× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আলজাজিরার সম্প্রচার নিষিদ্ধ করছে ইসরায়েল

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ এপ্রিল ২০২৪ ১৩:৪০ পিএম

আপডেট : ০২ এপ্রিল ২০২৪ ১৪:৩৩ পিএম

আলজাজিরা জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে মনে করছে ইসরায়েল। ছবি : সংগৃহীত

আলজাজিরা জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে মনে করছে ইসরায়েল। ছবি : সংগৃহীত

আলজাজিরার সম্প্রচার নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। হামাসের মুখপাত্র এবং নিজেদের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি আখ্যা দিয়ে কাতারভিত্তিক সম্প্রচার মাধ্যমটির ইসরায়েলে অবস্থিত সব বিভাগ বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। 

জানা গেছে, সোমবার (১ এপ্রিল) ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে একটি বিল পাস করা হয়। এতে বলা হয়, কোনো বিদেশি সম্প্রচার মাধ্যমকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি মনে করা হলে তা বন্ধ করতে পারবেন প্রধানমন্ত্রী। 

বিলটি পাস হওয়ার সময় হাসপাতালে হার্নিয়া অপারেশনে ছিলেন নেতানিয়াহু। হাসপাতাল থেকে বাসায় ফেরার পর সমাজমাধ্যম এক্সে এক পোস্টে নেতানিয়াহু লেখেন, আলজাজিরা ইসরায়েলের নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত করছে। তারা ৭ অক্টোবরের হত্যাকাণ্ডে সরাসরি অংশ নিয়েছে। তাই আমাদের দেশ থেকে হামাসের সব মুখপত্র বন্ধ করার এটাই উপযুক্ত সময়। 

ইসরায়েলের যোগাযোগমন্ত্রী শ্লোমো কারিহ জানান, কয়েক দিনের মধ্যেই আলজাজিরা বন্ধের ঘোষণা আসবে। নতুন আইন অনুযায়ী বিদেশি কোনো সম্প্রচারমাধ্যম চলতি বছরের ৩১ জুলাই বা প্রয়োজন বোধে গুরুত্বপূর্ণ সামরিক অভিযান শেষ না হওয়া পর্যন্ত নিষিদ্ধ করা যাবে। 

আলজাজিরা এক বিবৃতিতে ইসরায়েলের সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছে। বিবৃতিতে বলা হয়, ইসরায়েল উস্কানি দিচ্ছে। বিশ্বে আমাদের নেটওয়ার্কের কর্মীদের নিরাপত্তার জন্য দায়ী থাকবেন ইসরায়েলের প্রধানমন্ত্রী। তাদের মিথ্যা অভিযোগ আমাদের সাহসী ও পেশাগত সাংবাদিকতাকে থামাতে পারবে না। আমরা প্রয়োজনে আইনগত ব্যবস্থা নেব। 

ইসরায়েলের কয়েকজন আইনপ্রণেতা ও যুক্তরাষ্ট্র আলজাজিরার সম্প্রচারমাধ্যম বন্ধ করা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। ইসরায়েলে আলজাজিরার কেবল আরবি বিভাগের অফিস রয়েছে। 

সূত্র : আলজাজিরা, আরটি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা