× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ডট বিডি ডোমেইন বিপর্যয় দায়িত্বহীনতার কারণে

বিশেষ প্রতিবেদক

প্রকাশ : ০৫ এপ্রিল ২০২৪ ১৬:১৯ পিএম

আপডেট : ০৫ এপ্রিল ২০২৪ ১৬:২০ পিএম

ডট বিডি ডোমেইন বিপর্যয় দায়িত্বহীনতার কারণে

ডট বিডি ডোমেইন ১৪ ঘণ্টা বন্ধ থাকার ঘটনাটিকে দেশের তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞদের পক্ষ থেকে ‘একটি বড় ধরনের বিপর্যয়’ বলে মন্তব্য করা হচ্ছে। বলা হচ্ছে, এ ডেমেইনটির গ্রাহক ৪০ হাজারের মতো। সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ডেমেইনটি ব্যবহার করে থাকে। এসব প্রতিষ্ঠানের ওয়েবসাইট ১৪ ঘণ্টা বন্ধ থাকার ঘটনা ডেমেইনটি পরিচালনাকারী প্রতিষ্ঠান বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) সংশ্লিষ্ট কর্মকর্তাদের দায়িত্বহীনতা ও অসতর্কতার প্রমাণ বহন করছে।

তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ সুমন আহমেদ সাবির বলেন, বিষয়টি আমি বড় ধরনের বিপর্যয় বলেই মনে করি। ডট বিডি ডেমেইনের সঙ্গে সরকারের অনেক কর্মকাণ্ড যুক্ত। এটি দীর্ঘ সময় বন্ধ থাকার কারণে অনলাইন ব্যাংকিং, ই-কমার্সসহ অনেক সেবা ব্যাহত হয়। এ ধরনের একটি জটিল অবকাঠামোর রক্ষণাবেক্ষণ ও নিরাপত্তাব্যবস্থার ত্রুটি থাকার কারণেই এ বিপর্যয় ঘটেছে। 

তিনি বলেন, আমার জানা মতে গত বছর বিটিসিএল ডট বিডি ডোমেইনের জন্য ডিএনএস (ডোমেইন নেম সিস্টেম) সিকিউরিটি নিশ্চিত করেছে। যদিও ১০ বছর আগেই এটি করা দরকার ছিল। এই ব্যবস্থা নেওয়ার পর নির্দিষ্ট সময়ের মধ্যে সিকিউরিটি কি-গুলোকে রুল-আউট বা পাল্টে ফেলতে হয়। এর জন্য এক মাসের মতো সময় থাকে। কিন্তু তা করা হয়নি। যখন ডোমেইন বন্ধ হয়ে গেছে, তখন বিষয়টি নজরে এসেছে। সংশ্লিষ্টরা এ বিষয়ে দায়িত্বহীনতার দায় এড়াতে পারে না। 

এ বিপর্যয় সম্পর্কে বিটিসিএলের জেনারেল ম্যানেজার (জনসংযোগ ও প্রকাশনা) মীর মোহাম্মদ মোরশেদ প্রতিদিনের বাংলাদেশকে বলেন, গত বুধবার সকাল ৮টা ৪০ মিনিটে ডট বিডি ডোমেইনভুক্ত ওয়েবসাইটগুলো এক্সেস করতে না পারায় তাৎক্ষণিকভাবে কারিগরি টিম কাজ শুরু করে এবং বিস্তারিত কারিগরি বিশ্লেষণের মাধ্যমে মূল সমস্যা চিহ্নিত করা হয়। এতে দেখা যায়, ডোমেইন নিয়ন্ত্রণকারী সংস্থা আইএএনএর (ইন্টারন্যাশনাল অ্যাসাইনড নম্বর অথরিটি) রুট সার্ভারগুলো ডট বিডি ডোমেইন সার্ভারের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারছিল না। বিটিসিএল থেকে যুক্তরাষ্ট্রের আইএএনএ অফিসে যোগাযোগ করে সমস্যাটি জানানো হয় এবং বিটিসিএল ও আইএএনএর কারিগরি টিমের সম্মিলিত প্রচেষ্টায় বুধবার রাত সাড়ে ১০টায় সমস্যাটির সমাধান হয়। বর্তমানে ডোমেইন সেবা চালু আছে। তিনি জানান, এ ধরনের সমস্যা আগে কখনও হয়নি। ডট বাংলা ডেমেইনের বর্তমান গ্রাহক ৪০ হাজার। 

বিটিসিএল থেকে বলা হয়েছে, গত বুধবার ডট বিডি ডোমেইন বন্ধ থাকলেও তাদের ডট বাংলা ডোমেইন চালু ছিল। কিন্তু জানা গেছে, ডট বাংলা ডোমেইনের গ্রাহকসংখ্যা মাত্র ৩৮৭।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা