× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইসরায়েলের সঙ্গে চুক্তির প্রতিবাদ করায় চাকরিচ্যুত ২৮ গুগল কর্মী

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৪ ১৩:১৭ পিএম

আপডেট : ১৯ এপ্রিল ২০২৪ ১৫:০৬ পিএম

গুগলের কার্যালয়। ২০২১ সালের এপ্রিলে ক্যালিফোর্নিয়ার সানিভেলে। ছবি : সংগৃহীত

গুগলের কার্যালয়। ২০২১ সালের এপ্রিলে ক্যালিফোর্নিয়ার সানিভেলে। ছবি : সংগৃহীত

ইসরায়েলের সঙ্গে গুগলের ক্লাউড কম্পিউটিং প্ল্যাটফর্মের চুক্তির বিরুদ্ধে প্রতিবাদ করায় ২৮ কর্মীকে চাকরিচ্যুত করেছে গুগল। 

মঙ্গলবার (১৭ এপ্রিল) নিউ ইয়র্ক ও ক্যালিফোর্নীয়ার সানিভেলে গুগলের কার্যালয়ে ওই কর্মীরা বিক্ষোভ করেন। বিক্ষোভ করার মধ্য দিয়ে কোম্পানির আইন লঙ্ঘন হয়েছে অভিযোগ করে বৃহস্পতিবার ২৮ কর্মীকে চাকরিচ্যুত করে গুগল। তদন্তের ভিত্তিতে পরর্বতীতে আরও কর্মীকে চাকরিচ্যুত করার কথা জানিয়েছে প্রযুক্তি জায়ান্টটি। 

নো টেক ফর অ্যাপার্টথাইড বা বর্ণবাদীদের কোনো প্রযুক্তি সেবা নয় ব্যানারে গুগলের কর্মীরা বিক্ষোভ করেন। তারা গুগলের কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন। 

বিক্ষোভকারীদের ব্যানারে লেখা ছিল, ‘লাভের জন্য আর কোনো গণহত্যা নয়’, ‘আমরা ফিলিস্তিনি, আরব ও মুসলিম গুগল ব্যবহারকারীদের পাশে আছি’। 

বৃহস্পতিবার গুগলের একজন মুখপাত্র সিএনএনকে জানিয়েছে, ‘কিছু বিক্ষোভকারী কর্মী আমাদের অল্প কিছু লোকেশনে প্রবেশ করে সেখানে বিঘ্ন সৃষ্টি করেছে। অন্য কর্মীদের কাজে শারীরিকভাবে ও আমাদের প্রদান করা সুবিধাগুলোয় প্রবেশে বাধা দিয়েছে। আমাদের নীতির স্পষ্টত লঙ্ঘন করেছে। যা সম্পূর্ণ অগ্রহণযোগ্য আচরণ। একাধিকবার তাদেরকে প্রাঙ্গন ছেড়ে চলে যাওয়ার অনুরোধ করা হয়েছিল। কিন্তু তারা তা প্রত্যাখ্যান করে দেয়। ফলে অফিসের নিরাপত্তা নিশ্চিত করতে তাদেরকে সরাতে আইনশৃঙ্খলা বাহিনীকে নিযুক্ত করা হয়। এখন পর্যন্ত ২৮ জন কর্মীকে বরখাস্ত করেছি। আমরা তদন্ত চালিয়ে যাব ও প্রয়োজনে আরও পদক্ষেপ নিব।’

নো টেক ফর অ্যাপার্টথাইড গুগলের অভিযোগ অস্বীকার করেছে। তারা বলছে, ‘আমরা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করেছি। আমরা কোম্পানির কোনো সম্পত্তি নষ্ট করিনি। গুগলের কোনো কর্মীকে আমরা বিপদে ফেলিনি। বরং তাদের অনেকে আমাদের প্রতিবাদকে সমর্থন করেছেন।’ 

তথ্য অনুযায়ী, ২০২০ সালের জানুয়ারিতে ইসরায়েলের ইসরায়েলের প্রতিরক্ষা বিভাগ এবং গুগল ও অ্যামাজনের মধ্যে ১২০ কোটি ডলারের একটি চুক্তি স্বাক্ষর করে, যা প্রজেক্ট নিম্বাস নামে পরিচিত। পরের বছর ২০২১ সালের এপ্রিলে জনসম্মুখে চুক্তিটির ঘোষণা আসে। 

২০২৪ সালের ২৭ মার্চ প্রজেক্টটি দ্বিতীয় পর্যায়ে প্রবেশ করেছে। দ্বিতীয় পর্যায়ে চুক্তির বিস্তারিত এখনও প্রকাশ করা হয়নি। তবে এবার সবকিছু অফলাইনে হয়েছে এবং মূল চুক্তির ওপর ইসরায়েলকে ১৫ শতাংশ ছাড় দিয়েছে ইসরায়েল।  

প্রজেক্ট নিম্বাস চুক্তির অধীনে গুগলের ক্লাউড কম্পিউটিং ও কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সহায়তা পাচ্ছে ইসরায়েল। এ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ইসরায়েলি সেনা বাহিনী ফিলিস্তিনিদের শুধু চেহারা দেখেই চিহ্নিত করতে পারবে তাদের জীবনবৃত্তান্ত।

২০২১ সালে প্রজেক্ট নিম্বাস যখন প্রকাশ করা হয় তখন বলা হয়েছিল, বেসামরিক কাজে এটা ব্যবহার করা হবে। কিন্তু গাজা হামলায় ইসরায়েল গুগল ক্লাউডের সহায়তা নিচ্ছে বলে অভিযোগ ওঠেছে। এতে করে অনেক সময় ভুল লক্ষ্যে হামলা করা হচ্ছে। তাই ইসরায়েলের গাজা হামলায় সাধারণ মানুষের প্রাণহানী বেড়েছে বলে মনে করেন অনেক বিশেষজ্ঞ।  

সূত্র : সিএনএন 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা