× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লভ্যাংশ শেয়ার নিয়ে বিবাদ

এক্সের বিরুদ্ধে বার্তা সংস্থা এএফপির মামলা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৩ আগস্ট ২০২৩ ১৫:৫৮ পিএম

আপডেট : ০৩ আগস্ট ২০২৩ ১৬:২২ পিএম

মেটা, গুগল ও এক্সের মতো সামাজিক যোগাযোগমাধ্যম ও প্রযুক্তি কোম্পানিগুলোর কারণে গণমাধ্যমগুলো আয় করতে হিমশিম খাচ্ছে। ছবি : সংগৃহীত

মেটা, গুগল ও এক্সের মতো সামাজিক যোগাযোগমাধ্যম ও প্রযুক্তি কোম্পানিগুলোর কারণে গণমাধ্যমগুলো আয় করতে হিমশিম খাচ্ছে। ছবি : সংগৃহীত

ফরাসি বার্তা সংস্থা এএফপি মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্ম এক্সের বিরুদ্ধে একটি মামলা করেছে। কনটেন্ট ব্যবহারের বিপরীতে লভ্যাংশ শেয়ার করতে সম্মত না হওয়ায় এক্সের বিরুদ্ধে সংস্থাটি এ পদক্ষেপ নিয়েছে। বুধবার (২ আগস্ট) প্যারিসের এক আদালতে মামলাটি করা হয়েছে। 

এক বিবৃতিতে এএফপি জানায়, এক্স (সাবেক টুইটার) আমাদের কনটেন্ট ব্যবহার করে। তাদের সাইটে আমাদের কনটেন্ট কী পরিমাণ ব্যবহার করা হয়েছে আমরা তার একটি হিসাব চেয়েছি। তাদের সঙ্গে পাওনাবাবদ লেনদেন মিটমাট করতেই এটা চাওয়া হয়েছিল। কিন্তু তারা তা দিতে সম্মত হয়নি। তাই তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। 

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ২০১৯ সালে অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো নিয়ে একটি আইন করে। এতে বলা হয়, প্ল্যাটফর্মগুলোতে ব্যবহৃত কনটেন্টের জন্য সংবাদ সংস্থা বা গণমাধ্যমকে লভ্যাংশ দিতে হবে। এ আইনের আওতায় এক্সের বিরুদ্ধে মামলা করল এএফপি। 

শেষ খবর জানা পর্যন্ত এক্স এএফপির মামলা নিয়ে আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেয়নি। 

তবে এক্স এক পোস্টে প্ল্যাটফর্মটির মালিক ইলন মাস্ক লেখেন, আমাদের প্ল্যাটফর্ম থেকে মানুষ তাদের সাইটে ঢুঁ মারে। এতে তাদের আয় হয়। আর এখন তারা বলছে, এ জন্য আমরা তাদের লভ্যাংশ দিতে হবে। ভারী অদ্ভুদ!

মেটা, গুগল ও এক্সের মতো সামাজিক যোগাযোগমাধ্যম ও প্রযুক্তি কোম্পানিগুলোর কারণে গণমাধ্যমের আয় কমেছে। বিজ্ঞাপন বাবাদ প্রায় সব আয় প্রযুক্তি কোম্পানিগুলো নিয়ে নিচ্ছে। এ অবস্থায় গণমাধ্যমকে বাঁচাতে বিশ্বের বিভিন্ন সরকার নানা আইন করছে। 

গত মাসে কানাডা সরকার বড় প্রযুক্তি কোম্পানিগুলোর জন্য একটি আইন করে। এতে বলা হয়, সংবাদ সংস্থা বা গণমাধ্যমের কনটেন্ট ব্যবহার করার জন্য প্রযুক্তি কোম্পানিগুলোকে লভ্যাংশ প্রদান করতে হবে। ২০২১ সালে প্রায় একই ধরনের একটি আইন করে অস্ট্রেলিয়া। 

মঙ্গলবার (১ আগস্ট) মেটার প্রতিষ্ঠান ফেসবুক ও ইনস্টাগ্রাম কানাডায় নিজেদের প্ল্যাটফর্ম থেকে সংবাদমাধ্যমে ঢোকা বন্ধ করে দেয়। সংবাদমাধ্যমকে লভ্যাংশ না দিতে তারা এ সিদ্ধান্ত নেয়। 

গত বছর গুগলের মাতৃকোম্পানি অ্যালফাবেট ফ্রান্সের প্রকাশক ও সংবাদমাধ্যমগুলোর সঙ্গে একটি চুক্তি করে। এতে প্রযুক্তি কোম্পানিটি দেশটির প্রকাশক ও সংবাদমাধ্যমকে কীভাবে লভ্যাংশ দেবে তা নির্ধারণ করা হয়। অবশ্য তার আগে লভ্যাংশ শেয়ার না করায় কোম্পানিটিকে ৫৪ কোটি ৭০ লাখ ডলার জরিমানা করেছিল ফরাসি সরকার। 

সূত্র : আলজাজিরা


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা