারের মোট পাঁচটি চূড়া আরোহনের পরিকল্পনা রয়েছে।

পরিকল্পনা অনুযায়ী অভিযানটি সফল হলে এটি পর্বতারোহনের নতুন জাতীয় রেকর্ড হবে। যা বাংলাদেশের পর্বতারোহনকে অন্য এক উচ্চতায় নিয়ে যাবে এবং এই ক্ষেত্রে নতুন সম্ভাবনা তৈরি করবে। এই অভিযানটি অনুষ্ঠিত হবে উত্তর ভারতের লাদাখের মারখা উপত্যকায়। দলটি ৪ সেপ্টেম্বর ঢাকা ত্যাগ করবে এবং পরের দিন লাদাখের রাজধানী লেহতে পৌঁছাবে। লেহ শহরে দুই দিন বিরতির পর অভিযাত্রীদ্বয় বেইজক্যাম্পের উদ্দেশে ট্রেক শুরু করবেন। এই অভিযানের মূল উদ্দেশ্য হলো বাংলাদেশের তরুণদের সক্রিয় জীবনধারার প্রতি অনুপ্রাণিত করা এবং পর্বতারোহনকে বাংলাদেশিদের মধ্যে জনপ্রিয় করে তোলা। 

‘গো যায়ান এক্সপেডিশন লাদাখ’ অভিযানটি আয়োজন করছে অদ্রি। অদ্রি একটি পর্বত-ভিত্তিক অ্যাডভেঞ্চার প্ল্যাটফর্ম, যা সূচনালগ্ন থেকেই কর্মশালা, প্রশিক্ষণ, প্রকাশনা এবং ফিল্ম শো আয়োজনের মাধ্যমে তরুণদের নানারকম অ্যাডভেঞ্চার ও চ্যালেঞ্জিং কার্যক্রমে অংশ নিতে অনুপ্রাণিত করে আসছে। অভিযানটি পৃষ্ঠপোষকতা করছে ভ্রমণবিষয়ক তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান গো যায়ান। অভিযানের সহযোগী হিসেবে আছে ট্রাভেলার্স অব বাংলাদেশ (টিওবি) ও অ্যাডভেঞ্চার ক্লাব দ্য কোয়েস্ট।

প্রবা/জিকে/এসআর

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা