× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যে কারণে টুইটারকে ‘এক্সে’ রূপান্তরিত করলেন ইলন মাস্ক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ জুলাই ২০২৩ ১৬:৫৫ পিএম

আপডেট : ২৯ জুলাই ২০২৩ ১৬:৫৬ পিএম

ইলন মাস্ক। ছবি : সংগৃহীত

ইলন মাস্ক। ছবি : সংগৃহীত

ইলন মাস্ক একনামে পরিচিত একজন ব্যক্তি। বিশ্বের শীর্ষ ধনী, বৈদ্যুতিক গাড়ি কোম্পানি টেসলার প্রতিষ্ঠাতা, মহাকাশ পরিবহন সংস্থা স্পেসএক্সের প্রতিষ্ঠাতা এ রকম আরো কিছু কোম্পানির প্রতিষ্ঠাতা ও কর্ণধার তিনি। 

গত বছর তিনি জনপ্রিয় মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্ম টুইটার কিনে নেন। গত সপ্তাহে নাম পরিবর্তনের আগে প্ল্যাটফর্মটি নিয়ে তিনি ইতোমধ্যে বেশ ‍কিছু পরীক্ষা-নিরীক্ষা করেছেন। গত সপ্তাহে বলতে গেলে এক দিনের নোটিসে প্ল্যাটফর্মটির চিরচেনা লোগোটি পরিবর্তন করে ফেলেন তিনি। একই সঙ্গে কোম্পানির নামও বদলে রাখা হয় এক্স.কম। অবশ্য টুইটার কেনাই হয়েছিল এক্স হোল্ডিং নামের একটা কোম্পানির নামে। 

মাস্কের তড়িৎ সিদ্ধান্তের ফলে নীল রঙের টুইটারের আগের লোগোটার স্থান নিয়েছে রোমান বর্ণমালা ‘এক্স’। কালো পটভূমিতে সাদা রঙের এক্স বর্ণমালাটি মাইক্রো ব্লাগিং প্ল্যাটফর্মটির লোগো করার কারণ হিসেবে মাস্ক বলেন, আমি এটিকে সব কিছুর প্ল্যাটফর্মে পরিণত করতে চাই। টুইটার শব্দটা ও লোগোটা আমার সেই উদ্দেশ্যের সঙ্গে যায় না। এ কারণে আমি প্ল্যাটফর্মটির নাম ও লোগো পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছি। 

রাশিয়ার গণমাধ্যম আরটির এক বিশ্লেষণে বলা হয়, এ কথা ঠিক যে, মাস্ক টুইটারকে চীনের ‘উয়িচ্যাটের’ আদলে ভিন্ন ধাঁচের একটা প্ল্যাটফর্মে রূপান্তরিত করতে চান। কিন্তু নাম পরিবর্তনের মূল কারণ সম্ভবত সেটা নয়। 

আরটির বিশ্লেষক ও যুক্তরাষ্ট্রের সাংবাদিক ব্র্যাডলি ব্ল্যাঙ্কেনশিপের ধারণ, টুইটারের নাম এক্স করার মোটাদাগে দুটি কারণ বলা যায়। 

এক. মাস্কের মধ্যে এক্স বর্ণমালা নিয়ে অন্যরকম আসক্তি রয়েছে। তার এক সন্তানের ডাকনাম এক্স। তার রকেট কোম্পানির নাম স্পেসএক্স। এ আসক্তি থেকেই সম্ভবত তিনি টুইটারের লোগো করেছেন এক্স দিয়ে। 

ব্ল্যাঙ্কেনশিপের দ্বিতীয় অনুমানটা আরও মজার। এ রাজনৈতিক বিশ্লেষকের ধারণা, মাস্ক নিজেকে মানবজাতির ত্রাণকর্তা মনে করেন। নিজেকে মনে করেন জিনিয়াস। আসলে তিনি একজন নকলবাজ। ধান্দাবাজ।  

উদাহরণ হিসেবে তার বৈদ্যুতিক গাড়ি কোম্পানি টেসলার কথা বলা যায়। তিনি নিজেকে এই কোম্পানির প্রতিষ্ঠাতা দাবি করেন। প্রকৃত বিষয় হচ্ছে, কোম্পানিটা তিনি প্রতিষ্ঠা করেননি। একটি কোম্পানি কিনে নিয়ে তিনি তার নতুন নাম দিয়েছেন মাত্র। 

এখন টুইটারের লোগো ও নাম পরিবর্তন করেও মাস্ক একই ধরনের কাজ করতে চান। তিনি টুইটারের মূল প্রতিষ্ঠাতা জ্যাক ডরসির নাম মুছে দিয়ে একদিন হয়তো নিজেকেই প্ল্যাটফর্মটির প্রতিষ্ঠাতা দাবি করবেন। এতে করে নিজের ভাবমূর্তি উজ্বল হবে বলে মনে করেন যুক্তরাষ্ট্রের এই ধনকুবের। 

সূত্র : আরটি



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা