× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইতালিতে শুরু হয়েছে ‘জেডটিই ফাইভজি বিশ্ব সম্মেলন’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১০ নভেম্বর ২০২২ ১৮:৩৮ পিএম

আপডেট : ১০ নভেম্বর ২০২২ ১৯:১০ পিএম

বিশ্ব সম্মেলনে বক্তব্য রাখছেন এক প্রযুক্তি উদ্যোক্তা। ছবি সংগৃহীত

বিশ্ব সম্মেলনে বক্তব্য রাখছেন এক প্রযুক্তি উদ্যোক্তা। ছবি সংগৃহীত

চীনের বিশ্বখ্যাত তথ্যপ্রযুক্তি সরবরাহ প্রতিষ্ঠান জেডটিই করপোরেশনের ফাইভজি প্রযুক্তি সম্মেলন স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ নভেম্বর) ইতালির স্ট্রেসার লেক ম্যাগিওর শহরে শুরু হয়েছে। ‘ডিজিটাল রূপান্তরকে অনুপ্রাণিত করুন’  এ প্রতিপাদ্যে দুদিনের এ সম্মেলনে বিশ্বের শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি এবং গ্লোবাল ডাটা বিষয়ক গবেষক, বিশ্লেষক, ডিজিটাল সেবাদাতা কোম্পানির নেতৃস্থানীয় কর্মকর্তা এবং মোবাইল টেলিযোগাযোগ সেবা খাতের অপারেটরদের বৈশ্বিক সংগঠন জিএসএমএর শীর্ষ নেতৃত্ব অংশ নিচ্ছে। সব মিলিয়ে প্রায় ৩০০ জনের অংশগ্রহণে তথ্যপ্রযুক্তির অন্যতম বৃহৎ আয়োজন হচ্ছে। জেডটিইর আন্তর্জাতিক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছেএ  সম্মেলনে ফাইভজির সম্ভাবনা ও ইকো সিস্টেম, ডিজিটাল রূপান্তর এবং সবুজ পৃথিবীর জন্য টেকসই প্রযুক্তির ব্যবহার বিষয়ে আলোচনা হবে। অনুষ্ঠানে জেডটিইর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জিয়াও মিং বলেন, অদূর ভবিষ্যতে ডিজিটাল বিশ্ব এবং বাস্তব বিশ্ব একে অপরের সঙ্গে বৃহত্তর পরিসরে যোগাযোগ করবে এবং ধীরে ধীরে গভীর এবং নিরবচ্ছিন্ন সংযোগের একটি নতুন যুগে বিকশিত হবে। 

তিনি আরও বলেন, আজকে ডিজিটাল সেবাদাতা সবাইকে এমনভাবে ভবিষ্যতের জন্য পদক্ষেপ নিতে হবে যেন বিশ্বস্ত ও দৃঢ়ভাবে বাস্তব জগৎকে পরিমাপ করা যায়। একই সঙ্গে ভার্চুয়াল বিশ্বের নতুন সীমানা উন্মুক্ত ও পুনর্গঠন করাও সম্ভব হয়।

জিএসএমএর সিইও জন হফম্যান বলেন,  ডিজিটাল ট্রান্সফরমেশন এখন আর শুধু একটি সাধারণ উদ্ভাবন নয়,  এটি এখন বিভিন্ন পরিষেবা এবং শিল্প উল্লম্ফগুলোর একটি বুদ্ধিমান সংযোগে পরিণত হয়েছে। গত বছর ফাইভজি সেবা বাণিজ্যিকভাবে প্রসারিত হয়েছে, ইতোমধ্যে বড় অর্থনীতির দেশগুলো ফাইভজিকে ব্যাপকভিত্তিক অর্থনৈতিক কার্যক্রমে সম্পৃক্ত করতে উদ্যোগী হয়েছে। আগামী বছরগুলোতে ফাইভজির অন্যতম প্রধান মিশন হলো, সব সেক্টরে ডিজিটাল রূপান্তরকে শক্তিশালী করা।

জিএসএমএর সিএমও লারা দেওয়ার বলেন, যদি আমরা শক্তিশালী ব্যবসা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে চাই, তবে কাউকে পেছনে রাখা যাবে না। প্রযুক্তিগত নতুন উদ্ভাবনের ক্ষেত্রে ইকোসিস্টেমে মোবাইল অপারেটররা মুখ্য ভূমিকা পালন করে। অপারেটররা প্ল্যাটফর্ম, গ্রাহক সম্পর্ক এবং সেবা প্রদানের মাধ্যমে ‘রুট-টু-মার্কেট’ চ্যালেঞ্জগুলোকে কমিয়ে আনতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জেডটিই বিশ্বের জন্য সময়োপযোগী ফাইভজি প্রযুক্তি সরবরাহ করছে, যা স্মার্টশিল্প উৎপাদন, স্মার্টবন্দর পরিচালনা এবং মানুষের বাড়িকেও ডিজিটাল উদ্ভাবনে সহজ ও সমৃদ্ধ করছে। জেডটিই করপোরেশনের প্রুতশ্রুতি হচ্ছে, সর্বত্র আস্থার ডিজিটাল সংযোগ গড়ে তোলা এবং একটি উন্নত ভবিষ্যতের জন্য অবিচ্ছিন্ন উদ্ভাবনের সঙ্গে বিশ্বকে সংযুক্ত করা।

প্রবা/রামে/রসি 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা