× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাষ্ট্রের রোবট প্রতিযোগিতায় তাক লাগালো ব্র্যাক ইউনিভার্সিটি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৮ আগস্ট ২০২৩ ২২:০৬ পিএম

আপডেট : ০৯ আগস্ট ২০২৩ ০০:৫৪ এএম

ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীদের ‘ব্র্যাকইউ ডুবুরি’ টিম। ছবি :  সংগৃহীত

ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীদের ‘ব্র্যাকইউ ডুবুরি’ টিম। ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক রোবোটিকস প্রতিযোগিতার প্লাটফর্ম রোবোসাবে রানার আপ হয়েছে ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীদের তৈরি ডুবোযান ব্র্যাকইউ ডুবুরি। এ ছাড়া এই প্রতিযোগিতায় ইনজেনুইনিটি স্পেশাল অ্যাওয়ার্ড জিতেছে দলটি। ব্র্যাকইউ ডুবুরি দলটিতে রয়েছেন ৫০ জন শিক্ষার্থী।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় গত ৩১ জুলাই থেকে ৬ আগস্ট পর্যন্ত এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৩৪টি দল অংশ নেয়। এতে প্রথম হয়েছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর, দ্বিতীয় ব্র্যাক ইউনিভার্সিটি ও তৃতীয় ইউনিভার্সিটি অব আলবার্টা।  

ব্র্যাকইউ ডুবুরি স্বয়ংক্রিয়ভাবে পানির নিচে চলাচলে ও মেশিন লার্নিং দ্বারা উপাত্ত সংগ্রহে করতে সক্ষম। এটি পানি দূষণ হ্রাস, অনুসন্ধান ও উদ্ধারের ক্ষেত্রে টেকসই সমাধান করতে সক্ষমতা রয়েছে।  সেই সঙ্গে মানুষের জন্য যেসব অভিযান কঠিন এসব ক্ষেত্রে স্বয়ংক্রিয় পর্যবেক্ষণ ও গবেষণা পরিচালনা করতে পারে। বাংলাদেশের বিষয় প্রাধান্য দিয়ে ব্র্যাকইউ ডুবুরির ক্যামেরা দ্বারা অপেক্ষাকৃত কম আলো ও ঘোলা পানিতে কার্যক্রম চালানোর মতো করে তৈরি করা হয়েছে। স্রোতযুক্ত পানিতে যাতে ভালোমতো কাজ করতে এ জন্য এতে রয়েছে ৮টি অত্যাধুনিক থ্রাস্টার।

এ ডুবুরি দলটির উপদেষ্টা ব্র্যাক ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অব কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক ড. মো. খলিলুর রহমান, সহ-উপদেষ্টা রিসার্চ অ্যাসিসটেন্ট সায়ন্তন রায় অর্ক ও মো. নাইম হোসেন সৈকত।

দলনেতার দায়িত্বে ছিলেন এটিএম মাসুম বিল্লাহ মিশু ও সহ-দলনেতা মো. মাহফুজুল হক। উপদলগুলোর নেতৃত্ব দেন এসএম মিনুর করিম, নাজমুল হক অমি, শাওনক মো. ইবনে শাহরিয়ার তালুকদার, পার্থ প্রতিম সরকার জয়, সামিয়া আবদুল্লাহ ও উমামা তাসনুভা আজিজ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা