× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চ্যাটজিপিটির অ্যান্ড্রয়েড অ্যাপে প্রথম ৪ দেশের মধ্যে বাংলাদেশ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৬ জুলাই ২০২৩ ১৫:১০ পিএম

আপডেট : ২৬ জুলাই ২০২৩ ১৯:০৪ পিএম

আপাতত বাংলাদেশসহ মাত্র ৪টি দেশের বাসিন্দারা অ্যাপটি প্লে-স্টোর থেকে নামাতে পারবেন। ছবি : সংগৃহীত

আপাতত বাংলাদেশসহ মাত্র ৪টি দেশের বাসিন্দারা অ্যাপটি প্লে-স্টোর থেকে নামাতে পারবেন। ছবি : সংগৃহীত

চ্যাটজিপিটিকে এবার অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য উন্মুক্ত করেছে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) কোম্পানি ওপেনএআই। প্রাথমিকভাবে কেবল চারটি দেশের বাসিন্দারা অ্যাপটি প্লে-স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন। আর যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতের সঙ্গে এই তালিকায় জায়গা করে নিয়েছে বাংলাদেশও।  

চ্যাটজিপিটি উন্মুক্ত হওয়ার পর থেকে বাংলাদেশের তরুণ প্রজন্মের মধ্যে এ নিয়ে বেশ উচ্ছ্বাস দেখা গিয়েছিল। তারই প্রতিফলন হিসেবে কী প্রাথমিক তালিকাতেই প্লে-স্টোরে বাংলাদেশকে রাখল ওপেনএআই? কোম্পানিটি তা স্পষ্ট করেনি।

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির অ্যাপটি ডাউনলোডের জন্য গ্রাহককে কোনো অর্থ ব্যয় করতে হবে না। এতে থাকা চ্যাটজিপিটি-৩.৫ একজন গ্রাহক ফ্রিতেই ব্যবহার করতে পারবেন। তবে জিপিটি-৪ ব্যবহারের জন্য গ্রাহককে ব্রাউজারের মতোই মাসে ২০ ডলার ব্যয় করতে হবে। এ ছাড়া একই অ্যাকাউন্ট ব্রাউজার ও অ্যাপ দুই প্ল্যাটফর্মেই ব্যবহার করা যাবে।

যুক্তরাষ্ট্রের পাশাপাশি বাংলাদেশেও অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে চ্যাটজিপিটি অ্যাপ উন্মোচনে উচ্ছ্বসিত যুক্তরাষ্ট্র প্রবাসী ব্যাংকার যুথি আফরোজ। বিভিন্ন প্রয়োজনে তিনি চ্যাটজিপিটির সেবা গ্রহণ করে থাকেন, যদিও তার বাংলাদেশে খুব একটা থাকা হয় না, তবে তিনি মনে করেন, সিলিকন ভ্যালির প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো যে বাংলাদেশকে গুরুত্ব দিতে শুরু করেছে এ ঘটনা তারই প্রমাণ।

ইউরোপিয়ান ইউনিভার্সিটির আইসিটি ডিভিশনের সাবেক প্রধান প্রকৌশলী জেমাম আহমেদ তার পেশাগত কাজেই চ্যাটজিপিটির প্রিমিয়াম ভার্সন জিপিটি-৪ ব্যবহার করেন। অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে প্রথম চারটি দেশের একটি বাংলাদেশ, এতে তারও উচ্ছ্বাস রয়েছে। তবে জেমাম জানালেন, পেশাগত জীবনে চ্যাটজিপিটির অ্যান্ড্রয়েড ভার্সন খুব একটা বাড়তি সুবিধা তাকে দেবে না। তার মতে, প্রযুক্তিগত ক্ষেত্রে এ ধরনের জেনারেটিভ এআইয়ের ওয়েব ভার্সনেরই গুরুত্ব বেশি। কারণ কোডিং থেকে শুরু করে ইউজার ইন্টারফেসের পিএনজি ফাইলের ডিজাইন সবই হয় পার্সোনাল কম্পিউটারে।

বেশ কয়েকদিন ধরেই কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটজিপিটিকে ইংরেজি শেখার কাজে ব্যবহার করছে কলেজ শিক্ষার্থী ইনান আলাভী। মুঠোফোনে মেসেঞ্জারের মতো ব্যবহারের সুযোগ থাকায় ওয়েব ব্রাউজারের থেকে অ্যাপ্লিকেশনই তার প্রথম পছন্দ।  শিক্ষার্থীদের মধ্যে অ্যাপটি জনপ্রিয়তা পাবে বলে মনে করে ইনান।   

তবে চ্যাটজিপিটির বৃহৎ ভাষা মডেল প্রযুক্তি প্লে-স্টোরের জন্য নতুন কিছু নয়। এর আগে মাইক্রোসফটের ব্রাউজার বিং-এর ফেব্রুয়ারি আপডেট থেকেই তারা সার্চবারের সঙ্গে চ্যাট অপশন যুক্ত করেছে। যেখানে ব্যবহার করা হয়েছে চ্যাটজিপিটির প্রযুক্তিই।

গত বছরের শেষ দিকে ওপেনএআই তাদের ফ্ল্যাগশিপ প্রকল্প চ্যাটজিপিটি উন্মুক্ত করলে প্রযুক্তি জগতে সাড়া পড়ে যায় এবং নতুন করে কোম্পানিটি মাইক্রোসফটের ১ হাজার কোটি ডলার বিনিয়োগ লাভ করে। এর আগেও ওপেনএআইয়ের শুরুর দিকে মাইক্রোসফট ১০০ কোটি ডলার বিনিয়োগ করেছিল।

পরে তারা চলতি বছরেই আরও শক্তিশালী সংস্করণ জিপিটি-৪ উন্মোচন করে। যদিও এটি ব্যবহারের সুযোগ কেবল প্রিমিয়াম ইউজারদেরই দেওয়া হয়েছে। এ জন্য একজন গ্রাহককে মাসে ২০ ডলার ব্যয় করতে হয়। বিশেষ করে কম্পিউটার প্রকৌশলীদের কাছে এই সেবা বেশ জনপ্রিয়তা লাভ করেছে।

ওপেনএআইয়ের পাশাপাশি কৃত্রিম বুদ্ধিমত্তা প্রকল্প নিয়ে কাজ করছে গুগলও। এরই মধ্যে তাদের আনা জেনারেটিভ এআই বার্ড প্রযুক্তি জগতে বেশ আলোচনার জন্ম দিয়েছে।    


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা