× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফেসবুকের গুজববিষয়ক গবেষণা থামিয়ে দিল হার্ভার্ড

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২৩ ১৭:১১ পিএম

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২৩ ১৭:৫৯ পিএম

মেটার একটি কনফারেন্স। সম্প্রতি যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিককোতে। ছবি : সংগৃহীত

মেটার একটি কনফারেন্স। সম্প্রতি যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিককোতে। ছবি : সংগৃহীত

ফেসবুকের গুজব নিয়ে গবেষণা করছিলেন এক গবেষক। একটা পর্যায়ে সেই গবেষককে চাকরিচ্যুত এবং তার গবেষণাকর্ম বাতিল করে দিয়েছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার কর্ণধার মার্ক জাকারবার্গের পক্ষ থেকে মোটা অঙ্কের অনুদান পাওয়ার পর যুক্তরাষ্ট্রের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়টি এমনটি করেছে। এতে করে বড় প্রযুক্তি কোম্পানিগুলোর অপপ্রচারের মুখোশ উন্মোচন আরও চ্যালেঞ্জের মুখে পড়ল বলে মনে করেন বিশেষজ্ঞরা। 

যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা এপি জানায়, জোয়ান ডোনোভান নামের এক বিশেষজ্ঞ ২০১৮ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের কেনেডি স্কুলের একটি টাস্ক ফোর্সের প্রধান হিসেবে কাজ শুরু করেন। তিনি সংবাদমাধ্যমের অন্যায্য প্রভাব বা ম্যানিপুলেশন ও অনলাইন চরমপন্থা বিষয়ে বিশেষজ্ঞ। টাস্ক ফোর্সটির কাজ ছিল সংবাদ মাধ্যমের ম্যানিপুলেশন খতিয়ে দেখা। 

ডোনোভান অভিযোগ করেন, সবকিছু ঠিকঠাক চলছিল। কিন্তু ২০২১ সালে ফাঁস হওয়া ‘ফেসবুক পেপারস’ নিয়ে কাজ শুরু করার পর নড়েচড়ে বসে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বহুল আলোচিত এসব ফেসবুক পেপারসে সামাজিক যোগাযোগমাধ্যমটির কনটেন্ট নিয়ন্ত্রণ ও ছড়িয়ে দেওয়া নিয়ে অনেক কিছু বলা হয়েছে। এসব পেপারস বের হওয়ার পর চাপে রয়েছে ফেসবুক। 

নিজের গবেষণাকর্ম বাতিল হওয়ার পর ‘হোইস্টলব্লোয়ার এইড’ নামের একটি দাতব্য প্রতিষ্ঠানের দারস্থ হন ডোনোভান। দাতব্য প্রতিষ্ঠানটি বিভিন্ন কোম্পানির গোপন তথ্য ফাঁসকারীদের সহায়তাদান করে। প্রতিষ্ঠানটির মাধ্যমে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের শিক্ষা বিভাগ ও অ্যাটর্নি জেনারেল কার্যালয়ে একটি অভিযোগ করেন ডোনোভান। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে অবস্থিত। 

অভিযোগ থেকে জানা যায়, চলতি বছরের শুরুতে জাকারবার্গ ও তার স্ত্রী প্রিসিলা চ্যান হার্ভার্ড বিশ্ববিদ্যালয়কে ৫০ কোটি ডলার অনুদান দেন। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ে গবেষণা করতে এ অর্থ ব্যয় করা হবে। চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ নামের একটি দাতব্য প্রতিষ্ঠানের মাধ্যমে এ অর্থ দান করা হয়।  

জাকারবার্গের অনুদান পাওয়ার পর চলতি বছরের আগস্টে ডোনোভানকে বরখাস্ত করে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। কেনেডি স্কুলের ওই টাস্ক ফোর্সটি বাতিল করা হয়। ডোনোভান এখন বোস্টন বিশ্ববিদ্যালয়ে গবেষণা করছেন। 

সূত্র : এপি




শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা